এশিয়ান গেমস: ভারতের বিপক্ষে বিতর্কিত পেনাল্টিতে হারলো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২৩
এশিয়ান গেমস: ভারতের বিপক্ষে বিতর্কিত পেনাল্টিতে হারলো বাংলাদেশ

ফাইল ফটো

চলমান এশিয়ান গেমসে টানা দ্বিতীয় পরাজয় বরণ করেছে বাংলাদেশ অলিম্পিক ফুটবল দল। পুরুষ ফুটবলে ভারতের কাছে ১-০ গোলের ব্যবধানে হেরে গেছে বাংলাদেশ। তবে শেষ মুহূর্তে রেফারির পক্ষপাতমূলক পেনাল্টি নিয়ে তৈরি হয়ে বিতর্ক।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) চীনের হাংজু প্রদেশে অনুষ্ঠিত ম্যাচে প্রধান্য বিস্তার করে খেলেও শেষ মুহূর্তে গোল হজম করতে হয়েছে বাংলাদেশকে। ম্যাচের ৮৫তম মিনিটে রেফারির পক্ষপাতমূলক পেনাল্টিতে পরাজয় মানতে হয় লাল সবুজদের। পেনাল্টি থেকে ভারতের হয়ে জয়সূচক একমাত্র গোলটি করেছেন সুনিল ছেত্রী।

এ হারে গ্রুপ পর্ব থেকেই এক প্রকার নিশ্চিত হয়ে গেল বাংলাদেশ দলের। শেষ ম্যাচে তারা মুখোমুখি হবে স্বাগতিক চীনের। প্রথম ম্যাচে ভারতকে ৫-১ গোলে হারিয়েছে চীন। অপরদিকে বাংলাদেশ প্রথম ম্যাচে আত্মঘাতী গোলে হেরেছে মিয়ানমারের কাছে।

হরালেও জিয়াওশান স্পোর্টস সেন্টার স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের শুরু থেকেই ভারতের সঙ্গে পাল্লা দিয়ে লড়াই করেছে বাংলাদেশ। সৃষ্টি করেছে গোলের বেশ কয়েকটি সুযোগও। কিন্তু ফিনিশিংয়ের অভাবে সফল হতে পারেনি তারা।

ম্যাচের ৪র্থ মিনিটেই আক্রমণে যায় বাংলাদেশ। ইসা ফয়সালের থ্রু পাস থেকে বল পেয়ে ফাহিম বাঁ পায়ে জোড়ালো শট নিলে সেটি প্রতিহত করে ভারতীয় রক্ষণভাগের খেলোয়াড়রা। ২৮তম মিনিটে ডান প্রান্ত দিয়ে বক্সে ঢুকে একজনকে কাটিয়ে বাম পায়ে শট নেন ফয়সাল আহমেদ ফাহিম। তবে দুর্বল শটের বল সহজেই নিয়ন্ত্রণে নেন ভারতীয় গোলরক্ষক।

ম্যাচের ৪৫তম মিনিটে ভারতীয়দের আক্রমণ প্রতিহত করেন বাংলাদেশের গোল রক্ষক। ফলে গোল শূন্য ড্রয়েই বিরতিতে যায় দল দুটি।
বিরতি থেকে ফিরে আক্রমণ জোড়ালো করে ভারত। ৪৮তম মিনিটে ভারতের আব্দুল রাবেহ ফাকায় বল পেয়ে শট নিলেও সেটি বাইরে চলে যায়। ৬৫তম মিনিটে স্যামুয়েল জেমসের ফ্রি কিক রুখে দেন মিতুল মারমা।

৭২তম মিনিটে আবারও আক্রমণেনে যায় বাংলাদেশ। দূর পাল্লার ক্রসের বল নিয়ন্ত্রণে নিয়ে জনি ভারতের একজন ডিফেন্ডারকে কাটিয়ে সেটি মেরে দেন গোলরক্ষের গায়ে। শেষ পর্যন্ত ৮২ মিনিটে ছোট্ট একটি ফাউলকে ইস্যু বানান কর্তব্যরত রেফারি।

মিরিন্ডা ব্রেইনকে প্রতিহত করতে যাওয়া রহতম মিয়ার বিরুদ্ধে ফাউলের ইস্যুতে পেনাল্টির নির্দেশ দেন রেফারি। ৮৫তম মিনিটে পেনাল্টি থেকে ডান পায়ের শটে গোল করেন ভারতের সুনীল ছেত্রী। ১-০ গোলে পিছিয়ে পড়ে বাংলাদেশ। ম্যাচের বাকি সময়ে গোলটি আর পরিশোধ করতে পারেনি লাল সবুজ বাহিনী।



শেয়ার করুন :