বিশ্বকাপ বাছাইপর্বে ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:০৬ পিএম, ১৯ জুন ২০২৩
বিশ্বকাপ বাছাইপর্বে ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের জয়

আইসিসি ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের বাছাইপর্বের প্রথম দিনে জয় পেয়েছে স্বাগতিক জিম্বাবুয়ে এবং ওয়েস্ট ইন্ডিজ। নিজেদের প্রথম ম্যাচে নেপালকে হারিয়ে জিম্বাবুয়ে এবং যুক্তরাষ্ট্রকে হারিয়ে ওয়েস্ট ইন্ডিজ জয় তুলে নিয়েছে।

জিম্বাবুয়েতে মাটিতে রোববার (১৮ জুন) থেকে শুরু হয়েছে ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের বাছাইপর্ব। উদ্বোধনী দিনে বাছাইপর্বের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল জিম্বাবুয়ে ও নেপাল ক্রিকেট দল।

টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ২৯০ রানের সংগ্রহ গড়ে নেপাল। ওপেনিংয়ে ব্যাট হাতে মাঠে মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন কুশল ভুর্তেল। ৯৫ বলে তার এ ইনিংসে ১৩টি চার ও দুটি ছক্কার মার ছিল। এছাড়া দলের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ৬৬ রান করেন অপর ওপেনার আসিফ শেখ।

জয়ের জন্য ২৯১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৩৫ বল বাকি রেখেই ৮ উইকেটে জয় তুলে নেয় স্বাগতিক জিম্বাবুয়ে। দলের পক্ষে ব্যাট হাতে অধিনায়ক ক্রেগ আরভিন অপরাজিত ১২১ এবং শন উইলিয়ামস অপরাজিত ১০২ রান করেন।

দিনের অপর ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৩৯ রানের জয় তুলে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। টস হেরে প্রথমে ব্যাট করে ২৯৭ রানের সংগ্রহ গড়েছিল ক্যারিয়ানরা। জবাবে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৫৮ করে যুক্তরাষ্ট্র।

চলতি বছরের অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে বসবে ওয়ানডে বিশ্বকাপ। এবারের আসরে মোট ১০টি দল অংশ নেবে। যার মধ্যে বাংলাদেশসহ ৮টি দল ইতিমধ্যেই নিশ্চিত হয়েছে। শেষ দুই দল হিসেবে জায়গা করে নিতে বাছাইপর্ব খেলতে নামেছে ১০টি দেশ।

বাছাইপর্বে অংশ নেওয়া ১০ দলের মধ্যে গ্রুপ- ‘এ’তে রয়েছে- ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, নেদারল্যান্ডস, নেপাল ও যুক্তরাষ্ট্র। এছাড়া গ্রুপ-‘বি’তে রয়েছে- শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওমান ও সংযুক্ত আরব আমিরাত।



শেয়ার করুন :