বল টেম্পারিং : দলের জরিমানার পর ডাচ ক্রিকেটার নিষিদ্ধ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৩১ পিএম, ২৬ জানুয়ারি ২০২২
বল টেম্পারিং : দলের জরিমানার পর ডাচ ক্রিকেটার নিষিদ্ধ

কাতারে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে বল টেম্পারিং করে তুমুল আলোচনার জন্ম দিয়েছে নেদারল্যান্ডস। সে ঘটনায় ম্যাচে নেদারল্যান্ডসকে শাস্তি দিয়েছিল ম্যাচ আম্পায়ার। এবার বল টেম্পারিং করা ক্রিকেটার ভিভিয়ান কিংমাকে নিষিদ্ধ করেছে ইন্টারন্যাশন্যাল ক্রিকেট কাউন্সিল আইসিসি।

২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বল টেম্পারিং করেছিল অস্ট্রেলিয়া। সে ঘটনায় স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরুন ব্যানক্রাফটকে বিভিন্ন মেয়াদের নিষিদ্ধ করেছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। এরপর থেকেই ক্রিকেট বিশ্বে বল টেম্পারিংয়ের ঘটনা উধাও হয়েই গেছিলো। তবে আবারও সেই ঘটনা ফিরিয়ে আনলো নেদারল্যান্ডস।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে মুখোমুখি হয়েছিলআফগানিস্তান এবং নেদারল্যান্ডস। সেই ম্যাচে বল বিকৃতি করে তৃতীয় মাত্রার অপরাধ করে অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন ভিভিয়ান কিংমা।

আইসিসির কোড অব কন্ডাক্ট অনুযায়ী, কোনো ক্রিকেটার বল বিকৃতির চেষ্টা করলে সেটি অপরাধ হিসেবে গণ্য হবে। এ অপরাধ করেই ভিভিয়ান কিংমা চার ম্যাচের নিষেধাজ্ঞায় পড়েছেন তিনি। এছাড়াও তার নামের পাশে যুক্ত হয়েছে ৫ ডিমেরিট পয়েন্ট।

আফগানিস্তানের ইনিংসের ৩১তম ওভারে বল থেকে বাড়তি সুবিধা আদায়ের জন্য নখ দিয়ে বল ঘষেছিলেন। তবে বিষয়টি সাথে সাথেই টের পান আম্পায়াররা। এরপরেই আফগানিস্তানের অনুমতি নিয়ে বল পরিবর্তন করেন আম্পায়াররা। পেনাল্টি হিসেবে তাদের ইনিংসে যোগ করা হয় ৫ রান।

ম্যাচ শেষে আনুষ্ঠানিকভাবে ভিভিয়ান কিংমার বিরুদ্ধে অভিযোগ আনেন ম্যাচ আম্পায়াররা। তবে অভিযোগ স্বীকার করে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি। এরপরেই এ শাস্তি ঘোষণা করেন ম্যাচ রেফারি ওয়েনডেল লা ব্রুই।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]



শেয়ার করুন :