বিশ্বকাপ ব্যর্থতা, রিপোর্ট পাওয়ার পর ‌‘ব্যবস্থা’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০৬ পিএম, ১৪ নভেম্বর ২০২৩
বিশ্বকাপ ব্যর্থতা, রিপোর্ট পাওয়ার পর ‌‘ব্যবস্থা’

কড়া হেডমাস্টার চন্ডিকা হাথুরুসিংহে এবং দেশ সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান নেতৃত্বে থাকলেও বিশ্বকাপে নিজেদের সবচেয়ে বাজে আসর শেষ করেছে বাংলাদেশ। সেমিফাইনালে খেলার আশা নিয়ে দেশ ছাড়লেও সাত হারে কোনভাবে টেবিলের আট নম্বরে থেকে দেশে ফিরেছে টাইগাররা। দলের এমন বাজে পারফরম্যান্স নিয়ে এবার নড়েচড়ে বসছে দেশের ক্রিকেট বোর্ড।

দায়িত্ব নিয়েই কড়া হেডমাস্টার চন্ডিকা হাথুরুসিংহের পরীক্ষা-নিরীক্ষার পর বিশ্বকাপ দলে তামিম ইকবালকে না রাখা। দেশ ছাড়ার আগে অধিনায়ক সাকিবের সাক্ষাৎকার এবং বিশ্বকাপে নিজেদের সবচেয়ে বাজে পারফরম্যান্স উপহার, নানা বিষয় নিয়েই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাঠগড়ায় উঠছে নানা অভিযোগ।

তবে সবকিছু নিয়ে বিসিবি অপেক্ষা করছে টিম মেনেজম্যান্টের রিপোর্টের জন্য। বিশ্বকাপ শেষে মঙ্গলবার (১৪ নভেম্বর) প্রথমবারের মতো সংবাদ মাধ্যমের সাথে কথা বলেন বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান তানভীর আহমেদ টিটু।

তিনি বলেন, “নরমাল প্রসিডিউট যেটা, টিম আসার পর টিম মেনেজম্যানট একটা রিপোর্ট দেয়, সেই রিপোর্টের উপর ভিত্তি করে বাকি সিদ্ধান্তগুলো নেওয়া হয়। সেই অনুযায়ী কার্যক্রম চলছে এবং রিপোর্টটা আমরা পেলে আলোচনা সাপেক্ষে যে যে সিদ্ধান্তগুলো বাস্তবায়নের দরকার সেটা আমরা করবো।”

বিশ্বকাপ ব্যর্থতার কারণ খুঁজতে কোন কমিটি করা হবে কি না বা করা হয়েছে কিনা এ বিষয়ে তানভীর আহমেদ টিটু বলেন, “আমাদের প্রসিডিউটার প্রথম ধাপ হচ্ছে একটা রিপোর্টটা পাওয়া। টিম মেনেজম্যান্ট সেই রিপোর্টটা যখন আমাদের দিবে তখন তার পরিপ্রেক্ষিতেই সিদ্ধান্ত নেওয়ার জন্য যে যে পয়েন্টগুলো দরকার সেগুলো নিয়ে আলাপ আলোচনা করা হবে।”

বিশ্বকাপে যাওয়ার আগে একটি বেসরকারি টিভি চ্যানেলে সাক্ষাৎকার দিয়েছিলেন অধিনায়ক সাকিব আল হাসান। যেখানে দলে না রাখা তামিম ইকবালকে নিয়েও কথা বলেছেন তিনি।

ধারণা করা হয়, তামিম ইকবাল না থাকায় বিশ্বকাপে বাংলাদেশ দলে একটা বাজে প্রভাব পড়েছে। বিশ্বকাপ চলাকালে ম্যাচ শেষে এত প্রেস কনফারেন্সে সাকিব আল হাসানও ‘হতে পারে’ বলে সম্মতি দিয়েছিলেন।

তবে বিশ্বকাপে যাওয়ার আগে সাকিবের সেই সাক্ষাৎকার বিসিবির বিধির মধ্যে পড়ে কি না কিংবা পড়লে এ বিষয়ে কোন সিদ্ধান্ত নেওয়া হবে কিনা জানতে চাইলে টিটু বলেন, “আমাদের ডিসিপ্লিনারি কমিটি আছে। রিপোর্ট পাওয়ার পর যাই থাকবে সেগুলো ঠিক করা হবে। যদি ডিসিপ্লিনারি কমিটি মনে করেন, কোন ধরনের কোন কিছু করা দরকার, তাহলে অবশ্যই তারা ব্যবস্থা নেবেন।”

তিনি আরও বলেন, “বিসিবির কোড অব কন্ডাক্ট অনুযায়ী অনেক কিছুই আমাদের আছে। এ জিনিসগুলো ফলো করা আমাদের সবার দায়িত্ব। প্লেয়ারদের দায়িত্ব, বোর্ড কর্তা হিসেবে আমাদেরও দায়িত্ব, সবকিছু আসলে আমাদের কোড অব কন্ডাক্ট অনুযায়ী চলা উচিত। এ ব্যাপারটা নিয়ে অবশ্যই আমাদের আলোচনা হবে।”



শেয়ার করুন :