আফ্রিকান সুপার লিগে কমলো দল, নাম নিয়েও সমস্যা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:০৯ পিএম, ২৬ জুন ২০২৩
আফ্রিকান সুপার লিগে কমলো দল, নাম নিয়েও সমস্যা

দুই মাস দেরীতে এবার অক্টোবরে শুরু হবে আফ্রিকা সুপার লিগ। আফ্রিকান ফুটবল কনফেডারেশনের (সিএএফ) সভাপতি প্যাট্রিস মোটসেপে জানিয়েছেন, আগের পরিকল্পনা অনুযায়ী ২৪ দলের পরিবর্তে এবার আট ক্লাব নিয়ে আয়োজিত হবে সুপার লিগ। শুধু তাই নয়, পাল্টে যেতে পারে টুর্নামেন্টের নাম।

দক্ষিণ আফ্রিকান ধনকুবের মোটসেপে জোহানেসবার্গে স্থানীয় ব্রডকাস্টার এসএবিসিকে বলেছেন, বেশ কয়েকটি পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান টুর্নামেন্টের নামের সাথে ‘সুপার’ শব্দটি থাকায় আপত্তি তুলেছেন। যে কারণে টুর্নামেন্টের নামও পরিবর্তন করা হতে পারে।

যদিও আফ্রিকান বস প্রাইজ মানি, ফরম্যাট কিংবা প্রথমবারের মতো আয়োজিত আসরের বাছাইপর্বের দলগুলোর নিয়ে বিস্তারিত কিছু জানাননি। ধারণা করা হচ্ছে, চলতি বছরের অক্টোবর-নভেম্বরে টুর্নামেন্টটি অনুষ্ঠিত হতে পারে।

এদিকে, বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ২০২২ সিএএফ চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালিস্ট মিশরের আল আহলি, মরক্কোর উইদাদ আ্যাথেলেটিক ক্লাব, তিউনিশিয়ার এসপেরান্স ও দক্ষিণ আফ্রিকার মামেলোদি সানডাউন্স হয়তবো নতুন টুর্নামেন্টটি অংশ নিতে পারে।

এছাড়া সম্ভাব্য দলগুলোর মধ্যে রয়েছেন- ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর টিপি মাজেম্বে, নাইজেরিয়ার এনিম্বা, তানজানিয়ার সিম্বা ও এ্যাঙ্গোলার পেট্রো এ্যাথলেটিকো।

এ তালিকা দেখে অবশ্য কিছু কিছু দেশ বিশেষ করে আলজেরিয়ার ক্ষুব্ধ হয়ে উঠার শঙ্কা রয়েছে। সাম্প্রতিক সময়ে তাদের ক্লাবগুলো বেশ ভালো পারফর্ম করলেও শিরোপার স্বাদ পায়নি। শেষ তিনটি চ্যাম্পিয়ন্স লিগে আলজেরিয়ান ক্লাব সাবাব বেলুজদাদ কোয়ার্টার ফাইনালে খেলেছে। এবারের মৌসুমে দ্বিতীয় টায়ারের সিএএফ কনফেডারেশন কাপ জয় করেছেন ইউএসএম আলজার।

২০১১ সালর পর থেকে আর চ্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করেনি এনিম্বা। তবে শুধুমাত্র ওই অঞ্চলের সবচেয়ে জনপ্রিয় দেশ নাইজেরিয়ান ক্লাব হওয়াতে আফ্রিকান সুপার লিগে তাদের খেলা প্রায় নিশ্চিত।

সিএএফ প্রতিযোগিতায় ১১ শিরোপা জয় করে দ্বিতীয় সফল ক্লাব হিসেবে পরিচিত মাজেম্বের সাম্প্রতিক সময়টা অবশ্য ভালো যাচ্ছে না। ২০২৩ কনফেডারেশন কাপের গ্রুপ ম্যাচে ছয়টির মধ্যে পাঁচটিতে পরাজিত হয়েছে কঙ্গোর এ ক্লাবটি।

মোটসেপে জানিয়েছে, সিএএফ তারিখ সম্পর্কে সিদ্ধান্ত নিলেও এখনো তা প্রকাশ করছে না। তিনি বলেন, ‍“কিছু পৃষ্ঠপোষক জানিয়েছে ইউরোপীয়ান সুপার লিগে তাদের অতীত ইতিহাস মোটেই সুখকর নয়। কোন ফুটবল প্রতিযোগিতার সাথে যদি সুপার শব্দটি যুক্ত হয় তবে এর নেতিবাচক প্রভাব পড়ে। আর সে কারণেই বর্তমানে এ টুর্নামেন্টের মূল এজেন্ডা নাম পরিবর্তন।”

দুই বছর আগে আফ্রিকান ফুটবল ফেডারেশনের প্রধান হিসেবে নির্বাচিত হন মোটসেপে। ২০২১ সালে প্রস্তাবিত ইউরোপীয়ান সুপার লিগ ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যে ফিফা, উয়েফা, সমর্থক, সরকারী চাপ ও খেলোয়াড়দের তোপের মুখে বাতিল করতে বাধ্য হয় আয়োজকরা।


শেয়ার করুন :