৩ কোটি ৬৬ লাখ টাকা অনুদান পাচ্ছে ৯’শ যুব সংগঠন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৩৯ পিএম, ১৯ জুন ২০২৩
৩ কোটি ৬৬ লাখ টাকা অনুদান পাচ্ছে ৯’শ যুব সংগঠন

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়াধীন যুব কল্যাণ তহবিল থেকে ২০২২-২৩ অর্থবছরে দেশব্যাপী ৯০০টি নির্বাচিত যুব সংগঠন ৩ কোটি ৬৬ লাখ ৪০ হাজার টাকা অনুদান পাচ্ছে। সোমবার (১৯ জুন) মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঢাকা জেলার নির্বাচিত ৫টি সংগঠনের হাতে অনুদানের চেক তুলে দিয়ে এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, “যুবশক্তি দেশের উন্নয়নের প্রধান হাতিয়ার। দেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের জন্য যুব সমাজের অমিত শক্তিকে কাজে লাগাতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উন্নয়ন দর্শনের কেন্দ্রবিন্দুতেই ছিল দেশের যুবসমাজ। জাতীয় উন্নয়নে যুবশক্তির গুরুত্বপূর্ণ ভূমিকার বিষয়টি বিবেচনায় নিয়ে তিনি যুবদের উন্নয়নে বহুবিধ পদক্ষেপ গ্রহণ করেছিলেন।”

তিনি বলেন, “যুব সংগঠনগুলো বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে দেশের সামাজিক উন্নয়ন, বেকার সমস্যা থেকে উত্তরণ ও স্বাবলম্বী হয়ে নিজেদেরকে প্রতিষ্ঠার লক্ষ্যে গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছে। দেশের উন্নয়নের মূল স্রোতধারায় যুব সম্প্রদায়কে সম্পৃক্ত করা প্রয়োজন। এ লক্ষ্যে প্রতি বছরের ন্যায় এ বছরও যুবকল্যাণ তহবিল থেকে নির্বাচিত ৯০০টি যুব সংগঠনকে মোট ৩ কোটি ৬৬ লক্ষ ৪০ হাজার টাকার প্রকল্পভিত্তিক অনুদান প্রদান করা হচ্ছে।”

প্রতিমন্ত্রী আরও বলেন, “ এ অর্থ যুব সংগঠনসমূহের কার্যক্রমকে আরও বেশি গতিশীল করবে এবং যুববান্ধব সমাজ বিনির্মাণে সহায়তা করবে। ভবিষ্যতে যুবকল্যাণ তহবিল থেকে প্রদত্ত এ অনুদানের পরিমাণ ও সংগঠনের সংখ্যা আরও বৃদ্ধি করার বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনায় রয়েছে।”

যুব সংগঠন সমূহকে দেশ গঠন মূলক কর্মসূচি বাস্তবায়নের জন্য আর্থিক সহায়তা প্রদানের নিমিত্ত যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক যুব কল্যাণ তহাবিল হতে প্রতি বছর অনুদান প্রদান করা হয়। তারই ধারাবাহিকতায় এবার ৯০০টি যুব সংগঠন এ অনুদান পাচ্ছে।

অনুষ্ঠানে যুব ও ক্রীড়া সচিব ড. মহিউদ্দিন আহমেদের সভাপতিত্বে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর সংস্থার ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



শেয়ার করুন :