ধোনির অবসর ঘোষণার সময় নিয়ে চলছে ‘গবেষণা’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:০১ এএম, ১৮ আগস্ট ২০২০
ধোনির অবসর ঘোষণার সময় নিয়ে চলছে ‘গবেষণা’

সাত নম্বর সম্বলিত দেশের জার্সি গায়ে ব্যাট হাতে আর মাঠে দেখা যাবে না ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে। জার্সিতে ধোনির ব্যবহার করা সাত নম্বরটিও অবসরে পাঠানো দাবি তোলা হয়েছে। এবার ‘গবেষণা’ চলছে ধোনির অবসর নেওয়ার সময় নিয়ে।

নিজ দেশ ভারতের স্বাধীনতা দিবসে ১৫ বছরের আন্তর্জাতিক ক্রিকেটে ইতি টেনেছেন ধোনি। সেটিও হয়তো চমক হিসেবে বেছে নিয়েছেন তিনি। তবে স্যোশাল মিডিয়ায় অবসর ঘোষণায় ১৯:২৯ (অর্থাৎ ভারতের সন্ধ্যা ৭টা ২৯ মিনিট) সময় বেধে দেওয়া নিয়ে রহস্য তৈরি হয়েছে। যা নিয়েই ভক্তকূলে চলছে গবেষণা।

অবসর ঘোষণায় ইনস্টাগ্রাম পোস্টে ভক্ত, সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ধোনি লিখেন, ‘সারা জীবন ধরে আপনাদের ভালোবাসা এবং সমর্থনের জন্য ধন্যবাদ। আজকের এই 1929 hrs (৭টা ২৯ মিনিট) থেকে আমাকে সাবেক বলে ধরে নিতে পারেন।’

স্বাধীনতা দিবস বা অন্য কিছু ঠিক থাকলেও ধোনির অবসর গ্রহণের সময় নিয়ে চলছে নানা চর্চা বা গবেষণা। অনেকেরই প্রশ্ন, ধোনি কেন ৭টা ২৯ মিনিটকেই বেছে নিলেন? ১৫ বছরের গৌরবময় ক্রিকেট জীবন ৭টা ২৯ মিনিটে শেষ করে দেওয়ার পিছনে বিশেষ কী কারণ?

ধোনির অবসর ঘোষণার চেয়ে এই সময় নিয়ে বেশি চর্চা চলছে। অনেকেই বলছেন, গত বছরের ৯ জুলাই ঠিক এই সময়ই (৭টা ২৯) ভারত বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিল। ঘটনাক্রমে সেটাই ছিল ধোনির শেষ ম্যাচ। হয়তো সেটি মনে করিয়ে দিতেই ধোনি ৭টা ২৯ মিনিটকে বেছে নিয়েছেন।

আবার অনেকে অন্য চিন্তাও করছেন। তারা বলছেন, ধোনি ৭ নম্বর জার্সি পরতেন। তিনি অবসর নেওয়ার কিছু ক্ষণের মধ্যেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন প্রিয় বন্ধু সুরেশ রায়নাও। বাঁ হাতি রায়না ৩ নম্বর জার্সি পরে খেলতেন। ধোনি ও রায়নার জার্সির নম্বর এক করলে দাঁড়ায় ৭৩।

শনিবার (১৫ আগস্ট) ভারত স্বাধীনতার ৭৩ বছর পূরণ হয়েছে। দু’জনে হয়তো আগে থেকেই ঠিক করে রেখেছিলেন অবসরের মাহেন্দ্রক্ষণ।

অনেকে আবার সংখ্যাতত্ত্বের উপর ভিত্তি করে ধোনির অবসর গ্রহণের সময় ১৯২৯-কে ‘অ্যাঞ্জেল নম্বর’ বলছেন। এ ক্ষেত্রে যার অর্থ, ধোনি তার জীবনের মুখ্য পর্যায়টি অতিক্রম করে ফেলেছেন বা তার জীবনের একটি অধ্যায়ের পরিসমাপ্তি ঘটেছে। তবে ঠিক কী কারণে ধোনি ৭টা ২৯ মিনিটকে বেছে নিলেন, তা একমাত্র তিনিই বলতে পারবেন।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

ধোনিকে আইসিসির অভিনন্দন

ধোনিকে আইসিসির অভিনন্দন

যে পাঁচটি বিশ্বরেকর্ড ধোনির দখলে

যে পাঁচটি বিশ্বরেকর্ড ধোনির দখলে

ধোনির জার্সিতে আর কাউকে দেখতে চান না ভক্তরা

ধোনির জার্সিতে আর কাউকে দেখতে চান না ভক্তরা

ধোনির অবসরে টাইগার ক্রিকেটারদের শুভ কামনা

ধোনির অবসরে টাইগার ক্রিকেটারদের শুভ কামনা