প্রিমিয়ার লিগ: টানা চতুর্থবার শিরোপা জিতে ম্যান সিটির রেকর্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:০৩ পিএম, ২০ মে ২০২৪
প্রিমিয়ার লিগ: টানা চতুর্থবার শিরোপা জিতে ম্যান সিটির রেকর্ড

প্রথম ইংলিশ ক্লাব হিসেবে টানা চতুর্থবারের মতো প্রিমিয়ার লিগের শিরোপা জয় করলো ম্যানচেস্টার সিটি। যদিও বিষয়টি ম্যানমিটির কাছে সময়ের ব্যাপার ছিল মাত্র। ওয়েস্ট হ্যামকে মৌসুমের শেষ ম্যাচে ৩-১ গোলে পরাজিত করে পেপ গার্দিওলার দল।

রোববার (১৯ মে) ওয়েস্ট হ্যামকে মৌসুমের শেষ ম্যাচে ৩-১ গোলে পরাজিত করে কোন অঘটন ঘটতে দেয়নি পেপ গার্দিওলার দল। বরং আর্সেনালকে হতাশ করে জার্গেন ক্লপের লিভারপুল থেকে আবেগী বিদায়ের দিনে সিটি ঠিকই ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছে।

ফিল ফোডেনের শুরুতেই দ্রুত দুই গোলের সুবাদেই কার্যত সিটির জয় নিশ্চিত হয়। এর মধ্যে প্রথমটি এসেছে মাত্র ৭৯ সেকেন্ডে। ইত্তিহাদ স্টেডিয়ামে সিটির জয়ে পুরো পরিবেশ হয়ে উঠেছিল আকাশী রঙে বর্ণিল।

সফরকারী ওয়েস্ট হ্যামের মোহাম্মেদ কুদুস দুর্দান্ত ওভারহেড কিকে এক গোল পরিশোধ করলে এমিরেটস স্টেডিয়ামে আর্সেনাল কিছুটা আশা খুঁজে পেয়েছিল। তবে ৫৯ মিনিটে রড্রির গোলে আর্সেনাল তখনই আশা ছেড়ে দেয়।

২০০৪ সালের পর থেকে প্রিমিয়ার লিগে শিরোপা বিহীন রয়েছে গানার্সরা। নিজেদের শেষ ম্যাচে এক গোলে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত এভারটনের বিপক্ষে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে মিকেল আর্তেতার দল। তবে এ জয়ের পর সিটির ৯১ পয়েন্টের থেকে দুই পয়েন্ট পিছিয়ে টানা দ্বিতীয় মৌসুমে টেবিলের দ্বিতীয় স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হলো আর্সেনালকে।

ম্যানচেস্টার সিটি এ শিরোপা জয়ে ডিসেম্বরের শুরুতে সর্বশেষ এ্যাস্টন ভিলার কাছে পরাজয়ের পর ১৯টি জয় ও চারটি ড্র দিয়ে লিগ শেষ করেছে। এ নিয়ে গত সাত মৌসুমে ষষ্ঠ লিগ শিরোপা জয়ের কৃতিত্ব দেখালো সিটিজেনরা। এই জয়ে তারা লিভারপুল ও ম্যানচেস্টার ইউনাইটেডের অতীত ইতিহাসকে পিছনে ফেলেছে।

সিটি বস গার্দিওলা বলেছেন, “আমি যখন এখানে আসি কেউ একজন আমাকে বলেছিল তুমি কি সাত মৌসুমে অন্তত ছয়বার এ শিরোপা জিততে পারবে, আমি তাকে বলেছিলাম তুমি পাগল, এটা কোনভাবেই সম্ভব নয়।”

তিনি আরও বলেন, “ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল, চেলসির মতো দলের যে সমস্ত খেলোয়াড় রয়েছে তাদের বিপরীতে এ ধরনের রেকর্ড কোনভাবেই সম্ভব নয়। তবে এখন এটা আমাদের সময়, আমরা এখন ইতিহাসের অংশ।”



শেয়ার করুন :