এশিয়া কাপে ইবাদতের বদলি তানজিম সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৪৮ পিএম, ২২ আগস্ট ২০২৩
এশিয়া কাপে ইবাদতের বদলি তানজিম সাকিব

ইনজুরির কারণে পেসার ইবাদত হোসেন এশিয়া কাপ খেলতে পারবেন না, এমন সংবাদ আগেই প্রকাশিত হয়েছিল। এবার পাকিস্তান ও শ্রীলঙ্কায় অনুষ্ঠিতব্য এশিয়া কাপে ইবাদতের বদলি হিসেবে আনক্যাপড পেসার তানজিম হাসান সাকিবকে যুক্ত কররো বিসিবির জাতীয় নির্বাচন প্যানেল।

মঙ্গলবার (২২ আগস্ট) বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

হাঁটুর ইনজুরির কারণে এশিয়া কাপে খেলতে পারবেন না টাইগার ফাস্ট বোলার ইবাদত হোসেন। ২৯ বছর বয়সী ডানহাতি এ পেসার ঘরের মাঠে আফগানিস্তানের বিরুদ্ধে গত মাসে ওয়ানডে সিরিজ চলাকালীন ইনজুরিতে পড়েন। এরপর থেকে পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে থাকলেও পুরোপুরি ফিট হতে পারেননি।

বিসিবির নির্বাচক প্যানেল এশিয়া কাপের জন্য দলে রাখলেও পুরোপুরি ফিট না হওয়ায় ইবাদতকে নিয়ে ঝুঁকি নিয়ে চাচ্ছেন না। এ অবস্থায় বিশ্বকাপ সামনে রেখে এশিয়া কাপ থেকে ইবাদতকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত হয়।

বিসিবির প্রধান চিকিৎসক ডা. দেবাশিস চৌধুরী বলেছেন, ‍“ইবাদত ইনজুরি আক্রান্ত হওয়ার পর ছয় সপ্তাহ পুনর্বাসনের মধ্য দিয়ে গিয়েছেন।এ সময়ের মধ্যে একাধিকবার এমআরআই করা হয়েছে এবং রিপোর্টগুলো দেখে শঙ্কা মুক্ত হয়ে হয়নি, তার আরও সময় প্রয়োজন। ফলে এশিয়া কাপ থেকে তাকে সরিয়ে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।”

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী ২০ বছর বয়সী তানজিম হাসান সাকিব এখনো জাতীয় দলে অভিষেক হয়নি। এশিয়া কাপের কোন এক ম্যাচেই হয়তো তার মাথায় উঠবে জাতীয় দলের ওয়ানডে ক্যাপ।

তানজিম হাসান সাকিব এখন পর্যন্ত ৩৭টি লিস্ট ‘এ’ ম্যাচে ৫৭টি উইকেট নিয়েছেন। এছাড়া সদ্য সমাপ্ত এসিসি ইমার্জিং মেনস এশিয়া কাপে তিন ম্যাচে বল হাতে শিকার করেছেন ৯টি উইকেট।

এশিয়া কাপে তানজিম হাসান সাকিবের যুক্ত হওয়ার মধ্য দিয়ে ২০২০ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দলের পাঁচ সদস্য এখন জাতীয় দলে যুক্ত হলো। সাকিব ছাড়া বাকি চারজন হলেন- তাওহিদ হৃদয়, শরিফুল ইসলাম, শামীম হোসেন পাটোয়ারী এবং তানজিদ হাসান তামিম।

এশিয়া কাপে বাংলাদেশ দল
সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়ম মুশফিকুর রহিম, আফিফ হোসন ধ্রুব, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, শেখ মাহাদী, নাঈম শেখ, শামীম হোসেন পাটোয়ারী, তানজিদ হাসান তামিম এবং তানজিম হাসান সাকিব।



শেয়ার করুন :