আইসিসির সেরা হওয়ার পুরস্কার হাতে পেলেন নাহিদা আক্তার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:০৫ পিএম, ১৯ মার্চ ২০২৪
আইসিসির সেরা হওয়ার পুরস্কার হাতে পেলেন নাহিদা আক্তার

বাংলাদেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে আইসিসির প্লেয়ার অব দ্য মান্থ হয়ে ইতিহাস রচনা করেছিলেন স্পিনার নাহিদা আক্তার। ২০২৩ সালের নভেম্বর মাসে আইসিসির প্লেয়ার অব দ্য মান্থ হন নাহিদা। ক্রিকেট বিশ্বে সেরা হওয়ার দৌড়ে জাতীয় দল সতীর্থ ফারজানা হক এবং পাকিস্তানের সাদিয়া ইকবালকে পেছনে ফেলেছেন তিনি। এবার সেই সেরা হওয়ার প্রাপ্তির হিসেবে আইসিসি থেকে পাঠানো পুরস্কার হাতে পেলেন নাহিদা।

মিরপুরে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানেড ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশের মেয়েরা। ওয়ানডে সিরিজকে সামনে রেখে মিরপুরে চলছে বাংলার বাঘিনীদের অনুশীলন। মঙ্গলবার মিরপুরে অনুশীলন চলাকালে নাহিদার হাতে আইসিসি থেকে পাঠানো প্লেয়ার অব দ্য মান্থের মেডেল তুলে দেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন সুজন।

নাহিদাকে মেডেল তুলে দেওয়ার সময় জাতীয় দলের নারী ক্রিকেটাররা ছাড়া মহিলা উইংয়ের হেড অব অপারেশনস ও সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমন এবং বিসিবির সিনিয়র মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম উপস্থিত ছিলেন। মেডেল তুলে দেওয়ার সময় সতীর্থরা হাতি দিয়ে ‍শুভেচ্ছা জানান।

আইসিসির মাসসেরা হয়ে সে সময় উচ্ছ্বসিত নাহিদা বলেছিলেন, মুহূর্তটা উদযাপনের। ক্রিকেট বিশেষজ্ঞদের এমন অভিজ্ঞ প্যানেল দ্বারা স্বীকৃতি পাওয়াটা আমার কাছে অনেক কিছু। আইসিসির নভেম্বর মাসের সেরা নারী ক্রিকেটার হওয়া আমার জন্য অনুপ্রেরণার বড় উৎস।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারি নাহিদা আক্তারকে নিয়ে কথা বলেছেন নারী ক্রিকেট দলের নির্বাচক সাজ্জাদ আহমেদ শিপন। তিনি বলেন, “নাহিদার এটা প্রাপ্যই ছিল। সে যে ভালো স্পিনার এটা প্রমাণ করেছে।”

২০২৩ সালের ১১ ডিসেম্বর আইসিসি থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছিল নভেম্বর মাসের সেরা নারী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন নাহিদা আক্তার। নারী ক্যাটাগরিতে নাহিদা আক্তারের পাশাপাশি ওই মাসে পুরুষ ক্রিকেটে মাস সেরা হয়েছিলেন সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালের নায়ক অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড।

তার আগে ওই বছরের আগস্টে ঘরের মাঠে পাকিস্তান নারী দলের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতে ইতিহাস গড়ে বাংলাদেশ নারী দল। এরপর নভেম্বরে একই প্রতিপক্ষের বিপক্ষে ওয়ানডে সিরিজও জিতে বাংলাদেশের মেয়েরা। যেখানে বড় অবদান ছিল নাহিদা আক্তারের। ওয়ানডে সিরিজে ৭ উইকেট শিকার করে সিরিজ সেরা হয়েছিলেন নাহিদা।


শেয়ার করুন :