মাহমুদউল্লাহ’র ক্ষমতা দেখে মুগ্ধ হাথুরুসিংহে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:২৬ এএম, ১০ জুন ২০২৪
মাহমুদউল্লাহ’র ক্ষমতা দেখে মুগ্ধ হাথুরুসিংহে

বাংলাদেশ ক্রিকেট দলে দ্বিতীয় দফায় প্রধান কোচ হয়েই মাহমুদউল্লাহ রিয়াদকে ছাটাই করেছিলেন চন্ডিকা হাথুরুসিংহে। দলের সিনিয়রদের সরিয়ে নতুনদের যুক্ত করাই যেন চন্ডিকার মাস্টারির প্রধান ধাপ। যে তালিকায় ইতিমধ্যে তামিম ইকবালও পড়েছেন। তবে কোচকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নিজের জায়গা আবারও শক্ত করে নিয়েছেন সাইলেন্ট কিলার মাহমুদউল্লাহ।

ইংল্যান্ডের বিপক্ষে ব্যাট হাতে তিন ম্যাচ সিরিজে ৩১, ৩২ এবং ৮ রান করলেও হাথুরুর মন জয় করতে পারেননি মাহমুদউল্লাহ রিয়াদ। বিশ্বকাপের আগে দলের পরীক্ষা নিরিক্ষা দোহায় দিয়ে মাহমুদউল্লাহকে ৬ মাস আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে রাখা হয়। তবে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে অগ্নি পরীক্ষা উত্তীর্ণ হন তিনি।

দীর্ঘদিন জাতীয় দলের বাইরে থাকলেও ফিটনেস নিয়ে অবহেলা করেননি মাহমুদউল্লাহ। প্রতিনিয়ত ঘাম ঝড়িয়ে নিজেকে প্রস্তুত রেখেছিলেন অভিজ্ঞ এ টাইগার। যা ফলে ২০২৩ বিশ্বকাপে সুযোগ পেয়েই হন দেশের সেরা পারফরমার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলেন ১১১ রানের ইনিংস। যা ওই বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে একমাত্র সেঞ্চুরি।

টি-টোয়েন্টি ফরম্যাটের অধিনায়ক থেকে বাদ পড়ার পর যে ক্রিকেটারের ক্যারিয়ারেই ফুলস্টপ পড়ে যাওয়ার অবস্থা হয়েছিল সেই মাহমুদউল্লাহ রিয়াদের পারফরম্যান্সেই মুগ্ধ কোচ চন্ডিকা হাথুরুসিংহে। চলমান বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ জিতিয়ে চন্ডিকার মন জয় করেছেন তিনি।

নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে হারানোর পর মাহমুদউল্লাহ রিয়াদের সাথে জয়ের উল্লাসে যুক্ত হন চন্ডিকা হাথুরুসিংহে। যার একটি ছবি ইতিমধ্যে ক্রিকেট বিশ্বে ভাইরাল হয়েছে।

বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে এখন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে বাংলাদেশ। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে তাই প্রশ্ন ছিল মাহমুদউল্লাহ রিয়াদের পারফর্ম নিয়ে। যেখানে হাথুরুসিংহে স্বীকার করেন, মাহমুদউল্লাহ রিয়াদের ক্ষমতা তাকে মুগ্ধ করেছে।

চন্ডিকা হাথুরুসিংহে বলেন, “আমি সব সময় তার (মাহমুদউল্লাহ রিয়াদ) খেলা শেষ করার ক্ষমতা দেখে মুগ্ধ ছিলাম। তার অনেক অভিজ্ঞতা আছে এবং আমাদের দলে চাপের মধ্যে সে সবচেয়ে শান্ত ছেলেদের একজন এবং সে তার ভূমিকা জানেন।”

হাথুরুসিংহে বলেন, “আমি খুব খুশি হয়েছি, আমি চাই তুমি (মাহমুদউল্লাহ রিয়াদ) শেষ পর্যন্ত থাকো। যাই হোক না কেন, সে যা করেছে। আর এটিই প্রথম নয়, সে (মাহমুদউল্লাহ রিয়াদ) একজন বড় ম্যাচ পারফর্মার। বেশিরভাগ বিশ্বকাপেই সে আমাদের জন্য ভালো করেছে।”

দলের টপঅর্ডারদের কাছ থেকে রান না পাওয়ার বিষয়ে কোচ বলেন, “আরও ভালো পারফরম্যান্স আশা করছি। দুই-তিন ম্যাচ আগেও আমরা ১০০ রানের জুটি গড়েছিলাম। আমি মনে করি এটি (টপঅর্ডারদের ব্যর্থতা) আত্মবিশ্বাসের অভাব।”

তিনি আরও বলেন, “টি-টোয়েন্টি ক্রিকেটে আত্মবিশ্বাস একটি বড় ভূমিকা পালন করে। ব্যাটারদের কারো কারো রানের অভাব, তবে এমন নয় যে তাদের কোন প্রযুক্তিগত সমস্যা বা অন্য কিছু আছে। তারা ভালো অনুশীলন করে, অনুশীলনের সময় ভালো দেখায়। তবে এটা আত্মবিশ্বাসের অভাব এবং রানের অভাব।”



শেয়ার করুন :