‘বিরল’ খেলোয়াড় সাইনিকে অভিষেক ম্যাচেই শাস্তি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৩৭ এএম, ০৫ আগস্ট ২০১৯
‘বিরল’ খেলোয়াড় সাইনিকে অভিষেক ম্যাচেই শাস্তি

‘বিরল’ খেলোয়াড় হিসেবে খ্যাতি পাওয়া আন্তর্জাতিক ম্যাচে অভিষেকেই শাস্তি পেয়েছেন ভারতীয় বোলার নবদ্বীপ সাইনি। নিজের প্রথম আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ‘দুর্ব্যবহার’-এর দায়ে একটি ডি মেরিট পয়েন্ট পেয়েছেন তিনি।

ফ্লোরিডায় রোববার (৪ আগস্ট) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে তিনি এমন ঘটনাটি ঘটিয়েছেন বলে সোমবার (৫ আগস্ট) আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি) এ তথ্য জানিয়েছে।

তিন উইকেট নিয়ে ভারতীয় জয়ে ভূমিকা রাখা সাইনি নিকোলাস পুরানকে আউট করেই অতিমাত্রায় উচ্ছ্বাস প্রকাশ করেন। ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক উইকেট পাওয়ার পর অতিমাত্রায় উচ্ছ্বাসের কারণেই আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ডিসিপ্লিনারি কমিটি সাইনিকে এ শাস্তি দিয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, সাইনি আইসিসির খেলোয়াড় আচরণবিধির ২.৫ ধারা ভঙ্গ করেছেন। এ জন্য তাকে একটি ডি মেরিট পয়েন্টও গ্রহণ করতে হচ্ছে।

সাইনিকে ‘বিরল’ খেলোয়াড় হিসেবে উল্লেখ করে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি বলেছেন, ১৭ রানে ৩ উইকেট সংগ্রহ করা এ ক্রিকেটার তার অপরাধ স্বীকার করে ম্যাচ রেফারি জেফ ক্রোর আরোপ করা শাস্তি মেনে নিয়েছেন।

২৪ মাসের মধ্যে যদি কোন খেলোয়াড় চারটি বা ততোধিক ডি মেরিট পয়েন্ট পান তখন সেটি ‘সাসপেনসন পয়েন্টে’ পরিণত হয় এবং তাকে নিষিদ্ধ হতে হয়। দু’টি সাসপেনসন পয়েন্টের জন্য একজন খেলোয়াড় একটি টেস্ট অথবা দু’টি ওয়ানডে ম্যাচ অথবা দুটি টি-২০ ম্যাচে নিষিদ্ধ হবেন। সেটি নির্ভর করছে প্রথম কোন কোন ফরম্যাটের ম্যাচটি তার সামনে রয়েছে সেটির উপর।

তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম দুটিতে জয় নিয়ে ইতোমধ্যে ২-০ ব্যবধানে সিরিজ নিশ্চিত করে ফেলেছে ভারত।


শেয়ার করুন :


আরও পড়ুন

ভারতের জয়ের দিনে নজর কাড়লেন নতুন পেসার

ভারতের জয়ের দিনে নজর কাড়লেন নতুন পেসার

ছক্কার রেকর্ডে গেইলকে ছাড়িয়ে গেলেন রোহিত

ছক্কার রেকর্ডে গেইলকে ছাড়িয়ে গেলেন রোহিত

মাশরাফিকে স্পর্শ করলেন সুন্দর

মাশরাফিকে স্পর্শ করলেন সুন্দর

৫ ছক্কায় ২২ বলে ৫১ যুবরাজের

৫ ছক্কায় ২২ বলে ৫১ যুবরাজের