অধিনায়কের দায়িত্ব পেলে প্রস্তুত শান্ত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:০৯ পিএম, ১২ নভেম্বর ২০২৩
অধিনায়কের দায়িত্ব পেলে প্রস্তুত শান্ত

বিশ্বকাপে বাংলাদেশ দলে অধিনায়ক সাকিব আল হাসানের ডেপুটি ছিলেন নাজমুল হাসান শান্ত। দুটি ম্যাচে সাকিব খেলতে না পারায় দলের নেতৃত্বও দিয়েছেন তিনি। ভবিষ্যতে বাংলাদেশ দলের স্থায়ীভাবে অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করতে হলে প্রস্তুত রয়েছেন বলেও জানালেন শান্ত।

২৫ বছর বয়সী শান্ত এবারের টুর্নামেন্টে দ্বিতীয় ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন। পুনেতে অস্ট্রেলিয়ার বিপকক্ষে ৮ উইকেটের পরাজয় দিয়ে বিশ্বকাপ শেষ করা ম্যাচে নেতৃত্ব দিয়েছেন তিনি।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে শান্ত জানান, বিশ্বকাপ শেষে স্থায়ীভাবে অধিনায়কের দায়িত্ব দেওয়া হলে দায়িত্ব নিতে প্রস্তুত। বলেন, “আমি এখন পর্যন্ত বেশ কয়েকবারই দলকে নেতৃত্ব দিয়েছি। ব্যক্তিগতভাবে আমি বলতে পারি বাংলাদেশকে নেতৃত্ব দিতে আমি প্রস্তুত।”

তামিম ইকবাল অবসর থেকে ফিরে আসলেও নেতৃত্ব ছেড়ে দেওয়ায় বিশ্বকাপে অধিনায়কত্ব করেন সাকিব আল হাসান। তবে বিশ্ব আসরে যাওয়ার আগে সাকিব জানিয়ে দিয়েছেন, বিশ্বকাপের পর বাংলাদেশ ওয়ানডে দলের নেতৃত্বে থাকবেন না তিনি।

বিশ্বকাপ শেষ হওয়ায় নিউজিল্যান্ডের বিপক্ষে সিলেট ও ঢাকায় টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ। টেস্ট ফরম্যাটে সাকিব আল হাসানের নেতৃত্বে খেললেও ডিসেম্বরে নিউজিল্যান্ড সফরের আগেই ওয়ানডে ফরম্যাটে নতুন অধিনায়ক প্রয়োজন হবে। ওই সফরে স্বাগতিকদের বিপক্ষে তিন ম্যাচ করে ওয়ানডে ও টিটোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ।

অধিনায়কত্ব নিয়ে শান্ত বলেন, “সেই সুযোগ যদি পাই তবে অবশ্যই নিজেকে প্রমাণে প্রস্তুত আছি। এটা যেহেতু আমার প্রথম বিশ্ব কাপ, এখান থেকে আমি অনেক কিছু শিখেছি। এ ধরনের পরিবেশে খেলতে পারার অভিজ্ঞতা নিঃসন্দেহে আমাকে সহযোগিতা করবে।”

অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে এবারের টুর্নামেন্টে ৮ উইকেটে সর্বোচ্চ ৩০৬ রান সংগ্রহ করে বাংলাদেশ। তারপরও ৯ ম্যাচে সপ্তম পরাজয় বরণ করতে বাধ্য হয় টাইগাররা। মিচেল মার্শের অপরাজিত ১৭৭ রান পাঁচবারের চ্যাম্পিয়নদের জয়কে সহজ করে দেয়।

বাংলাদেশ দলের এবারের বিশ্বকাপ নিয়ে শান্ত বলেন, “সব মিলিয়ে আমরা বিশ্বকাপে একটি দল হিসেবে ভালো ক্রিকেট খেলতে পারিনি। আমাদের ব্যাটিং ও বোলিংয়ে আরও উন্নতি করতে হবে। কী ভুল হচ্ছে সেগুলো নিয়ে আরও কাজ করতে হবে।”


শেয়ার করুন :