ঘুরে দাঁড়ানোর লড়াই বাংলাদেশের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:১৮ এএম, ০৩ মার্চ ২০২৩
ঘুরে দাঁড়ানোর লড়াই বাংলাদেশের

বাংলাদেশের সিরিজ জয়ের রেকর্ড এখন হুমকির মুখে। নিজেদের গর্বের জায়গায় আঘাত লাগার মতো অবস্থায়।সাত বছর পর সেই ইংল্যান্ডের বিপক্ষেই সিরিজ হারের সামনে দাঁড়িয়েছে। তবে এখনও ঘুরে দাঁড়ানোর সুযোগ রয়েছে।

আজ শুক্রবার ইংল্যান্ডকে হারাতে পারলেই রেকর্ডটা নিজেদের দখলে রাখার আশা টিকে থাকবে। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখে বাংলাদেশ সেই লক্ষ্য থেকে মোটেও সরতে চায় না। বাংলাদেশের জন্য ম্যাচটি তাই বাঁচা-মরা লড়াই।

প্রথম ওয়ানডেতে বুধবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাজে ব্যাটিংয়ে বাংলাদেশ অলআউট হয় ২০৯ রানে। বোলাররা দারুন বোলিংয়ে এই ম্যাচটিও চ্যালেঞ্জিং বানিয়ে ফেলেছিল।

শেষ পর্যন্ত ডেভিড মালানের অসাধারণ সেঞ্চুরিতে ম্লান হয়ে গেল বোলারদের সব চেষ্টা। তিন উইকেটের রোমাঞ্চকর জয় পায় ইংল্যান্ড।

আর তিন ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে থেকেই মাঠে নামবে সফরকারীরা।সিরিজটি আইসিসি ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগে অংশ। তবে দু'দলই আগেই সরাসরি বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে।

তাই সিরিজটি দু'জনের জন্য হয়ে গেছে বিশ্বকাপরে প্রস্তুতি অংশ। উপমহাদেশের কন্ডিশনে ইংল্যান্ড নিজেদের ঝালাই করতে চায়। আর বাংলাদেশের দরকার আত্মবিশ্বাস রাখা, নিজেদের শক্তির জায়গায় বিশ্বাস রাখা।

মিরপুরে দ্বিতীয় ম্যাচের উইকেট কেমন হবে এটা জিজ্ঞাস করাও নাকি শিশুসুলভ প্রশ্ন। মিরপুরে আবার কেমন উইকেট হবে? প্রথম ম্যাচের উইকেটের অনুরূপ কিছু দেখার অপেক্ষায়।

যেখানে স্পিনারদের সামলাতে কঠিন পরীক্ষায় বসতে হবে ব্যাটারদের। সঙ্গে পেসারদের জন্যও থাকবে সুবিধা। আর দুপুর ১২ টায় ম্যাচ শুরু হওয়ায় রাতের শিশিরের কবলে পড়ার সম্ভাবনা থাকছে না।

এই ম্যাচে বাংলাদেশের একাদশে পরিবর্তনের সম্ভাবনা ক্ষীন। তবে আগের রাতেই দলে নেওয়া হয়েছে বাঁ-হাতি ব্যাটার শামীম হোসেনকে। কেন তাকে হুট করে দলে নেওয়া হল তার সবার সবার কাছেই প্রশ্ন।প্রধান নির্বাচক জানিয়েছিলেন, দলের মধ্যে একজনের ইনজুরি শংকা রয়েছে।

সেই খেলোয়াড়টি মুশফিকু রহিম। তবে শংকা থাকলেও খেলোয়াড়টি যখন শামীম পাটোয়ারী তখন তো একটু প্রশ্ন থেকেই যায়। কিছু না করেও যে দলে ঢোকা যায় সেটার জন্য বাংলাদেশে নতুন করে প্রমান দেওয়া লাগে না।

আগের ম্যাচে ব্যবধান গড়ে দিয়েছিলেন ডেভিড মালান। বাংলাদেশের কেউই ইনিংস লম্বা করার চেষ্টা করেননি। কেউ পারেননিও।

বাংলাদেশের চিন্তা টপ অর্ডার নিয়ে। ভারতের বিপক্ষেও এই টপ অর্ডার চরম ব্যর্থ হয়েছিল। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচেই তাই হল। তবে এবার লোয়ার অর্ডারে মেহেদী হাসান মিরাজ আরেকবার ঢাল হয়ে দাঁড়াতে পারেননি।

জয়ে ফিরতে হলে অবশ্যই ব্যাটার ঘুরে দাঁড়ানোর বিকল্প নেই। একই সঙ্গে প্রথম ম্যাচে মোস্তাফিজুর রহমান যদি দু’একটা উইকটে এনে দিতে পারতেন তাহলে ম্যাচে ফল অন্য কিছু হতে পারতো।

তবে প্রথম হাফ সেঞ্চুরির পর ইনিংসটা লম্বা করতে না পারায় য়ে বড় ভুল হয়েছে সেটা বুঝতে পেরেছেন নাজমুল।

শুক্রবার হওয়ায় দ্বিতীয় ওয়ানডেতে নিশ্চই গ্যারারি ভরাই থাকবে। সাকিব-তামিমরাও নিজেদের প্রমানের চেষ্টা করে যাবেন...

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :