সেমির যাত্রায় কঠিন পথে বাংলাদেশ-পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৪৭ এএম, ২৮ অক্টোবর ২০২২
সেমির যাত্রায় কঠিন পথে বাংলাদেশ-পাকিস্তান

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে সবগুলো দল দুটি করে ম্যাচ শেষ করেছে। তবে পয়েন্ট টেবিলে সবচেয়ে বেশি জমে উঠেছে বাংলাদেশ-ভারত-পাকিস্তানের গ্রুপ-২। চার পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা ভারতের সাথে সমান তিন পয়েন্ট নিয়ে দুই ও তিন নম্বরে রয়েছে দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ে। আর এক জয় ও টানা দুই হারের সেমি-ফাইনালে যেতে কঠিন পথে রয়েছে যথাক্রমে বাংলাদেশ ও পাকিস্তান।

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডের পর শীর্ষে ছিল বাংলাদেশ। সমান পয়েন্ট নিয়েও রান রেটে পিছিয়ে থেকে দ্বিতীয় স্থনে ছিল ভারত। তবে দ্বিতীয় রাউন্ড শেষেই পুরো পাল্টে গেছে গ্রুপ ২-এর টেবিলের চিত্র। শীর্ষে থেকে বাংলাদেশ এক থাক্কায় নেমে চার নম্বরে।

প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে জয় পাওয়া বাংলাদেশ দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছে বিশাল ব্যবধানে। বড় এ ধাক্কা সামলাতে সাকিব আল হাসানদের যে কঠিন পথ পাড়ি দিতে তা এখন শতভাগ নিশ্চিত। বাংলাদেশের এমন করুণ অবস্থার মাঝে প্রথমে পাকিস্তান এবং পরে নেদারল্যান্ডসকে হারিয়ে গ্রুপ-২ এর শীর্ষে ওঠে গেছেন রোহিত শর্মারা।

বাংলাদেশ-ভারত-পাকিস্তানের গ্রুপ-২ এ চমক দেখিয়েছে দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ে। দুটি দলেরই প্রথম ম্যাচ বৃষ্টিতে পরিত্যাক্ত হওয়ায় নিতে হয়েছে পয়েন্ট ভাগ করে। যদিও ম্যাচটিতে দক্ষিণ আফ্রিকা জয়ের পথে ছিল। এছাড়া নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে প্রোটিয়ারা এবং পাকিস্তানের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে মাত্র ১ রানের জয় তুলে নেয় জিম্বাবুয়ে।

একটি পরিত্যক্ত এবং একটি জয়ে সমান ৩ পয়েন্ট করে নিয়ে টেবিলের দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ে। আর দুই ম্যাচে কোন জয় না পাওয়া পাকিস্তান এবং নেদারল্যান্ডসের অবস্থান যথাক্রমে পাঁচ ও ছয় নম্বরে।

গ্রুপ ২-এর ছয়টি দল নিজেদের দু’টি করে ম্যাচ শেষ করেছে। যেখানে একমাত্র ভারত দু’টি ম্যাচেই জয় পেয়েছে। ফলে ভারত আর একটি ম্যাচে জয় পেলেই সেমি-ফাইনাল খেলা নিশ্চিত করবে। তবে সেমিতে খেলতে হলে কঠিন পথ পাড়ি দিতে হবে বাংলাদেশ এবং পাকিস্তান ক্রিকেট দলকে।

সুপার টুয়েলভে প্রত্যেকটি দলের সামনে এখনো তিনটি করে ম্যাচ বাকি রয়েছে। যেখানে বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে রয়েছে ভারত, পাকিস্তান এবং জিম্বাবুয়ে। সেমি-ফাইনালে খেলতে হলে বাংলাদেশকে বাকি তিন দলের বিপক্ষে কমপক্ষে আরও দুটি ম্যাচ জিততে হবে। একটি ম্যাচ জিতলেও সেমি আশা বেঁচে থাকবে বাংলাদেশের। সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে এবং পাকিস্তানের দিকে তাকিয়ে থাকতে হবে।

তবে দুই ম্যাচে ৩ পয়েন্ট করে নিয়ে অনেকটা ভালো অবস্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ে। দুই দলই আর একটি করে ম্যাচে জয় পেয়ে সেমির পথে এগিয়ে থাকবে। সেক্ষেত্রে বাংলাদেশ বা পাকিস্তান বাধা হয়ে না দাঁড়াতে পারলে সেমি-ফাইনালে খেলা জয়ী দলের জন্য নিশ্চিত হবে।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে দিলো জিম্বাবুয়ে

শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে দিলো জিম্বাবুয়ে

বড় ব্যবধানে হারেও হতাশ নন সাকিব

বড় ব্যবধানে হারেও হতাশ নন সাকিব

টানা দ্বিতীয় জয়ে টেবিলের শীর্ষে ভারত

টানা দ্বিতীয় জয়ে টেবিলের শীর্ষে ভারত

হিরো না পাওয়ার ম্যাচে বড় হারের লজ্জা

হিরো না পাওয়ার ম্যাচে বড় হারের লজ্জা