বিশ্বকাপে গাঙ্গুলির সেমিফাইনাল তালিকায় নেই বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৪৪ পিএম, ০৯ জুলাই ২০২৩
বিশ্বকাপে গাঙ্গুলির সেমিফাইনাল তালিকায় নেই বাংলাদেশ

ভারতের মাটিতে অক্টোবরে বসতে যাচ্ছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ। পাশের দেশে অনুষ্ঠিতব্য ক্রিকেটের এ বিশ্ব আসর নিয়ে বড় কিছু আশা করছে বাংলাদেশ। তবে দেশটির সাবেক অধিনায়ক ও বোর্ড প্রধান সৌরভ গাঙ্গুলি মতে, সেমি-ফাইনালের দৌড়ে শীর্ষ পাঁচ দেশের মধ্যে নেই বাংলাদেশ।

ওয়ানডে বিশ্বকাপের জন্য সেরা পাঁচ দলকে সেমি-ফাইনালের জন্য বেছে নিয়েছেন দেশটির সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। তার মতে, ভালো ফর্মে থেকে এবারের বিশ্বকাপে খেলতে নামবে বেশ কয়েকটি দল। এর মধ্যে চারটি দলকে বেছে নেওয়া বেশ কঠিন।

সেমিফাইনালে খেলবে চারটি দল। তবে বিষয়টি গাঙ্গুলির কাছে কঠিন মনে হওয়ায় একটি বাড়তি দল যোগ করেছেন। বিশ্বকাপ খেলা নিয়ে এখনো সংশয়ের মধ্যে থাকা পাকিস্তানকে সেই তালিকায় রাখলেও জায়গা পায়নি বাংলাদেশের নাম।

গাঙ্গুলি বলেন, “এটা বলা খুবই কঠিন। ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড তো আছেই। বড় প্রতিযোগিতায় নিউজিল্যান্ডকে বাদ রাখা যায় না। তবে আমি পাঁচটি দল বেছে বেন, এর মধ্যে পাকিস্তানও আছে।”

লিগ পর্বে ১৫ অক্টোবর মুখোমুখি হবে দুই চিরপ্রতিন্দ্বন্দী ভারত-পাকিস্তান। তারপরও সেমিতে ভারত-পাকিস্তান চান গাঙ্গুলি। ইডেন গার্ডেন্সে সেমি-ফাইনালের ম্যাচে ভারত-পাকিস্তান লড়াই দেখার প্রত্যাশা করছেন তিনি। গাঙ্গুলি বলেন, “পাকিস্তান যদি সেমি-ফাইনালে উঠে তাহলে আমরা ইডেন গার্ডেন্সে ভারত-পাকিস্তান লড়াই দেখতে পাবো।”

২০১১ সালে ঘরের মাঠে ওয়ানডে বিশ্বকাপ জয়ের স্বাদ পায় ভারত। এরপর ২০১৫ ও ২০১৯ বিশ্বকাপের সেমি-ফাইনাল থেকে বিদায় নেয় টিম ইন্ডিয়া। নক আউট পর্ব থেকে ভারতের সেই বিদায় নিয়ে সমালোচনা তুঙ্গে। এ বিষয়েও কথা বলেছেন গাঙ্গুলি।

ভারতের সাবেক এ অধিনায়ক বলেন, “আমরা কখনও কখনও গুরুত্বপূর্ণ সময়ে ভালো পারফরমেন্স করি না। আমি মনে করি না -এটা মানসিক চাপ, নিজেদের পরিকল্পনাগুলো কাজে লাগানোটাই আসল। তারা মানসিকভাবে শক্তিশালী। আশা করি, শীঘ্রই নক আউট পর্ব টপকাতে পারবে।”

দেশের মাটিতে বিশ্বকাপ হওয়ায় ভারতীয় ক্রিকেটারদের উপর প্রত্যাশার চাপ থাকবে বলে মনে করেন গাঙ্গুলি। তবে চাপের মধ্যেই ভারতকে ভালো খেলতে হবে বলে মনে করিয়ে দিয়েছেন তিনি।

গাঙ্গুলি বলেন, “চাপ তো থাকবেই। শেষ বিশ্বকাপে রোহিত শর্মা পাঁচটা শতরান করেছিল। এবার সে অধিনায়ক। তার উপরও চাপ থাকবে। চাপ সমস্যা নয়। আমি নিশ্চিত সফল হবার পথ তারা খুঁজে পাবে। খেলোয়াড়ি জীবনে পারফর্ম করার চাপ ছিল রাহুল দ্রাবিড়েরও। এখন দলের প্রধান কোচ সে। তার উপর চাপ রয়েছে। এটি কখনও সরে যাবে না এবং আমি মনে করি না, চাপ একটি সমস্যা।”


শেয়ার করুন :