বিশ্বকাপে বাংলাদেশে খেলতে চায় পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৩২ পিএম, ১২ মে ২০২৩
বিশ্বকাপে বাংলাদেশে খেলতে চায় পাকিস্তান

ভারত-পাকিস্তানের রাজনৈতিক দ্বন্দ্ব এখন সকল ক্ষেত্রে। কোন ক্ষেত্রে দেশ দুটি কেউ কেউকে ছেড়ে কথা বলছে না। সেই দ্বন্দ্ব এখন ক্রীড়া ইভেন্টেও। চলতি বছরে দুই দেশে দুটি ক্রিকেটীয় ইভেন্ট নিয়ে চলছে চরম শঙ্কা। এশিয়া কাপ এবং আইসিসি ওয়ানডে বিশ্বকাপ নিয়ে চলছে কথার লড়াই।

চলতি বছরের শেষ দিকে ভারতে ওয়ানডে বিশ্বকাপের আগে একই ফরম্যাটে পাকিস্তানের অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে এশিয়া কাপের আসর। তবে নিরাপত্তার অজুহাতে কেউ কারো দেশের ভেন্যুতে খেলতে রাজি নয় ভারত-পাকিস্তান।

এদিকে, ভারত এশিয়া কাপ খেলতে পাকিস্তানে না গেলে পাকিস্তানও বিশ্বকাপ খেলতে ভারতে যাবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। সে ক্ষেত্রে পাকিস্তান তাদের বিশ্বকাপের ম্যাচগুলো বাংলাদেশ বা অন্য কোথাও খেলতে চায়। পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি ভারতের একটি টিভি চ্যানেলে এ কথা জানিয়ে দিয়েছেন।

ভারতের স্পোর্টস তাককে দেওয়া সাক্ষাৎকারে পিসিবি চেয়ারম্যান বলেন, “ভারত পাকিস্তানে খেলতে না এলে পাকিস্তানও ভারতে খেলতে যাবে না। এটা আমাদের সিদ্ধান্ত, আমাদের কর্তৃপক্ষের সিদ্ধান্ত।”

এশিয়া কাপ খেলতে পাকিস্তান সফরে না যাওয়ার বিষয়ে বিসিসিআই সরকার থেকে অনুমতি না পাওয়ার বিষয়টি উল্লেখ করেছে। পিসিবি চেয়ারম্যান হুমকির সুরে একই অজুহাত দেখানোর কথা জানান।

তিনি বলেন, “বিসিসিআইকে যদি ভারতের সরকার পাকিস্তানে দল পাঠাতে নিষেধ করে, তাহলে আমাদের (পাকিস্তান) সরকারও ভারতে বিশ্বকাপ খেলার জন্য অনুমতি দেবে না।”

এশিয়া কাপ আয়োজনে বদ্ধপরিকর থাকা পাকিস্তান ‘হাইব্রিড’ মডেল নামে একটি প্রস্তাব দিয়েছে। যেখানে বলা হচ্ছে, ভারতের ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যু হিসেবে আরব আমিরাতে অনুষ্ঠিত হতে পারে। বাকি ম্যাচগুলো পাকিস্তানেই অনুষ্ঠিত হবে। তবে পাকিস্তানের ‘হাইব্রিড’ প্রস্তাবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা আপত্তি জানিয়েছে।

তবে এশিয়া কাপে ‘হাইব্রিড’ বাস্তবায়ন হলে বিশ্বকাপেও একই পন্থার কথা উল্লেখ করেছেন শেঠি। বলেন, “এশিয়া কাপে ‘হাইব্রিড’ মডেল হলে বিশ্বকাপেও এটা কার্যকর হতে হবে। বিশ্বকাপের ম্যাচগুলো তখন আমরা (পাকিস্তান) বাংলাদেশ বা অন্য কোথাও খেলবো। একই মডেল চলবে চ্যাম্পিয়নস ট্রফিতেও। বিষয়টি খুবই সরল, ভারত পাকিস্তানে খেলতে রাজি হলে আমরাও বিশ্বকাপ খেলতে ওদের দেশে যাব।”


শেয়ার করুন :