নারী বিশ্বকাপ সামনে রেখে বিরোধে দক্ষিণ আফ্রিকা!

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৩৮ পিএম, ০৪ জুলাই ২০২৩
নারী বিশ্বকাপ সামনে রেখে বিরোধে দক্ষিণ আফ্রিকা!

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে ২০ জুলাই থেকে শুরু হওয়া ফিফা নারী বিশ্বকাপকে সামনে রেখে দক্ষিণ আফ্রিকা দলের প্রস্তুতিতে বড় বাঁধার সৃষ্টি হয়েছে। বোনাস ও চুক্তি নিয়ে জাতীয় দলের খেলোয়াড়দের সাথে বিরোধে জড়িয়ে পড়েছে দেশটির ফুটবল এসোসিয়েশন (এসএএফএ)।

বিশ্বকাপের আগে এসবের সমাধান না হলে টুর্নামেন্টে অংশ না নেওয়ার হুমকি দিয়েছে দক্ষিণ আফ্রিকা জাতীয় নারী ফুটবল দল। বিশ্বকাপের আগে বোতসোয়ানার বিরুদ্ধে একটি প্রীতি ম্যাচে খেলতে গিয়ে রোববার সমস্যার সৃষ্টি হয়।

জোহানেসবার্গের কাছে টিসাকনে স্টেডিয়ামে আয়োজিত ম্যাচটিতে কোন সিনিয়র খেলোয়াড় অংশ নেয়নি। স্থানীয় একটি ক্লাবের ফুটবলারদের দিয়ে কোনমতে ম্যাচটি আয়োজিত হয়। যে কারণে দক্ষিণ আফ্রিকাকে ৫-০ গোলের পরাজয় বরণ করতে হয়েছে। প্রথমার্ধে স্বাগতিকরা ৪-০ গোলে পিছিয়ে ছিল।

দক্ষিণ আফ্রিকান কোচ ডেসিরি এলিস ১৩ বছর বয়সী এক খেলোয়াড়কেও মাঠে নামাতে বাধ্য হয়েছিলেন। ঘরের মাঠে বিশ^কাপের আগে এটাই ছিল আফ্রিকানদের শেষ প্রস্তুতি ম্যাচ। ম্যাচটি শুরু হতে প্রায় এক ঘণ্টা দেরি হয়। সিনিয়র খেলোয়াড়রা খেলতে অস্বীকৃতি জানালে শেষ পর্যন্ত এসোসিয়েশনের অনুরোধের প্রেক্ষিতে একটি ক্লাব দলকে দিয়ে ম্যাচটি শেষ করা হয়।

সমস্যার বিষয়টি এলিস স্বীকার করে বলেছেন জাতীয় দলের বিষয়টি অচিরেই সমাধানের জন্য এসএএফএ’র সাথে আলোচনায় বসা উচিত। দক্ষিণ আফ্রিকান এসোসিয়েশনের পক্ষ থেকে তাৎক্ষনিক কোন প্রতিক্রিয়া জানা যায়নি।

দক্ষিণ আফ্রিকান ক্রীড়ামন্ত্রী জিজি কোডোয়া এক বিৃববিতে জানিয়েছে প্রয়োজনে তিনি দেশের খেলোয়াড় ইউনিয়নের সাথে মঙ্গলবার আলোচনায় বসবেন।

১৫ জুলাই ক্রাইস্টচার্চে শেষ প্রস্তুতি ম্যাচে কোস্টা রিকার বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার খেলার কথা রয়েছে। বিশ্বকাপে গ্রুপ-জি’তে দক্ষিণ আফ্রিকার প্রতিপক্ষ সুইডেন, ইতালি ও আর্জেন্টিনা।


শেয়ার করুন :