পুরো বছর জুরে রোনাল্ডো ও রিয়াল

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৮:২৯ এএম, ০১ জানুয়ারি ২০১৮
পুরো বছর জুরে রোনাল্ডো ও রিয়াল

বিশ্ব ফুটবলে ২০১৭ সালের শুরু ও শেষের গল্পের নায়ক পর্তুগালের অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতে বছর শুরু করেছিলেন তিনি। আর শেষ করেছেন ব্যালন ডি’অর জিতে। রোনাল্ডোর সাফল্যের কারণে আলোকিত ছিলো স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদও। লা-লিগা ও চ্যাম্পিয়ন্স লিগের মত বড় শিরোপা ঘরে তুলে রিয়াল।

১৯৫৮ সালের পর এই প্রথম এক মৌসুমে লীগ ও চ্যাম্পিয়ন্স লীগ জিতেছে রিয়াল মাদ্রিদ। রোনাল্ডোর ঝলকে চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনাল থেকে ফাইনাল পর্যন্ত অন্য চেহারায় দেখা গেছে রিয়ালকে। বায়ার্ন মিউনিখ ও অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে হ্যাটট্রিকের পর ফাইনালে জুভেন্টাসের বিপক্ষে জোড়া গোল করে দলকে শিরোপার স্বাদ নেন রোনাল্ডো।

তাই রিয়াল মাদ্রিদও গড়ে অনন্য রেকর্ড। চ্যাম্পিয়ন্স লীগ নামকরণের পর প্রথম দল হিসেবে টানা দু’বার ইউরোপ সেরার আসনে বসে স্প্যানিশ জায়ান্টরা। উয়েফা ও স্প্যানিশ সুপার কাপ আর ক্লাব বিশ্বকাপের ট্রফিও নিজেদের দখলে নেয় রিয়াল।

রোনাল্ডোর মত ক্লাব ফুটবলে আলোকিত ছিলেন বিশ্ব ফুটবলের ক্ষুদে জাদুকর আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। কিন্তু নিজের জাদুতে খাদের কিনারায় পড়ে যাওয়া আর্জেন্টিনাকে টেনে তুলে বিশ্বকাপ খেলার টিকিট ঠিকই এনে দেন মেসি।

তবে ২০১৭ সালের সবচেয়ে বড় বিস্ময়ের নাম নেইমার। প্রায় দুই মাসের জল্পনা-কল্পনা আর নানা হিসাব-নিকাশকে বুড়ো আঙ্গুল দেখিয়ে ক্লাব ফুটবলে রেকর্ড ২২ কোটি ২০ লাখ ইউরোতে বার্সা ছেড়ে পিএসজিতে যোগ দেন এ ব্রাজিলিয়ান সুপারস্টার। ফরাসী ক্লাবটিতে যেয়ে পেনাল্টি শট নিয়ে কাভানির সাথে দ্বন্দ্ব আর কোচের সাথে মতবিরোধের জের এখনো চলমান।

এছাড়া অ্যান্তোনিও বন্তের হাত ধরে চেলসির লীগ শিরোপা, আনকোড়া দল নিয়ে জার্মানির কনফেডারেশন্স কাপ জয়, দলবদল নিয়ে হাজারো গুঞ্জন পুরো বছর জুড়ে ছিলো আলোচনায়।


শেয়ার করুন :