হারের মুখে দাঁড়িয়ে পঞ্চম দিনে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৪৯ পিএম, ০২ এপ্রিল ২০২৪
হারের মুখে দাঁড়িয়ে পঞ্চম দিনে বাংলাদেশ

শ্রীলঙ্কার ছুঁড়ে দেওয়া ৫১১ রানের বিশাল টার্গেটে খেলতে নেমে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের চতুর্থ দিন শেষে ৭ উইকেটে ২৬৮ রান করেছে স্বাগতিক বাংলাদেশ। টেস্ট জিততে ম্যাচের শেষ দিন বাকি ৩ উইকেটে আরও ২৪৩ রান করতে হবে টাইগারদের। অসম্ভব হলেও এ টেস্ট জিতলে ইতিহাস গড়বে বাংলাদেশ।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে তৃতীয় দিন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ছিল ৬ উইকেটে ১০২ রান। ৪ উইকেট হাতে নিয়ে ৪৫৫ রানে এগিয়ে ছিল লঙ্কানরা। মঙ্গলবার চতুর্থ দিন টেস্ট ক্যারিয়ারের ৪১তম হাফ-সেঞ্চুরি তুলে নেন ম্যাথিউজ। অর্ধশতকের পর বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি তিনি। সাকিব আল হাসানের দুর্দান্ত ডেলিভারিতে বোল্ড হওয়ার আগে ৫টি চারে ৫৬ রান করেন ম্যাথিউজ।।

ম্যাথিউজ ফেরার পর শ্রীলঙ্কার লিড ৫’শ পার করেন জয়সুরিয়া ও বিশ্ব ফার্নান্দো। ৪০ ওভার শেষে ৭ উইকেটে ১৫৭ রানে ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। এতে সিলেটের প্রথম টেস্টের মতই বাংলাদেশকে ৫১১ রানের লক্ষ্যমাত্রা ছুঁড়ে দেয় লঙ্কানরা। জয়সুরিয়া ২৮ ও বিশ্ব ৮ রানে অপরাজিত ছিলেন। বাংলাদেশের হাসান মাহমুদ ৬৫ রানে ৪টি, খালেদ আহমেদ ৩৪ রানে ২টি ও সাকিব ৩৯ রানে ১টি উইকেট নেন।

সিলেট টেস্টের মতো ৫১১ রানের টার্গেটে খেলতে নেমে শুরুটা ভালোই করেছিলেন বাংলাদেশের দুই ওপেনার মাহমুদুল হাসান জয় ও জাকির হাসান। বিনা উইকেটে ৩১ রান তুলে মধ্যাহ্ন-বিরতিতে যান তারা। বিরতি থেকে ফেরার পর দলীয় ৩৭ রানে শ্রীলঙ্কার স্পিনার প্রবাথ জয়সুরিয়ার বলে বোল্ড হয়ে ফিরেন ৩টি চারে ২৪ রান করা জয়।

সতীর্থকে হারানোর পর বেশিক্ষণ টিকতে পারেননি প্রথম ইনিংসে হাফ-সেঞ্চুরি করা জাকির। বিশ্ব ফার্নান্দোর বলে খোঁচা মেরে স্লিপে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন ১৯ রান করা জাকির। ৫১ রানে ২ উইকেট পতনের পর শ্রীলঙ্কার বোলারদের সামনে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন অধিনায়ক নাজমুল হোসেন ও মমিনুল হক। হাফ-সেঞ্চুরির পথে হাঁটতে থাকা জুটিতে ভাঙন ধরান পেসার লাহিরু কুমারা। দারুণ এক ডেলিভারিতে ২টি চারে ২০ রান করা নাজমুলকে বোল্ড করেন কুমারা।

ওয়ানডে মেজাজে খেলে টেস্ট ক্যারিয়ারের ১৮তম হাফ-সেঞ্চুরির স্বাদ নেওয়ার পর জয়সুরিয়ার বলে সুইপ করে ক্যাচ দিয়ে আউট হন মমিনুল। ৮টি চার ও ১টি ছক্কায় ৫৬ বলে ৫০ রান করেন তিনি। মমিনুলের বিদায়ে জুটি বাঁধেন সাকিব ও লিটন দাস। সাবধানে খেলে জুটিতে হাফ-সেঞ্চুরি তুলে উইকেটে থিতু হয়ে গিয়েছিলেন দু’জনে।

এ জুটি ভাঙতে টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো বল হাতে কামিন্দু মেন্ডিসকে আক্রমণে আনেন শ্রীলঙ্কার অধিনায়ক ধনাঞ্জয়া। নিজের চতুর্থ ওভারে সাকিবকে ফিরিয়ে সাফল্য পেয়ে যান কামিন্দু। ৩টি চারে ৩৬ রান করেন সাকিব।

সাকিব ফেরার ১৯ বল পর সাজঘরে ফিরেন লিটন। কুমারার দ্বিতীয় শিকার হন ৪টি চারে ৩৮ রান করা লিটন। ১৯৭ রানে ষষ্ঠ উইকেট হারিয়ে হারের মুখে ছিটকে পড়ে বাংলাদেশ। এ অবস্থায় জুটি বেঁধে ম্যাচে এ সিরিজে প্রথমবারের মতো বাংলাদেশের রান ২শ পার করেন শাহাদাত হোসেন ও মেহেদি হাসান মিরাজ।

তাদের ৫৪ বলে ৪৬ রানের জুটিতে ম্যাচটি পঞ্চম দিনে গড়ানোর ইঙ্গিত দেয়। ১৫ রান করা শাহাদাতকে শিকার করে শ্রীলঙ্কাকে আবারও ব্রেক-থ্রু এনে দেন কামিন্দু। এরপর দিনের বাকি ৩৩ বল বিপদ ছাড়া পার করে ম্যাচটি পঞ্চম দিনে নিয়ে যান মিরাজ ও তাইজুল। মিরাজ ৪৪ ও তাইজুল ১০ রানে অপরাজিত আছেন। শ্রীলঙ্কার কুমারা-জয়সুরিয়া ও কামিন্দু ২টি করে উইকেট নিয়েছেন।



শেয়ার করুন :