ভারতের কোচ হওয়ার প্রস্তাব কেন ফিরিয়ে দিয়েছেন পন্টিং

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১৬ পিএম, ২৩ মে ২০২৪
ভারতের কোচ হওয়ার প্রস্তাব কেন ফিরিয়ে দিয়েছেন পন্টিং

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে ভারতের প্রধান কোচ হিসেবে চুক্তির মেয়াদ শেষ হবে রাহুল দ্রাবিড়ের। নতুন কোচ হিসেবে অস্ট্রেলিয়ার রিকি পন্টিংকে প্রস্তাব দিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ডে (বিসিসিআই)। তবে ভারতীয় ক্রিকেট দলের কোচ হওয়ার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন তিনি।

দ্রাবিড়ের জায়গায় নতুন প্রধান কোচ নিয়োগের জন্য ১৩ মে বিজ্ঞপ্তি দিয়েছিল বিসিসিআই। গুঞ্জন আছে ভারতের পরবর্তী কোচ হওয়ার তালিকায় নাম আছে দেশি-বিদেশি অনেক সাবেক ক্রিকেটারের।যাদের মধ্যে পন্টিংও ছিলেন।

বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট যেমন, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দিল্লি ক্যাপিটালসের প্রধান কোচ, অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে হোবার্ট হারিকেন্সের হেড অব স্ট্র্যাটেজি এবং যুক্তরাষ্ট্রের মেজর লিগে ওয়াশিংটন ফ্রিডমের প্রধান কোচের দায়িত্ব পালন করছেন পন্টিং। এছাড়া অস্ট্রেলিয়ার বিভিন্ন টেলিভিশনের সাথেও ধারাভাস্যকার হিসেবেও চুক্তিবদ্ধ তিনি।

ভারতের কোচ হওয়ার প্রস্তাবের বিষয়ে আইসিসির ওয়েবসাইটে পন্টিং বলেন, “এটা নিয়ে আমি অনেক প্রতিবেদন দেখেছি। এবারের আইপিএল চলাকালীন কিছু ‘ওয়ান-অন-ওয়ান’ আলোচনা হয়েছে, আমার আগ্রহের মাত্রা জানার চেষ্টা করেছে। আমি এটা করতে আগ্রহী কি না। সবাই জানে আপনি যদি ভারতীয় দলের সাথে কাজ করেন তাহলে আইপিএলে কোন দলের সাথে থাকা যায় না। এ জন্য আপতত আগ্রহ দেখাইনি।”

পন্টিং জানান, একটা জাতীয় দলের কোচ হলে বছরে ১১ মাস কাজের মধ্যে থাকতে হয়। তিনি বলেন, “যতই এটার প্রতি আগ্রহ থাকুক, আমার এখনকার লাইফস্টাইল এবং যে কাজগুলো করতে আমি উপভোগ করছি, সে সবের সাথে এটা খাপ খায় না।”

২০২৭ সালের পরবর্তী ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত নতুন প্রধান কোচের সাথে চুক্তি করতে চায় বিসিসিআই। সর্বশেষ ভারতের বিদেশি কোচ হিসেবে ছিলেন জিম্বাবুয়ের ডানকান ফ্লেচার। তার অধীনে ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতেছিল ভারত। এরপর থেকে আইসিসি ইভেন্টে কোন শিরোপার দেখা পায়নি টিম ইন্ডিয়া।

পন্টিং মানা করলেও পরিবারের সদস্যরা খুশি হয়েছিল। ভারতের কোচ হওয়ার সম্ভাবনার কথা জানানোর পর উচ্ছ্বসিত হয়ে পড়েছিলেন তার ছেলে। বলেন, “আমি বিষয়টি ছেলেকে চুপিচুপি বলেছিলাম। বলেছিলাম, ভারতীয় দলের কোচের প্রস্তাব দেওয়া হয়েছে। তখন আমার ছেলে বলেছে, এটা তুমি নিয়ে নাও বাবা। তাহলে আগামী কয়েক বছর আমরা ভারতেই থাকতে পারবো।”

পন্টিং আরও বলেন, “তারা সেখানে থাকতে এবং ভারতের ক্রিকেটের সংস্কৃতিকে পছন্দ করে। তবে এ মুহূর্তে আমার জীবনধারার সাথে এটিকে জড়ানো সম্ভব নয়।”


বিষয়ঃ

শেয়ার করুন :