‘তাস পাখি’র ডানায় চড়ে নয়া ইতিহাস

ইমতিয়াজ চৌধুরী ইমতিয়াজ চৌধুরী প্রকাশিত: ০৬:৫৮ পিএম, ২৪ মার্চ ২০২২
‘তাস পাখি’র ডানায় চড়ে নয়া ইতিহাস

বাংলাদেশ ইনিংসের ২৬.৩ ওভারে কাগিসো রাবাদার আউট সাইড অফের শর্ট বলটা কাট করলেন সাকিব আল হাসান। পয়েন্ট অঞ্চল দিয়ে মাটি কামড়ে বল সেঞ্চুরিয়নের সীমানা পার না হতেই উৎসব শুরু। কমেন্টারি বক্স থেকে ভেসে আসছে চেনা কণ্ঠ। ‌‘দ্যাটস ইট, বাংলাদেশ ক্রিয়েটস হিস্টোরি। এন্ড ইট ইজ কাম ফ্রম দা ম্যান, সাকিব আল হাসান।’ ঠিক এভাবেই বলে উঠলেন আতাহার আলী খান।

দক্ষিণ আফ্রিকার কঠিন কন্ডিশন। ঘরের মাঠে রাবাদা, ডি ককদের শক্তির সঙ্গে পাঞ্জা দেওয়াটা দুঃসাহসিক কাজ বললেও বাড়াবাড়ি হবে না। এই তো ক’দিন আগের ঘটনা, ক্রিকেটের পরাশক্তি ভারতও নাস্তানাবুদ হয়ে এসেছে প্রোটিয়াদের মাঠে। সেখানে বাংলাদেশকে নিয়ে বাজি ক’জনেই বা ধরেছিল। কে ভেবেছিল এখানেই লাল সবুজের দীপ্ত আলো ছড়িয়ে দিবেন টাইগাররা!

সেঞ্চুরিয়নে সিরিজ নির্ধারণী ম্যাচে মাঠে নেমেছে ওরা এগারজন। কাঁধে কাঁধ মিলিয়ে যখনই সুর তুলেছেন, ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি’। তখনই হয়তো রক্তে আগুন লেগেছে তামিম, তাসকিন, সাকিবদের। দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম সিরিজ জয়ের নেশা চাপিয়ে বসেছে ওদের বাইশ খানা চোখে।

টসে হেরে আগে বোলিংয়ে বাংলাদেশ। আফ্রিকান অধিনায়ক টেম্বা বাভুমা হয়তো স্বপ্নেও ভাবেননি, তাদের ব্যাটিং ইনিংসে এমন দুঃসহ স্মৃতি এঁকে দিবেন তাসকিন আহমেদ। দু’দিনও হয়নি, আইপিএলের কোটি টাকার প্রস্তাবে তাসকিনের থোড়াই কেয়ার। সবকিছুর ঊর্ধ্বে দেশের জার্সিটাই বেছে নিয়েছেন যিনি।

লাল সবুজের মানটাও রাখলেন তাসকিন। টপ-অর্ডারের সবচেয়ে ভয়ঙ্কর ব্যাটসম্যান জানেমান মালান বলুন, মিডল কিংবা লোয়ার মিডলে মিলার-প্রিটোরিয়াস। এ দিন তাসকিনের গতি এবং বাউন্সের কাছে অসহায় আত্মসমর্পণ করেছে প্রোটিয়ারা। একে একে পাঁচটি উইকেট শিকার করেছেন, আফ্রিকার মেরুদণ্ড ভেঙে দিয়েছেন তাসকিন একাই।

সেঞ্চুরিয়নে ফ্লাড লাইটের আলো জ্বলে ওঠার আগেই প্রোটিয়াদের জয়ের আলো নিভিয়ে দিয়েছেন তাসকিন। মাত্র ১৫৪ রানেই গুটিয়ে যায় টেম্বা বাভুমার দল। তামিমদের কাজ, ১৫৫ টা রান করা। আর তাতেই লেখা হবে নতুন ইতিহাস। সেই ইতিহাস লেখার কাজটা সুনিপুণ হাতে করেছেন বাংলাদেশ অধিনায়ক। ৮৭ রানের চমৎকার ইনিংস খেলে দলকে জয়ের বন্দরে নোঙর করিয়েছেন নিজে ক্রিজে থেকেই।

সাকিব আল হাসানের উইনিং শটের সঙ্গে সঙ্গে নন স্ট্রাইক প্রান্ত থেকে দৌঁড়ে এসে সাকিবের বুকে লেপ্টে গেলেন তামিম। জড়িয়ে ধরে হয়তো বন্ধু সাকিবের কানে এমনটাই বলছিলেন তামিম, ‘গতকাল আমার জন্মদিন ছিল, আর রাত পোহালেই তোর জন্মদিন। মাঝখানে আজকের দিনটাও আমাদের।’ এমন নিদারুণ সুন্দর মুহূর্ত বাংলাদেশের ক্রিকেটে আর ক’বার এসেছে কে জানে! এই মুহূর্ত ভুলবার নয়। না, কোনোভাবেই নয়।

নিখাদ প্রেমিক যেমন তার প্রথম প্রেমের সুন্দর স্মৃতি ভুলতে পারেন না, ঠিক তেমনই এক স্মৃতি জড়িয়ে আছে এই ম্যাচে। এই জয়ে, এই অর্জনে। দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজ জয়। এমন দাপুটে জয় বাংলাদেশের ক্রিকেটে নিঃসন্দেহে এক অনন্য মাত্রা যোগ করেছে।

একই সাথে তাসকিন আহমেদের ক্যারিয়ারেও নতুন মোড় এনে দিয়েছে এই ম্যাচ। শুধু এই ম্যাচ বললে অনেকটা অন্যায় হবে। পুরো সিরিজটাই কেটেছে তাসকিনময়। তিন ম্যাচ ওয়ানডেতে সর্বোচ্চ ৮ উইকেট বাংলাদেশি পেসারের শিকারে। ইকোনমি রেটটাও স্বস্তির, মাত্র ৪.৮৬। বোলিংয়ে গতির সঙ্গে অসাধারণ পেস, অ্যাকুরেসি ধরে রেখেছেন। স্বভাবজাত বাউন্সটাও আদায় করেছেন বেশ।

সিরিজ নির্ধারণী ম্যাচেও সেঞ্চুরিয়নের সবুজ গালিচায় ডানা মেলে উড়া পাখিটির নাম তাসকিন আহমেদ। ওহ না, এমন সুন্দর জয়ে পাখির নামটাও একটু সুন্দর করে রাখা যায় তো, ‘তাস পাখি’ নয় কি? ম্যাচ এবং সিরিজ সেরা পাখিটির ডানায় চড়ে নয়া ইতিহাস লিখেছে বাংলার ক্রিকেট।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশের ঐতিহাসিক সিরিজ জয়

দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশের ঐতিহাসিক সিরিজ জয়

আমি খুবই খুশি ও গর্ববোধ করছি: তাসকিন

আমি খুবই খুশি ও গর্ববোধ করছি: তাসকিন

অপেক্ষাটা ২৮৩৬ দিনের…

অপেক্ষাটা ২৮৩৬ দিনের…

দ্বিতীয়বারের মতো ফাইফারের দেখা পেলেন তাসকিন

দ্বিতীয়বারের মতো ফাইফারের দেখা পেলেন তাসকিন