স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ঢাকায় ‘বঙ্গবন্ধু প্যারা টেবিল টেনিস টুর্নামেন্ট’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০৬ পিএম, ১১ জুন ২০২২
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ঢাকায় ‘বঙ্গবন্ধু প্যারা টেবিল টেনিস টুর্নামেন্ট’

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ‘বঙ্গবন্ধু প্যারা টেবিল টেনিস টুর্নামেন্ট ২০২২’ আয়োজন করেছে ন্যাশনাল প্যারালিম্পিক কমিটি অব বাংলাদেশ। এ আয়োজনের সহযোগিতায় রয়েছে বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশন এবং পৃষ্ঠপোষকতায় রয়েছে ঊর্মি গ্রুপ, ফিনেগার ফিনটেক ও নবান্ন প্রকাশনী।

আয়োজনে সারা বাংলাদেশ থেকে বাছাইকৃত ১৪ জন প্যারা টেবিল টেনিস খেলোয়াড় দুটি ক্যাটাগরিতে অংশগ্রহণ করে। শুক্রবার (১০ জুন) আয়োজিত এ টুর্নামেন্টের হুইলচেয়ার ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছেন মাহবুব (ঢাকা), রানার আপ হয়েছেন রিপন (ঢাকা) ও ৩য় স্থান অধিকার করেছে রুবেল (ঢাকা)। স্ট্যান্ডিং ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছেন সৌমিক (নড়াইল), রানার আপ মাসিয়াত (ঢাকা) ও ৩য় স্থান অধিকার করেছে তারেক (ঢাকা)।

টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসিবে উপস্থিত ছিলেন সেন্টার ফর রিহ্যাবিলিটেশন অফ দ্য প্যারালাইজড (সিআরপি)-এর নির্বাহী পরিচালক অধ্যাপক ড. মো. সোহরাব হোসেন। এ সময় তিনি বলেন, সিআরপি রিহ্যাবিলিটেশনের পাশাপাশি খেলাধুলা নিয়েও কাজ করছে। আমরা সবসময় প্যারালিম্পিকের পাশে আছি, থাকব।

বিশেষ অতিথির বক্তব্যে ন্যাশনাল প্যারালিম্পিক কমিটি অব বাংলাদেশের কোষাধ্যক্ষ ডা. মো. আমিনুল ইসলাম বলেন, আমরা আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছি। এখন থেকে আমাদের খেলাধুলা নিয়ে আমরা কাজ করতে পারবো বিশ্বজুড়ে।

ঊর্মি গ্রুপ লিমিটেড-এর চেয়ারম্যান আশফাক আহমেদ বলেন, আমি অভিভূত, আশা করি আগামীতেও এই খেলোয়াড়বৃন্দ ভালো ফলাফল করবে এবং বাংলাদেশের সম্মান অক্ষুণ্ন রাখবে বিশ্ব দরবারে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ন্যাশনাল প্যারালিম্পিক কমিটি অব বাংলাদেশের মহাসচিব ইঞ্জিনিয়ার মো. মাকসুদুর রহমান বলেন, আমরা আশাবাদী প্যারা টেবিল টেনিসের মাধ্যমে আমরা আগামী বিশ্ব জয় করবো।

টুর্নামেন্ট শেষে জয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি খোন্দকার হাসান মুনীর সুমন বলেন, টেবিল টেনিস ফেডারেশনের একটি টেবিল এখন থেকে প্যারা টেবিল টেনিস খেলোয়াড়দের জন্য সার্বক্ষণিক বরাদ্দ রাখা হবে। পাশাপাশি বিভিন্ন ধরনের স্পোর্টস সামগ্রীসহ অন্যান্য সুযোগ-সুবিধার ব্যবস্থা করা হবে প্যারা টেবিল টেনিস খেলোয়াড়দের।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিনেজার ফিনটেকের সিইও এহসান তানিম আগামীতেও প্যারা টেবিল টেনিসের সাথে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন। বিশেষ অতিথির বক্তব্যে সাবেক জাতীয় ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন এনায়েত উল্লাহ খান বলেন, ব্যাডমিন্টনের মতো টেবিল টেনিসেও আপনার এগিয়ে যাবেন সেই বিশ্বাস আমার রয়েছে।

সাবেক টেবিল টেনিস চ্যাম্পিয়ন গৌতম দাস বলেন, সামনের দিনে খেলোয়াড়দের উন্নয়নের জন্য আমরা আশা করি টেবিল টেনিস ফেডারেশন সবধরনের সুযোগ সুবিধা প্রদানের করবে।

আয়োজনের সার্বিক সহযোগিতায় থাকা বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশনের সভাপতি ইঞ্জিনিয়ার নূর নাহিয়ান বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের ক্রীড়াঙ্গনে অবাধ বিচরণের লক্ষ্যে আমরা ২০১৮ সাল থেকে সারা বাংলাদেশে কাজ করে আসছি। তারই ধারাবাহিকতায় প্রতিবন্ধী ব্যক্তিদের ক্রীড়াক্ষেত্রের সর্বোচ্চ সংগঠন ন্যাশনাল প্যারালিম্পিক কমিটি অব বাংলাদেশ আমাদেরকে সুযোগ দিয়ে তাদের সাথে কাজ করার। এর জন্য আন্তরিকভাবে ধন্যবাদ জানাই ন্যাশনাল প্যারালিম্পিক কমিটি অব বাংলাদেশ এবং এর সম্মানিত মহাসচিব ইঞ্জিনিয়ার মো. মাকসুদুর রহমান স্যারকে।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

চার বছরের প্রেম, এবার বিয়ে করলেন দেশের দুই অ্যাথলেট

চার বছরের প্রেম, এবার বিয়ে করলেন দেশের দুই অ্যাথলেট

বাজেটে ক্রীড়া মন্ত্রণালয়ে বরাদ্দ বাড়ছে ‘১৭ কোটি’ টাকা

বাজেটে ক্রীড়া মন্ত্রণালয়ে বরাদ্দ বাড়ছে ‘১৭ কোটি’ টাকা

বিএসপিএ’র বর্ষসেরা ক্রীড়াবিদ মিরাজ

বিএসপিএ’র বর্ষসেরা ক্রীড়াবিদ মিরাজ

ইংল্যান্ডের জার্সি গায়ে লর্ডসের মাঠে ‘বাংলাদেশ’র রবিন

ইংল্যান্ডের জার্সি গায়ে লর্ডসের মাঠে ‘বাংলাদেশ’র রবিন