জাকির দেখিয়ে দিয়েছে কিভাবে ভালো খেলতে হয়: ডোমিঙ্গো

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৩০ পিএম, ১৮ ডিসেম্বর ২০২২
জাকির দেখিয়ে দিয়েছে কিভাবে ভালো খেলতে হয়: ডোমিঙ্গো

ভারতের বিপক্ষে প্রথম টেস্টে ব্যাটারদের অধারাবাহিক ব্যাটিং পারফরমেন্সে হতাশা প্রকাশ করেছেন বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো। ব্যাটিং ব্যর্থতায় জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের টেস্টে ১৮৮ রানের বিশাল ব্যবধানে হেরেছে টাইগাররা।

তিনি জানান, ব্যাটাররা খারাপ পারফরমেন্সের বৃত্ত থেকে বেরিয়ে আসার পথ খুঁজে বের করার চেষ্টা করেনি। টেস্টের দুই ইনিংসেই এমন পরিস্থিতির মুখে পড়েছে তারা।

ব্যাটিং ধসে বাংলাদেশ প্রথম ইনিংসে মাত্র ১৫০ রানে অলআউট হয়েছিল। যা শেষ পর্যন্ত টাইগারদের ম্যাচ হারের পথে ছিটকে দেয়। রোববার (১৮ ডিসেম্বর) ডোমিঙ্গো বলেন, “এ মুহূর্তে শীর্ষ সারির পাঁচ-ছয় জন খেলোয়াড় রয়েছে যাদের নিয়ে আমি আশা করেছিলাম। কিন্তু তারা ধারাবাহিকভাবে পারফর্ম করতে পারেনি এবং এটি হতাশাজনক।”

তিনি আরও বলেন, “আমরা জানি ভারত ভালো দল। কিন্তু আবারও ব্যাট হাতে একটি খারাপ সেশন এই টেস্ট ম্যাচে আমাদের সুযোগ নষ্ট করে দিয়েছে।”

প্রথম ইনিংসে ৪০৪ করে ২৫৪ রানের লিড নিয়েছিল ভারত। ফলো-অনের সুযোগ পেয়েও তা করেনি তারা। বাংলাদেশের উপর চাপ বাড়াতে আবার ব্যাট করে ভারত। ওপেনার শুভমান গিল টেস্টে প্রথম সেঞ্চুরি তুলে ১১০ রানে থামেন। প্রথম ইনিংসে ৯০ রান করার পর দ্বিতীয় ইনিংসে ১০২ রান করেন পূজারা।

অভিষেক টেস্ট খেলতে নামা ওপেনার জাকির হাসানের সেঞ্চুরিতে দ্বিতীয় ইনিংসে ভালো শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু আবারও মিডল অর্ডারের ধস নামে টাইগারদের এবং ৩২৪ রানে অলআউট হয় বাংলাদেশ।

ডোমিঙ্গো বলেন, “আমি জানি ৪০০ রান ভালো স্কোর। কিন্তু এটা চট্টগ্রামে করা যায়। প্রথম ইনিংসে ১৫০ রানে গুটিয়ে যাওয়া মোটেই মেনে নেওয়া যায় না এবং আমরা সেখানেই ম্যাচটি হেরেছি। ব্যাটারদের বিপক্ষে সত্যিই কিছু ভুল সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং এটি আমার জন্য সবচেয়ে হতাশাজনক বিষয়।”

অভিষেক হওয়া জাকির হাসানের ব্যাটিংয়ের প্রশংসা করেছেন ডোমিঙ্গো। তিনি জানান, এ তরুণ বাংলাদেশকে বড় লজ্জা থেকে রক্ষা করেছেন।

ডোমিঙ্গো বলেন, “স্পষ্টভাবেই টপ অর্ডারে আত্মবিশ্বাসের ঘাটতি রয়েছে, এতে কোনো সন্দেহ নেই। একজন তরুণ খেলোয়াড় (জাকির) যে কি-না আমাদের সাথে আগে কোন টেস্ট খেলেনি এবং এ মুহূর্তে সে আত্মবিশ্বাসী। ভালো খেলে সে আমাদের দেখিয়েছে কিভাবে খেলতে হয়।”

তিনি আরও বলেন, “সে ‘এ’ দলে খেলে টেস্ট খেলতে এসেছে এবং ঘরোয়া ক্রিকেটে পারফরমেন্স করেছে। এ মুহূর্তে অন্যান্যদের আত্মবিশ্বাস অনেক কম এবং খারাপ পরিস্থিতি থেকে এখনই বেরিয়ে আসার উপায় খুঁজে বের করতে পারছে না।”

২২ ডিসেম্বর থেকে ঢাকায় শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টে শুধুমাত্র ব্যাটার হিসেবে খেলতে পারবেন অধিনায়ক অধিনায়ক সাকিব আল হাসান। কাঁধ এবং পাঁজরের ইনজুরির কারণে ভারতের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে বল করতে পারেননি সাকিব।

ডোমিঙ্গো বলেন, “সাকিব ব্যাটার হিসেবেই খেলতো। কাঁধের ইনজুরির কারণে পর্যাপ্ত বোলিং করতে পারেননি সাকিব। স্বাভাবিকভাবে এটি আমাদের জন্য অনেক বড় ধাক্কা। কারণ এতে আমাদের চার বোলার হয়ে যায়। পরে ইবাদতের ছিটকে পড়ায় আমাদের তিন বোলার বোলিং করেছে।”

তিনি আরও বলেন, “এই মুহূর্তে এ দলে ভারসাম্য আনা খুবই কঠিন। আমাদের ব্যাটিং অর্ডার আত্মবিশ্বাসী নয় এবং আমরা এমন বোলার পেয়েছি যারা ব্যাটিং করতে পারে না। এটি তাদের ভুল নয়, কারণ তারা ব্যাট করার জন্য নয়। চার বোলার খেলানোর কারণে আমরা কিছুটা দুর্বল হয়ে পড়েছি।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

ঢাকা টেস্টে তাসকিন-নাসুম, বাদ ইবাদত-বিজয়

ঢাকা টেস্টে তাসকিন-নাসুম, বাদ ইবাদত-বিজয়

দীর্ঘদিন পর টেস্ট খেলা আদর্শ নয়: সাকিব

দীর্ঘদিন পর টেস্ট খেলা আদর্শ নয়: সাকিব

টাইগার ব্যাটারদের দৃঢ়তার অভাব

টাইগার ব্যাটারদের দৃঢ়তার অভাব

অভিষেকেই জাকিরের বাজিমাত

অভিষেকেই জাকিরের বাজিমাত