শততম টেস্ট খেলতে নামা ম্যাথুজের প্রেরণা এন্ডারসন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫২ এএম, ২৪ জুলাই ২০২২
শততম টেস্ট খেলতে নামা ম্যাথুজের প্রেরণা এন্ডারসন

ফাইল ফটো

গলে পাকিস্তানের বিপক্ষে শুরু হওয়া সিরিজের দ্বিতীয় ম্যাচে ক্যারিয়ারের শততম টেস্ট খেলার মাইলফলক স্পর্শ করবেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। ক্যারিয়ারে শততম টেস্ট খেলতে নামা শ্রীলঙ্কা ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ম্যাথুজ বলেছেন, তার অনুপ্রেরণা ইংল্যান্ডের অভিজ্ঞ ফাস্ট বোলার জেমস এন্ডারসন।

সিরিজের প্রথম ম্যাচ হারলেও দ্বিতীয় টেস্ট দিয়ে ঘুরে দাঁড়াতে চায় লঙ্কানরা। ক্যালেন্ডারে ঠাসা সূচির কারণে খেলোয়াড়রা অবসাগ্রস্ত হয়ে পড়ছে উল্লেখ করে চলতি সপ্তাহেই একদিনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকস। এরপরই আন্তর্জাতিক সূচি নিয়ে সর্বত্র শুরু হয়েছে নানা সমালোচনা।

স্টোকসের সিদ্ধান্তের বিষয়ে জিজ্ঞাসা করলে ৩৫ বছর বয়সী ম্যাথুজ বলেন, তিন ফর্মেটের ক্রিকেটেই দেওয়ার মতো এখনো অনেক কিছুই তার মধ্যে রয়েছে।

ম্যাথুজ বলেন, “আমার অনুপ্রেরণার নাম জেমস এন্ডারসন। একজন ফাস্ট বোলার হয়েও এই ৪০ বছর তিনি আরও অন্তত দুই বছর ক্রিকেট খেলতে চান। এটা থেকেই খেলার প্রতি ভালোবাসাটা বুঝতে পারবেন। এখানেই শেষ নয়, আমি আরও কয়েক বছর খেলতে চাই।”

সাম্প্রতিক বছরগুলোতে ক্রিকেট নিজের শরীরে উপর একটা প্রভাব ফেলছে স্বীকার করে ম্যাথুজ বলেন, নিজের ফিটনেস ও ফর্ম নিয়ে কাজ চালিয়ে যাবেন। ম্যাথুজ বলেন, “বয়স একটা সংখ্যা মাত্র এবং আমি এখনো তিন ফর্মেটেই নিজের সেরাটা দিতে চাই।”

টেস্ট ক্রিকেটে আরও বেশি মনোযোগী হতে সাদা বলের ক্রিকেট থেকে অবসর নেওয়া এন্ডারসন ২০০৩ সালে অভিষেক হওয়ার পর এখন পর্যন্ত লঙ্গার ভার্সনের ১৭২টি ম্যাচে ৬৫৭ উইকেট শিকার করেছেন। এদিকে, বিভিন্ন সময় ইনজুরিতে পড়লেও মিডল অর্ডার ব্যাটার ও মিডিয়াম পেসা বোলার ম্যাথুজ ২০০৯ সালে গলে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে অভিষেক হওয়ার পর এখন পর্যন্ত ৯৯ টেস্টে ৬ হাজার ৮৭৬ রান করেছেন।

ম্যাথুজ বলেন, “টি-টোয়েন্টি ও ওয়ানডে ক্রিকেটে আমি এখনো বোলিং করছি। তবে এ উপমহাদেশে টেস্ট ক্রিকেটে আমার ধরনের বোলিং দলের জন্য খুব বেশি সহায়ক নয়।”

নতুন বছরের মার্চে দুই ম্যাচের সিরিজ খেলতে নিউজিল্যান্ড সফরের আগে পাকিস্তানের বিপক্ষে এটিই হবে চলতি মৌসুমে শ্রীলঙ্কার শেষ টেস্ট। সূচিতে আরও বেশি টেস্ট ম্যাচ অন্তর্ভুক্ত করতে শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) প্রতি আহ্বান জানিয়েছেন ম্যাথুজ।


শেয়ার করুন :