বিশ্বকাপে যাচ্ছেন কুলদীপ-চহাল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪৩ এএম, ১০ ফেব্রুয়ারি ২০১৮
বিশ্বকাপে যাচ্ছেন কুলদীপ-চহাল

বিশ্বকাপের জন্য যে তিনি দুই ‘রিস্ট স্পিনার’-কে নিয়ে স্বপ্ন দেখতে শুরু করেছে, তা বুঝিয়ে দিলেন বিরাট কোহলি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ছয় ম্যাচের ওয়ান ডে সিরিজে ৩-০ এগিয়ে গিয়েছে কোহলির ভারত। তার পরেই অধিনায়ক বলে দিয়েছেন, ২০১৯ বিশ্বকাপে ‘এক্স-ফ্যাক্টর’ হতে চলেছেন যুজবেন্দ্র চহাল এবং কুলদীপ যাদব। গত বছর জুনে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হারের পর থেকে আর. অশ্বিন এবং রবীন্দ্র জাডেজাকে বাদ দিয়ে ওয়ান ডে নকশা করা শুরু করে ভারত। শ্রীলঙ্কা সিরিজ থেকেই আর সিনিয়র দুই স্পিনারকে খেলতে দেখা যায়নি।

তখন থেকেই কোহালির জোড়া স্পিন অস্ত্র কুলদীপ এবং চহাল। এবং, দু’জনে টানা ম্যাচ জিতিয়ে চলেছেন ভারতকে। বুধবার কেপ টাউনেও কোহলির অবিশ্বাস্য ১৬০-এর পরে ভারত তোলে ৩০৩-৬। আর দক্ষিণ আফ্রিকা গুটিয়ে যায় মাত্র ১৭৯ রানে। কুলদীপ এবং চহাল দু’জনেই চারটি করে উইকেট নেন। চলচি এক দিনের সিরিজে তিনটি ম্যাচে ব্যাটে যেমন আগুন ঝরাচ্ছেন কোহালি, তেমনই বল হাতে রহস্যের জাল বুনে চলেছেন যুজ-কুল রিস্ট স্পিন জুটি। তিন ম্যাচে তাঁরা মিলিত ভাবে নিয়েছেন ২১ উইকেট। গড় অবিশ্বাস্য— ৯.০৫। কথা উঠে গিয়েছে দুই তরুণ স্পিনারকে এ বার টেস্টেও খেলানো উচিত কি না?

কোহলি বলেন, কুলদীপ এবং চহাল টেস্টের জন্য তাঁদের দাবি জোরাল করতে শুরু করেছেন। ‘‘টেস্টে ওদের সম্ভাবনার ব্যাপারটা নিয়ে এখনই হয়তো মাথা ঘামানোর সময় আসেনি। কিন্তু এটা নিয়ে কোনও সন্দেহ নেই যে, ওরা নিজেদের দাবি জোরাল করতে শুরু করেছে। এ রকম কন্ডিশনে এসে এমন ধারাবাহিকতা নিয়ে বল করে যাওয়া এবং নিয়মিত ভাবে উইকেট তুলতে পারা এ রকম আমরা আগে কখনও দেখিনি।’’,‘‘ওদের দু’জনকে স্পিনের রহস্যের জাল বুনতে দেখাটা সত্যিই দারুণ ব্যাপার। আমার কোনও ভাষা নেই ওদের অবদান বোঝানোর জন্য।’’

আরও বলেন, ‘‘ওরা দু’জনেই খুব পরিশ্রম করছে উন্নতি করার জন্য। দু’জনেই খুব সাহসী চরিত্র। মার খেলেও উইকেট নেওয়ার মনোভাব ছেড়ে বেরিয়ে আসে না। পরের ম্যাচেই হয়তো ওরা ৭০ রান দিতে পারে। কিন্তু আমি জানি, আক্রমণ করতে থাকলে ওরা দু’তিনটে উইকেটও তুলে নেবে।’’

বুধবার ম্যাচ জেতার পরে সাংবাদিক সম্মেলনে আসা কোহালির সামনে এর পরেই ওঠে বিশ্বকাপের প্রসঙ্গ। অধিনায়ক বলেন, ‘‘বিশ্বকাপ আমরা দেশের বাইরে খেলব (২০১৯ বিশ্বকাপের আসর বসছে ইংল্যান্ডে)। আমার তাই মনে হয় ওরা দু’জনে বিরাট এক্স-ফ্যাক্টর হতে যাচ্ছে।’’ কোহালির কথায় পরিষ্কার ইঙ্গিত, ইংল্যান্ডে আগামী বছরের বিশ্বকাপে অশ্বিনদের চেয়ে বেশি প্রাধান্য দেওয়া হচ্ছে কুলদীপ এবং চহাল-কেই।

দুই স্পিনারের রহস্য ভেদ করার জন্য দক্ষিণ আফ্রিকা আপাতত তাকিয়ে এ বি ডিভিলিয়ার্সের দিকে। ওয়ান্ডারার্সে ‘পিঙ্ক ডে’ ক্রিকেট উৎসবে চোট সারিয়ে ফিরছেন এ বি। এখন তিনি যদি কোহালির জবাব হয়ে উঠতে পারেন!


শেয়ার করুন :


আরও পড়ুন

টস হেরে বোলিংয়ে বাংলাদেশ, ফিরলেন রাজ্জাক

টস হেরে বোলিংয়ে বাংলাদেশ, ফিরলেন রাজ্জাক

মুম্বাই ইন্ডিয়ান্সে ফিরলেন মালিঙ্গা

মুম্বাই ইন্ডিয়ান্সে ফিরলেন মালিঙ্গা

দু’দলই সিরিজ চায়

দু’দলই সিরিজ চায়

তিন নতুন মুখ নিয়ে শ্রীলঙ্কার টি-টোয়েন্টি দল ঘোষণা

তিন নতুন মুখ নিয়ে শ্রীলঙ্কার টি-টোয়েন্টি দল ঘোষণা