ইশান কিষানের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৪১ পিএম, ১০ ডিসেম্বর ২০২২
ইশান কিষানের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরি

ঢাকায় অনুষ্ঠিত সিরিজের প্রথম দুই ওয়ানডেতে ছিলেন না ইশান কিষান। অনিয়মিত অধিনায়ক রোহিত শর্মা ছিটকে যাওয়ায় চট্টগ্রামের দলে ফিরেই ব্যাট হাতে নামলেন ওপেনিংয়ে। প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ খোয়ানো ভারতকে বড় ইনিংস সংগ্রহের দায়িত্বও পালন করলেন দারুণভাবে। নিজে নাম লিখালেন ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করাদের তালিকায়।

শিখর দাওয়ানের সাথে ওপেনিংয়ে ব্যাট হাতে নেমেই টাইগারদের জবাব দিতে থাকেন কিষান। দাওয়ান চলে গেলেও কিষানের ব্যাট চলে ঝড়ের গতিতে। বিস্ফোরক ব্যাটিংয়ে ১২৬ বলে দ্বিশতক পূর্ণ করেন কিষান। ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ডাবল সেঞ্চুরি পথে ৯টি ছক্কার সঙ্গে মারেন ২৩টি চার।

কিষানের ১২৬ বলে দ্বিশতক হাঁকানো ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত দ্রুততম ডাবল সেঞ্চুরি রেকর্ড। আগের রেকর্ডটি ছিল ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলের দখলে, তিনি করেছিলেন ১৩৮ বলে। গেইলকে সরিয়ে দ্রুততম ডাবল সেঞ্চুরির মালিক এখন ইশান কিষান। এছাড়া ওয়ানডে ক্রিকেটে সপ্তম খেলোয়াড় হিসেবে ডাবল সেঞ্চুরি করলেন ইশান।

ভারতের হয়ে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরির কীর্তি গড়েছেন ইশান কিষান। একমাত্র ব্যাটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে তিনটি দ্বিশতক করেছেন রোহিত শর্মা। এছাড়া একবার করে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন বিরেন্দর শেবাগ এবং শচীন টেন্ডুলকার। তবে বাংলাদেশের বিপক্ষে ভারতের এটাই প্রথম কোন ডাবল সেঞ্চুরি।

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের মাটিতে এতদিন সর্বোচ্চ রানের ইনিংস ছিল শেন ওয়াটসনের দখলে। ২০১১ সালে মিরপুরে ১৮৫ রানের ইনিংস খেলেছিলেন অস্ট্রেলিয়া বিশ্বকাপ জয়ী ক্রিকেটার ওয়াটসন। এবার সেই কীর্তি ভেঙে দিলেন কিষান।

শেষ পর্যন্ত তাসকিনের বলে লিটন দাসের হাতে ক্যাচবন্দি হওয়ার আগে কিষানের ব্যাট থেকে আসে ২১০ রানের নান্দনিক ইনিংস। ১৩১ বলে কিষানের এই ইনিংসে ১০টি ছক্কার সঙ্গে ছিল ২৪টি চারের মার।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

ধোনির  ক্রিকেটীয় দক্ষতা দেখে বিস্মিত ইশান

ধোনির ক্রিকেটীয় দক্ষতা দেখে বিস্মিত ইশান

আমি ঋষভের জায়গা নিতে চাই না : ঈশান কিষাণ

আমি ঋষভের জায়গা নিতে চাই না : ঈশান কিষাণ

১৫.২৫ কোটিতে ঈষাণ কিষাণকে দলে নিলো মুম্বাই 

১৫.২৫ কোটিতে ঈষাণ কিষাণকে দলে নিলো মুম্বাই 

অভিষেকেই সেরা কিষান, কোহলির ঝড়ো ব্যাটে জয়

অভিষেকেই সেরা কিষান, কোহলির ঝড়ো ব্যাটে জয়