বিশ্বকাপ ব্যর্থতায় উইন্ডিজ কোচের পদ ছাড়ছেন সিমন্স

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১৫ পিএম, ২৫ অক্টোবর ২০২২
বিশ্বকাপ ব্যর্থতায় উইন্ডিজ কোচের পদ ছাড়ছেন সিমন্স

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে পারেনি দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বকাপ ব্যর্থতার পর এবার কোচের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন উইন্ডিজদের প্রধান কোচ ফিল সিমন্স।

সোমবার (২৪ অক্টোবর) ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ বোর্ড বিষয়টি নিশ্চিত করেছে। ঘোষণা অনুযায়ী সিমন্সের চূড়ান্ত অ্যাসাইনমেন্ট হবে চলতি বছরের ৩০ নভেম্বর। অস্ট্রেলিয়া বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ক্যারিবিয়ানরা।

ওয়েস্ট ইন্ডিজ একমাত্র দল যারা টি-টোয়েন্টি বিশ্বকাপ দুইবার চ্যাম্পিয়ন হয়েছে। কিন্তু সম্প্রতি খুব বাজে যাচ্ছে ক্যারিবিয়ানদের। এবারের টুর্নামেন্টের প্রথম রাউন্ড খেলতে হয়েছিল। যেখানে আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে এবং স্কটল্যান্ডের সাথে লড়াই করে সুপার টুয়েলভে যেতে ক্যারিবিয়ানদের ফেভারিট ভাবা হয়েছিল। তবে সেটি আর হয়নি।

প্রথম রাউন্ডে নিজেদের প্রথম খেলায় স্কটল্যান্ডের বিপক্ষে হেরে ব্যাকফুটে চলে যায় ক্যারিবিয়ানরা। যদিও পরের ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে জয়লাভ করে নিজেদের সামর্থ্যর জানান দিয়েছিল নিকোলাস পুরানের দল।

তবে সেটাই যথেষ্ট ছিল না, কারণ বাঁচা-মরার লড়াইয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে হেরে যায় ওয়েস্ট ইন্ডিজ। যার ফলে প্রথম রাউন্ড থেকে দুই বারের চ্যাম্পিয়ানদের বিদায় নিতে হয়।

বিশ্বকাপের খেলার যোগ্যতা অর্জন করতে না পারা এবং দলের নানা বিষয় নিয়ে কথা বলেছেন প্রধান কোচ ফিল সিমন্স। বলেন, “আমি স্বীকার করি যে, এটি শুধুমাত্র দলই ক্ষতিগ্রস্ত নয়, আমরা যে আমাদের দেশকে নিয়ে গর্ব করি সেখানেও হতাশ হতে হয়েছে।”

তিনি বলেন, “এটি হতাশাজনক এবং হৃদয় বিদারক। আমাদের সেরা খেলাটা দেখাতে পারিনি, এটা অকল্পনীয়। এর জন্য আমি ভক্ত এবং অনুগামীদের কাছে গভীরভাবে ক্ষমাপ্রার্থী।”

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ক্যারিবিয়ানরা। যে সিরিজ দিয়ে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটে নিজের কোচিং ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা এসেছে। সেই সিরিজ নিয়েও কথা বলেছেন সিমন্স।

তিনি বলেন, “কোচের পদ ছাড়াটা হঠাৎ করে নেওয়া কোনো সিদ্ধান্ত নয়, আমি বেশ কিছুদিন ধরেই এটা নিয়ে চিন্তা করছিলাম। এবার এটা সবাইকে জানানোর সময় এসেছে যে, আমি অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের পরেই প্রধান কোচের দায়িত্ব ছাড়তে চলেছি।”

তিনি আরও বলেন, “হয়তো কিছুটা আগেই এই সিদ্ধান্ত নিচ্ছি। তবে এখন আমি পুরোপুরিভাবে আমাদের টেস্ট দল যেভাবে উন্নতি করেছে, সেই ধারা বজায় রাখার চেষ্টা করব।”

ক্রিস গেইল, কাইরন পোলার্ড, ডোয়াইন ব্রাভো ও সুনিল নারিনদের পরবর্তী যুগের এই ওয়েস্ট ইন্ডিজ দলটাকে অনেকেই ফেভারিটের তালিকায় রাখেননি। তবে পুরানের নেতৃত্বে খেলা দলটা বিশ্বকাপের প্রথম পর্ব থেকেই বিদায় নেবে -এমনটা কতজনই ভেবেছে!

স্পোর্টসমেইল২৪/আরআইএম/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে দিয়ে নিউজিল্যান্ডে রেকর্ড গড়া জয়

অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে দিয়ে নিউজিল্যান্ডে রেকর্ড গড়া জয়

ব্রায়ান লারার যত রেকর্ড

ব্রায়ান লারার যত রেকর্ড

ছয় মাস পর ফিরে শূন্য রানে আউট, চুরি হলো গাড়িও

ছয় মাস পর ফিরে শূন্য রানে আউট, চুরি হলো গাড়িও

দীর্ঘ খরা কাটিয়ে সুপার টুয়েলভে বাংলাদেশের জয়

দীর্ঘ খরা কাটিয়ে সুপার টুয়েলভে বাংলাদেশের জয়