সৌম্য'র রেকর্ড গড়া ম্যাচেও হারলো বাংলাদেশ, সিরিজ নিউজিল্যান্ডের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৩৯ এএম, ২০ ডিসেম্বর ২০২৩
সৌম্য'র রেকর্ড গড়া ম্যাচেও হারলো বাংলাদেশ, সিরিজ নিউজিল্যান্ডের

ওপেনার সৌম্য সরকারের দুর্দান্ত সেঞ্চুরির পরও এক ম্যাচ বাকি থাকতিই নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ হারলো সফরকারী বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ডের কাছে ৭ উইকেটে হেরে গেছে টাইগাররা। ম্যাচটিতে ব্যাট হাতে রেকর্ড ১৬৯ রানের ইনিংস খেলেছিলেন সৌম্য সরকার।

স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচ বৃষ্টি আইনে ৪৪ রানে হেরেছিল বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচ হেরে সিরিজ হার নিশ্চিতের পাশাপাশি ২-০ ব্যবধানে পিছিয়ে পড়লো বাংলাদেশ।

ম্যাচটিতে ১৫১ বলে ২২টি চার ও ২টি ছক্কায় ১৬৯ রানের অসাধারণ ইনিংস খেলেন সৌম্য। তার দেড়শ রানের ইনিংসের সুবাদে প্রথমে ব্যাট করে ৪৯.৫ ওভারে সব উইকেট হারিয়ে ২৯১ রান করে বাংলাদেশ। জবাবে ২২ বল বাকি রেখে ৩ উইকেটে ২৯৬ রান তুলে ম্যাচ ও সিরিজ জয় নিশ্চিত করে নিউজিল্যান্ড।

কিউইদের পক্ষে হেনরি নিকোলস ৯৫ ও উইল ইয়ং ৮৯ রান করেন। দল হারলেও এ ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন বাংলাদেশের সৌম্য সরকার।

বুধবার (২০ ডিসেম্বর) ভোরে (বাংলাদেশ সময়) নেলসনে টস জিতে প্রথমে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রন জানায় নিউজিল্যান্ড। ব্যাটিং শুরু করে প্রথম ৪ ওভারে বিনা উইকেটে ১১ রান তুলে সাবধানে এগোতে থাকেন বাংলাদেশের দুই ওপেনার সৌম্য ও এনামুল হক বিজয়।

সৌম্য ছাড়া দলের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ৪৫ রান আসে মুশফিকুর রহিমের ব্যাট থেকে। এছাড়া তাওহিদ হৃদয় ১২, মেহেদী হাসান মিরাজ ১৯ এবং তানজিম হাসান সাকিবের ব্যাট থেকে আসে ১৩ রান। বাকি সবাই ছিলেন সিঙ্গেল ডিজিটে। নিউজিল্যান্ডের ডাফি ও ও’রুর্ক ৩টি করে উইকেট নেন।

২৯২ রানের টার্গেটে খেলতে নেমে ভালো সূচনা করেন নিউজিল্যান্ডের দুই ওপেনার ইয়ং ও রবীন্দ্র। ৬৬ বলে ৭৬ রান যোগ করেন তারা। রিশাদের দারুন ক্যাচে মারমুখী ব্যাট করা রবীন্দ্রকে শিকার করে বাংলাদেশকে প্রথম বেক-থ্রু এনে দেন পেসার হাসান মাহমুদ। ৭টি চার ও ১টি ছক্কায় ৩৩ বলে ৪৫ রান করেন রবীন্দ্র।

এরপর হেনরি নিকোলসকে নিয়ে বাংলাদেশ বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন ইয়ং। ৫১ বলে অষ্টম হাফ-সেঞ্চুরি তুলে নেন প্রথম ওয়ানডেতে সেঞ্চুরি করা ইয়ং। অর্ধশতকের পর নিকোলসকে নিয়ে সহজেই দলের রানের চাকা ঘুড়াচ্ছিলেন তিনি। ২৭তম ওভারে ইয়ংকে থামানোর উপলক্ষ্য তৈরি করেছিলেন পেসার শরিফুল ইসলাম। কিন্তু ৭৭ রানে থাকা ইংয়ের ক্যাচ ফেলেন হৃদয়।

জীবন পাওয়া ইয়ংকে টানা দ্বিতীয় সেঞ্চুরি করতে দেননি বাংলাদেশের হাসান। ৩৩তম ওভারে নিজের বলে ফিরতি ক্যাচ নিয়ে ইয়ংকে বিদায় করেন হাসান। ৮টি চার ও ২টি ছক্কায় ৯৪ বলে ৮৯ রান করেন ইয়ং। দ্বিতীয় উইকেটে নিকোলসের সাথে ১৩১ বলে ১২৮ রান তুলে নিউজিল্যান্ডকে জয়ের পথে রেখে ফিরেন ইয়ং।

২০৪ রানে ইয়ংকে শিকার করে বাংলাদেশকে ম্যাচে ফেরার পথ দেখান হাসান। এরপর লাথামকে নিয়ে ৪৭ বলে ৫৬ রান যোগ করে কিউইদের জয়ের পথকে সহজ করেন নিকোলস। শরিফুলের মিকার হওয়ার আগে ৯৯ বলে ৮টি চার ও ১টি ছক্কায় ৯৫ রান করেন নিকোলস।

চতুর্থ উইকেটে ৩৪ বলে অবিচ্ছিন্ন ৩৬ রান করে ২২ বল বাকী থাকতে নিউজিল্যান্ডকে জয়ের স্বাদ দেন লাথাম ও ব্লান্ডেল। লাথাম ৩৪ ও ব্লান্ডেল ২৪ রানে অপরাজিত থাকেন। বাংলাদেশের হাসান ২টি ও শরিফুল ১টি উইকেট নেন।


শেয়ার করুন :