অস্ট্রেলিয়াকে ভয় পাচ্ছে না পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৪৩ পিএম, ১০ জুন ২০১৯
অস্ট্রেলিয়াকে ভয় পাচ্ছে না পাকিস্তান

বিশ্বকাপের ১২তম আসরে নিজেদের দ্বিতীয় ম্যাচেই ফেবারিট ও স্বাগতিক ইংল্যান্ডকে হারিয়ে যেনো আত্মবিশ্বাস ফিরে পেয়েছে পাকিস্তান। আর নিজেদের পরবর্তী ম্যাচে সেই আত্মবিশ্বাসকে পুঁজি করেই মঙ্গল বার (১১ জুন) অস্ট্রেলিয়ার বিপক্ষে পুরো দলকে উজ্জীবিত থাকার আহ্বান জানিয়েছেন পাকিস্তানের অভিজ্ঞ ব্যাটসম্যান মোহাম্মদ হাফিজ।

নটিংহ্যামে ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের ১৪ রানের দারুন জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন ৩৮ বছর বয়সী এই অভিজ্ঞ ব্যাটসম্যান। দলকে ৬২ বলে ম্যাচ জয়ী ৮৪ রানের এক অনন্য ইনিংস উপহার দেন হাফিজ। আর এর মাধ্যমেই পাকিস্তান গড়ে তোলে ৮ উইকেটে ৩৪৮ রানের বড় ইনিংস। এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ম্যাচে ৭ উইকেটের হতাশাজনক পরাজয়ের মুখোমুখি পাকিস্তান সেদিন শক্তিশালী ইংল্যান্ডকে পরাজিত করে দারুনভাবে আত্মবিশ্বাস ফিরে পায়।

হাফিজ বলেছেন, ‘আমি মনে করি ১০টি দলের সকলেই যেকোন সময়ই পরাজিত হতে পারে। ইংল্যান্ডের দিকে তাকালে দেখা যাবে এই মুহূর্তে তারা শীর্ষ পর্যায়ের ক্রিকেট খেলছে। সবাই মনে করছে তাদেরকে পরাজিত করা অসম্ভব।’

রোববার ওভালে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার ৩৬ রানের পরাজয়ের আগে হাফিজ বার্তা সংস্থা এএফপিকে এসব কথা বলেন।
তিনি আরো বলেন, ‘আসলে কোন দলই অপরাজেয় নয়। আমাদের পরবর্তী প্রতিপক্ষ অস্ট্রেলিয়াও দারুন ছন্দে আছে। কিন্তু তারাও যেকোন সময়ই পরাজিত হতে পারে।’

বুধবার টনটনে অস্ট্রেলিয়ার বিপক্ষে কঠিন পরীক্ষার মুখোমুখি হতে যাচ্ছে পাকিস্তান। যদিও অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের সাম্প্রতিক রেকর্ড মোটেই সন্তোষজনক নয়। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০১৪ সালের অক্টোবর থেকে এ পর্যন্ত শেষ ১৪টি ওয়ানডের মধ্যে পাকিস্তান জয়লাভ করেছে মাত্র একটিতে।

অন্যদিকে শেষ পাঁচটি বিশ্বকাপের মধ্যে চারটিতেই জয়লাভ করেছে অস্ট্রেলিয়া। এছাড়াও গেলো মার্চে সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানকে ৫-০ ব্যবধানে হোয়াইট ওয়াশ ও করেছিল অসিরা। যদিও ঐ সিরিজে পাকিস্তান তাদের সাতজন শীর্ষ খেলোয়াড়কে বিশ্রামে রেখেছিল।

হাফিজ বলেন, ‘অবশ্যই অস্ট্রেলিয়ার বিপক্ষে আমাদের রেকর্ড মোটেই ভাল নয়। কারন তারা শক্তিশালী ক্রিকেট খেলে। কিন্তু প্রতিদিনই নতুন দিন, এটা বিশ্বকাপ। ইংল্যান্ডকে পরাজিত করে আমরাও লড়াইয়ে ফিরে এসেছি।’

গত শুক্রবার ব্রিস্টলে বৃষ্টি বিপর্যয়ের কারনে শ্রীলংকার বিপক্ষে মাঠে নামতে পারেনি পাকিস্তান। শেষ পর্যন্ত ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় দুই দলকে এক পয়েন্ট করে দিয়ে দেয়া হয়।

হাফিজ বলেন, "অবশ্যই বিষয়টি হতাশার। কিন্তু আবহাওয়ার উপর কারো হাত নেই। এটা মেনে নিতেই হবে। আমি নিশ্চিত ইংল্যান্ডের বিপক্ষে আমরা যেভাবে খেলেছি পরবর্তী ম্যাচেও সেটা বজায় রাখতে পারবো। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ১০৫ রানে গুটিয়ে যাওয়া অবশ্যই ব্যাটসম্যানদের ভুল ছিল। তবে আমরা সেটা বুঝতে পেরেছি। ক্রিকেটে একটি দিন খারাপ আসতেই পারে। নিজেদের ফিরিয়ে আনার জন্য একে অপরকে সহযোগিতা করে ইতিবাচক বিষয়গুলো নেবার চেষ্টা করেছি।"

বিশ্বকাপের ঠিক আগে ৪-০ ব্যবধানে ইংল্যান্ডের কাছে বিধ্বস্তই হয়েছিল পাকিস্তান। বিশ্বকাপে সেই ইংলিশদের ই পরাজিত করে টানা ১১টি পরাজয়ের তিক্ত অভিজ্ঞতা থেকে যেনো বেরিয়ে আসতে পেরেছে পাকিস্তান।


শেয়ার করুন :


আরও পড়ুন

মাশরাফিকে ‘জাতীয় বীর’ বললো আইসিসি

মাশরাফিকে ‘জাতীয় বীর’ বললো আইসিসি

বিশ্বকাপে রানের রেকর্ড গড়লো ইংল্যান্ড

বিশ্বকাপে রানের রেকর্ড গড়লো ইংল্যান্ড

বিশ্বকাপে কেউ স্পষ্ট ফেবারিট নয় : বোর্ডার

বিশ্বকাপে কেউ স্পষ্ট ফেবারিট নয় : বোর্ডার

শ্রীলঙ্কার বিপক্ষে জয় অনেক বেশি গুরুত্বপূর্ণ

শ্রীলঙ্কার বিপক্ষে জয় অনেক বেশি গুরুত্বপূর্ণ