ভারতের টেস্ট দল থেকে বাদ পূজারা, নতুন মুখ জয়সওয়াল-গায়কোয়াড়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫২ পিএম, ২৩ জুন ২০২৩
ভারতের টেস্ট দল থেকে বাদ পূজারা, নতুন মুখ জয়সওয়াল-গায়কোয়াড়

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের জন্য অভিজ্ঞ চেতেশ্বর পূজারাকে বাদ দিয়ে দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। দলে নতুন মুখ দুই ব্যাটার যশ্বসী জয়সওয়াল ও ঋুতুরাজ গায়কোয়াড় এবং পেসার মুকেশ কুমার। এছাড়া বিশ্রাম দেওয়া হয়েছে অভিজ্ঞ পেসার মোহাম্মদ সামিকে। আর বাদ পড়েছেন পেসার উমেশ যাদব।

টেস্ট দলের সাথে ওয়ানডে দলও ঘোষণা করেছে বিসিসিআই। দলে ফিরেছেন সঞ্জু স্যামসন, গায়কোয়াড়। এখানেও নতুন মুখ মুকেশ। টেস্ট ও ওয়ানডে দুই ফরম্যাটের দলকেই নেতৃত্ব দিবেন রোহিত শর্মা।

চলতি মাসের প্রথম সপ্তাহে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ব্যাট হাতে ব্যর্থ হন পূজারা। দুই ইনিংসে যথাক্রমে ১৪ ও ২৭ রান করেন তিনি। বাজে পারফরমেন্সের কারনে দলে জায়গা হারালেন ১০৩ টেস্টের মালিক পূজারা। ১৯টি সেঞ্চুরি ও ৩৫টি হাফ-সেঞ্চুরিতে ৭১৯৫ রান করেছেন ৩৫ বছর বয়সী পূজারা।

১৫ মাস পর টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল দিয়ে দলে ফিরেই ৮৯ রানের দুর্দান্ত ইনিংস খেলেন আজিঙ্কা রাহানে। দ্বিতীয় ইনিংসে ৪৬ রান করেন তিনি। ফাইনালে ভারতের পক্ষে সবচেয়ে বেশি রান করার সুবাদে দলে নিজের জায়গা ধরে রেখেছেন রাহানে। রোহিতের ডেপুটি হিসেবে কাজ করবেন রাহানে।

২০২১ সালের জানুয়ারির পর আবারও দলে ফিরেছেন পেসার নবদীপ সাইনি। ব্রিজবেনে অস্ট্রেলিয়ার বিপক্ষে স্মরণীয় জয়ের পর দল থেকে বাদ পড়েন তিনি। ২ টেস্টে ৪ উইকেট আছে তার।

সর্বশেষ আইপিএলে ব্যাট হাতে দারুণ পারফরমেন্স করেছেন জয়সওয়াল। রাজস্থান রয়্যালসের হয়ে ১টি সেঞ্চুরি ও ৫টি হাফ-সেঞ্চুরিতে ৬২৫ রান করেন তিনি। ১৫টি প্রথম শ্রেণির ম্যাচে ১৮৪৫ রান করেছেন ২১ বছর বয়সী জয়সওয়াল।

১টি ওয়ানডে ও ৯টি টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা আছে ঋুতুরাজের। আইপিএলেও দারুণ ছন্দে ছিলেন তিনি। ৪টি হাফ-সেঞ্চুরিতে ৫৯০ রান করেছেন তিনি। ২৮টি প্রথম শ্রেণির ক্রিকেটে ৬টি সেঞ্চুরিতে ১৯৪১ রান আছে তার।

জয়সওয়ালের মতো ভারতের হয়ে এখনও খেলার সুযোগ হয়নি মুকেশের। প্রথম শ্রেণির ক্রিকেটের পারফরমেন্সে জাতীয় দলে ডাক পেয়েছেন তিনি। ৩৯ ম্যাচে ১৪৯ উইকেট শিকার আছে মুকেশের।

টেস্টে উইকেটরক্ষক হিসাবে দলে আছেন শ্রীকর ভরত এবং ঈশান কিষান। ওয়ানডে দলেও দুইজন উইকেটরক্ষক রেখেছে ভারত। কিশানের সাথে আছেন স্যামসন। গত বছর নভেম্বরে অকল্যান্ডে নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন তিনি। আগামী বিশ্বকাপের দলে জায়গা পাকা করতে তুমুল লড়াই হবে কিশান ও স্যামসনের।

দুই ফরম্যাটের দলে রাখা হয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দলে থাকা মোহাম্মদ সিরাজ এবং জয়দেব উনাদকতকে। টেস্ট দলে স্পিনার হিসাবে নেওয়া হয়েছে রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা এবং অক্ষর পটেলকে। অলরাউন্ডার শারদুল ঠাকুরও দলে আছেন।

ওয়ানডে দলে রোহিতের ডেপুটি অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। স্পিন বিভাগ আছেন যুজবেন্দ্রা চাহাল এবং কুলদীপ যাদব। পেস আক্রমণে সিরাজ-উনাদকত-মুকেশের সঙ্গী হিসেবে থাকছেন উমরান মালিকও।

১২ জুলাই থেকে দুই ম্যাচের টেস্ট ও ২৭ জুলাই থেকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। ৩ আগস্ট থেকে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও খেলবে দু’দল।

ভারত টেস্ট দল
রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, ঋুতুরাজ গায়কোয়াড়, যশস্বী জয়সওয়াল, অজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), শ্রীকর ভরত (উইকেটরক্ষক), ঈশান কিশান (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, শারদুল ঠাকুর, অক্ষর প্যাটেল, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার, জয়দেব উনাদকত এবং নবদীপ সাইনি।

ওয়ানডে দল
রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, ঋুতুরাজ গায়কোয়াড়, সূর্যকুমার যাদব, সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), ঈশান কিশান (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), রবীন্দ্র জাদেজা, শারদুল ঠাকুর, অক্ষর প্যাটেল, যুজবেন্দ্রা চাহাল, কুলদীপ যাদব, মোহম্মদ সিরাজ, উমরান মালিক, জয়দেব উনাদকত এবং মুকেশ কুমার।



শেয়ার করুন :