ক্রিকইনফোর বর্ষসেরায় নেই সাকিব-তামিমরা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:০৬ এএম, ২০ ফেব্রুয়ারি ২০১৮
ক্রিকইনফোর বর্ষসেরায় নেই সাকিব-তামিমরা

২০১৭ সালের পারফরফ্যান্সে সেরা পারফরমার অ্যাওয়ার্ড ঘোষণা করেছে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো। ক্রিকইনফোর ঘোষিত বর্ষসেরা তালিকায় এবার কোন বাংলাদেশি নেই।

বিভিন্ন ক্যাটাগরিতে গেল বছর সেরা পারফরমেন্সের দিক দিয়ে বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন- অস্ট্রেলিয়ার দুই খেলোয়াড় স্মিভেন স্মিথ ও নাথান লায়ন, ইংল্যান্ডের নারী ক্রিকেটার হেদার নাইট, পাকিস্তানের দুই খেলোয়াড় ফখর জামান ও মোহাম্মদ আমির, ওয়েস্ট ইন্ডিজের এভিন লুইস ও ভারতের যুজবেন্দ্রা চাহাল।

সেরা টেস্ট ব্যাটসম্যান হয়েছেন স্মিথ, টেস্ট সেরা বোলার হয়েছেন লায়ন, সেরা অধিনায়ক নির্বাচিত হয়েছেন মহিলা খেলোয়াড় নাইট, সেরা ওয়ানডে ব্যাটসম্যান হয়েছেন জামান, সেরা ওয়ানডে বোলার হন আমির, টি-টোয়েন্টি ফরম্যাটের সেরা ব্যাটসম্যানের খেতাব পেয়েছেন লুইস ও সেরা বোলার নির্বাচিত হয়েছেন চাহাল।

টেস্ট ফরম্যাটে ২০১৭ সাল স্বপ্নের মতো কেটেছে স্মিথের। ৬টি সেঞ্চুরি ও ৩টি হাঢ-সেঞ্চুরিতে ১১ ম্যাচের ২০ ইনিংসে ১৩০৫ রান করেন তিনি। এর মধ্যে পুনেতে ভারতের বিপক্ষে স্মিথের ১০৯ রানের ইনিংসটি বর্ষসেরার খেতাব এনে দিয়েছে। তার ঐ ব্যাটিং নৈপুণ্যেই পুনে টেস্টে জয় পায় অস্ট্রেলিয়া। পুনে টেস্টের ঐ স্কোরের চাইতেও বেশক’টি দুর্দান্ত ইনিংস খেলেন স্মিথ।

গাব্বায় সাড়ে ৮ ঘণ্টা ব্যাট করে অপরাজিত ১৪১ রান করেন তিনি। তারপরও পুনে টেস্টের ঐ ইনিংসটিকেই সেরা হিসেবে বিবেচিত হয়। এমনকি ইংল্যান্ডের বিপক্ষে হেডিংলিতে ওয়েস্ট ইন্ডিজের শাই হোপের ম্যাচ জেতানো সেঞ্চুরিটিও পেছনে পড়ে যায়।

২০১৭ সালে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন লায়ন। ১১ ম্যাচের ২০ ইনিংসে ৬৩টি উইকেট শিকার করেন তিনি। গেল বছর ইনিংসে তার সেরা বোলিং ফিগার ছিল ৫০ রানে ৮ উইকেট। বেঙ্গালুরুতে ভারতের বিপক্ষে ঐ দুর্দান্ত বোলিং ফিগারের জন্য বর্ষসেরা খেলোয়াড় হলেন লায়ন। একই টেস্টে ৪১ রানে ৬ উইকেট নিয়েছেন ভারতের অফ-স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। কিন্তু লায়নেরটিই সেরা বলে বিবেচিত হয়।

অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ, ভারতের বিরাট কোহলি ও পাকিস্তানের সরফরাজ আহমেদকে পেছনে ফেলে গেল বছরের সেরা অধিনায়ক নির্বাচিত হয়েছেন মহিলা খেলোয়াড় ইংল্যান্ডের নাইট। দলকে বিশ্বকাপ এনে দেয়ার সুবাদেই বর্ষ সেরা খেলোয়াড় হয়েছেন নাইট। এছাড়া গেল বছর তার নেতৃত্বে ১৫ ম্যাচের ১১টিতেই জয় পায় ইংল্যান্ড। প্রথমবারের মত এই ক্যাটাগরিতে কোন মহিলা খেলোয়াড় নির্বাচিত হলেন।

বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের জামান। ভারতের বিপক্ষে চ্যাম্পিয়ন্স ট্রফিতে অপরাজিত ১১৪ রান করেন তিনি। তার ঐ ইনিংসটি ওয়ানেডেতে বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত করলো জামানকে। ঐ ফাইনালে ১৬ রানে ৩ উইকেট নেন পাকিস্তানের আমির। দলের জয়ে মুখ্য ভূমিকা রাখায় সেরা বোলার হয়েছেন আমির।

ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে অপরাজিত ১২৫ রানের সুবাদে ওয়েস্ট ইন্ডিজের লুইস সেরা ব্যাটসম্যান নির্বাচিত হন। বেঙ্গালুরুতে ইংল্যান্ডের বিপক্ষে ২৫ রানে ৬ উইকেট ভারতের লেগ-স্পিনার চাহালকে বোলার নির্বাচিত করে।


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্টের পর টি-টোয়েন্টিতেও ধরাশায়ী বাংলাদেশ

টেস্টের পর টি-টোয়েন্টিতেও ধরাশায়ী বাংলাদেশ

তৃতীয় বিয়ে করলেন ইমরান খান

তৃতীয় বিয়ে করলেন ইমরান খান

রোনালদোকে নিয়ে রোমাঞ্চিত জিদান

রোনালদোকে নিয়ে রোমাঞ্চিত জিদান

মালয়েশিয়ায় হোম ভেন্যু বানাচ্ছে পাকিস্তান

মালয়েশিয়ায় হোম ভেন্যু বানাচ্ছে পাকিস্তান