মেসি-রোনালদো শতবর্ষী মেধাবী

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৪ এএম, ০৩ ডিসেম্বর ২০১৭
মেসি-রোনালদো শতবর্ষী মেধাবী

একশ’ বছরের মধ্যে একবারই জন্ম নেয় লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর মত মেধাবী ফুটবলার -এমন মন্তব্য করেছেন রবার্ট লিওয়ানদোস্কি।

২০০৮ সাল থেকেই বর্ষ সেরা ফুটবলারের খেতাব ব্যালন ডি’অর ভাগাভাগি করে জয় করে আসছেন বার্সেলোনা তারকা মেসি ও রিয়াল মাদ্রিদ তারকা রোনালদো। ২০১৭ সালের ব্যক্তিগত খেতাবের জন্যও এখনো পর্যন্ত ফেভারিটের তালিকায় রয়েছেন এই দুই ফুটবল সুপার স্টার।

নিজ নিজ ক্লাবের হয়ে ঘরোয়া ফুটবল এবং চ্যাম্পিয়ন্স লিগে রোকর্ড সংখ্যক গোল করেছেন এই দুই তারকা। যে কারণে বিরল এক ধারাবাহিকতা রক্ষার মাধ্যমে তারা বার বার বিশ্ব ফুটবলে শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় তুলছেন।

লিওয়ানদোস্কি মনে করেন তিনি নিজেও তাদের মত দক্ষতা দেখাতে সক্ষম হচ্ছেন। কিন্তু ওই দুই তারকা তাদের দীর্ঘ সময়ের ক্যারিয়ারের কারনে অগ্রাধিকার পাচ্ছেন। এক টেলিভিশন শো’তে এই দুই বিশ্ব সেরা তারকার সঙ্গে নিজেকে তুলনা করার জন্য বলা হলে বায়ার্ন মিউনিখের এই ফুটবল তারকা বলেন, ‘এ ক্ষেত্রে কেন আমি নিজেকে এগিয়ে রাখব না?’

তিনি বলেন, ‘সম্ভবত প্রতি একশ’ বছরে একই সময় এ রকম দু’জন করে খেলোয়াড়ের আবির্ভাব ঘটে। সুতরাং তাদের এই সময়েই আমি শীর্ষ পর্যায়ের ফুটবলে অংশ নিতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছি।’

২০১০ সালে লে পোজনান থেকে বরুশিয়া ডর্টমুন্ড ও বায়ার্ন মিউনিখে যোগ দেয়ার পর এ পর্যন্ত বুন্দেসলীগার ৫টি শিরোপা জয় করেছেন লিওয়ানদোস্কি। জয় করেছেন দুটি ডিএফবি-পোকালস।

শীর্ষ ফুটবল টুর্নামেন্টে দুইবার সর্বোচ্চ গোলদাতার আসনও অলংকৃত করেছেন ২৯ বছর বয়সি এই ফুটবল তারকা। বিশ্বকাপের বাছাইপর্বে অংশ নিয়ে পোল্যান্ডের হয়ে ১৬ গোল আদায় করেছেন তিনি। যার সুবাদে ই’গ্রুপ থেকে সফলতার সঙ্গে রাশিয়া বিশ্বকাপের টিকিট লাভ করেছে তার দেশ।


শেয়ার করুন :


আরও পড়ুন

ফুটবল বিশ্বকাপের চূড়ান্ত সূচি

ফুটবল বিশ্বকাপের চূড়ান্ত সূচি

দুর্দান্ত ছন্দে থাকা ম্যানসিটির টানা দ্বাদশ জয়

দুর্দান্ত ছন্দে থাকা ম্যানসিটির টানা দ্বাদশ জয়

সুপার ফোরে কঠিন সূচিতে বাংলাদেশ

সুপার ফোরে কঠিন সূচিতে বাংলাদেশ

সেরা খেলোয়াড় বুফন : গর্বের সঙ্গে হতাশাও

সেরা খেলোয়াড় বুফন : গর্বের সঙ্গে হতাশাও