ভারত-পাকিস্তান দ্বন্দ্ব : বিশ্বকাপ আলোচনায় বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:২৯ পিএম, ৩০ মার্চ ২০২৩
ভারত-পাকিস্তান দ্বন্দ্ব : বিশ্বকাপ আলোচনায় বাংলাদেশ

চলতি বছরের অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। তবে ভারত-পাকিস্তানের রাজনৈতিক দ্বন্দ্বে কিছু ম্যাচ বাংলাদেশেও চলে আসতে পারে। নিজেদের ম্যাচগুলো বাংলাদেশের মাটিতে খেলতে পারে পাকিস্তান। ক্রিকইনফোর এক প্রতিবেদনের এমনটাই বলা হয়েছে।

ভারতের সাথে রাজনৈতিক টানাপোড়েনের কারণে পাকিস্তানের ভারত সফর অনিশ্চিত। একই অবস্থা এশিয়া কাপ নিয়েও। এশিয়া কাপের আয়োজক পাকিস্তান সফরে যাবে না ভারত। পাকিস্তানের মাটিতে না খেলে এশিয়া কাপে নিজেদের ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে খেলতে চায় ভারত।

গত সপ্তাহে দুবাইয়ে এক বৈঠকে এশিয়া কাপ ও ওয়ানডে বিশ্বকাপে ভারত-পাকিস্তানের ম্যাচগুলো নিয়ে আলোচনা করেছে ক্রিকেটের প্রধান নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বিকল্প ভেন্যু উল্লেখ করা হলেও আনুষ্ঠানিক কোন আলোচনা হয়নি।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) জানিয়েছে, এশিয়া কাপে পাকিস্তানে ভারত না খেললে আগামী চ্যাম্পিয়ন্স ট্রফিতে প্রভাব ফেলবে। ২০২৫ সালে ফেব্রুয়ারিতে পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়ন্স ট্রফি।

এশিয়া কাপ নিয়ে একটি হাইব্রিড মডেল দেখিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। পাকিস্তানের মাটিতে এশিয়া কাপ আয়োজনের সাথে ভারতের ম্যাচগুলোতে নিরপেক্ষ ভেন্যুতে করার জন্য সম্মতি দিবে তারা। তবে এখনও কোন কিছু চূড়ান্ত হয়নি। নিরপেক্ষ ভেন্যুর তালিকায় শ্রীলঙ্কা, ওমান, সংযুক্ত আরব আমিরাত ও ইংল্যান্ডের নাম রয়েছে।

ভারত-পাকিস্তানের ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে এমনকি দুই দল ফাইনালে উঠলেও। ৫ অক্টোবর থেকে ভারতের দশটি ভেন্যুতে বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এ ব্যাপারে পিসিবি বলে আসছে, এশিয়া কাপ নিয়ে ভারতের সিদ্ধান্তের উপর বাকি ইভেন্টে তাদের অংশগ্রহণ নির্ভর করছে। ভারতের নিকটবর্তী হওয়ায় বিকল্প হিসেবে বাংলাদেশকে প্রস্তাব করা হয়েছে এবং এতে কঠিন লজিষ্টিক সিস্টেম কোন সমস্যা তৈরি করবে না।

কোভিড-১৯ মহামারীর কারণে ২০২১ সালে স্থগিত হওয়া এশিয়া কাপ গত বছর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হয়েছিল। তারপরও আয়োজক দেশ হিসেবে সকল দায়িত্ব ছিল শ্রীলঙ্কার। ভারত ও পাকিস্তানের সম্পর্কের কারণে পাকিস্তানের সাথে ইভেন্ট অদলবদল করেছিল শ্রীলঙ্কা। একই কারণে ২০১৮ সালের এশিয়া কাপও ভারত থেকে সংযুক্ত আরব আমিরাতে সড়ে গিয়েছিল।

এদিকে, এমন আলোচনার বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) অবশ্য কিছুই জানে না বলে জানানো হয়েছে।


শেয়ার করুন :