বড় জয়ে সুপার ফোরে এক পা দিয়ে রাখলো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৪০ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২৩
বড় জয়ে সুপার ফোরে এক পা দিয়ে রাখলো বাংলাদেশ

বড় পূঁজি সংগ্রহের পর লক্ষ্য ছিল আফগানিস্তানকে ২৭৯ রানের মাঝে আটকে রাখা। ব্যাট হাতে মেহেদী হাসান মিরাজ ও নাজমুল হোসেন শান্তর পর সেই কাজটি সহজ করে দিয়েছেন তাসকিন শরিফুলরা। আফগানিস্তানকে ২৪৫ রানে গুটিয়ে দিয়ে এশিয়া কাপের সুপার ফোরে এক পা দিয়ে রাখলো বাংলাদেশ।

রোববার (৩ সেপ্টেম্বর) টস জিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৩৩৪ রানের বড় সংগ্রহ গড়ে বাংলাদেশ। ব্যাট হাতে মিরাজ এবং শান্ত জোড়া সেঞ্চুরি করেন।

জবাবে ব্যাট করতে নেমে তাসকিন শরিফুলদের বোলিং তোপে ৪৩.৩ ওভারে ২৪৫ রানে গুটিয়ে যায় আফগানিস্তানের ইনিংস। আফগানিস্তান ক্রিকেট দলকে গুটিয়ে দেওয়ার পথে বল হাতে তাসকিন আহমেদ ৪টি এবং শরিফুল ইসলাম ৩টি উইকেট শিকার করেন।

আফগানিস্তানের বিপক্ষে ৮৯ রানের বিশাল জয়ে পূর্ণ ২ পয়েন্ট ছাড়াও বাংলাদেশের রান রেট এখন +০.৩৭৩। ফলে গ্রুপের পরের ম্যাচে শ্রীলঙ্কা জিতলে কোন প্রকার শঙ্কা ছাড়াই সুপার ফোরে খেলবে বাংলাদেশ।

অন্যদিকে, শ্রীলঙ্কার বিপক্ষে আফগানিস্তান অল্প ব্যবধানে জিতলেও রান রেটে বাংলাদেশ কোয়ালিফাই করবে। এছাড়া আফগানিস্তান বড় ব্যবধানে জিতলে সেক্ষেত্রে পাকিস্তানের রান রেট কমে যাবে। মূলত বড় ব্যবধানের জয়ে বাংলাদেশ এখন এগিয়ে রয়েছে।

‘বি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচে এ জয়ে ২ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে থাকলো বাংলাদেশ। ১ খেলায় ২ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে থেকে টেবিলের শীর্ষে আছে শ্রীলঙ্কা।

প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে ৫ উইকেটে হেরেছিল বাংলাদেশ। ৫ সেপ্টেম্বর গ্রুপের শেষ ম্যাচে মুখোমুখি হবে শ্রীলঙ্কা ও আফগানিস্তান। ওই ম্যাচের ফলাফলের পর অফিসিয়ালভাবে চূড়ান্ত হবে টুর্নামেন্টের সুপার ফোর।


শেয়ার করুন :