‘রোনালদো জুভেন্টাসের উপকার নয়, ক্ষতি করেছেন’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৫৪ পিএম, ২৫ ডিসেম্বর ২০২১
‘রোনালদো জুভেন্টাসের উপকার নয়, ক্ষতি করেছেন’

বেশ সাড়া জাগিয়ে রিয়াল মাদ্রিদ ছেড়ে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে যোগ দিয়েছিলেন পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। জুভেন্টাসের হয়ে  নিজে ভালো হলেও দলকে কাঙ্খিত সাফল্য এনে দিতে পারেননি তিনি। বরঞ্চ জুভেন্টাসের ক্ষতি করে দিয়ে গেছেন বলে মন্তব্য করেছেন দলের সাবেক তারকা ইতালিয়ান কিংবদন্তি জিয়ানলুইজি বুফন। আর এই জন্য বুফন দুষছেন রোনালদোকে।

২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যোগ দেন রোনালদো। তিনি ক্লাবে আসার পরের দুই বছরে একটি দল হিসাবে খেলতে পারেনি তুরিনের বুড়িরা। আর এই কারনেই রোনালদোর আসাটাকে ক্লাবের অতীত বন্ধন নষ্ট হবার কারণ হিসাবে দেখছেন জুভদের সর্বকালের অন্যতম সেরা এই খেলোয়াড়।

এক সাক্ষাৎকারে বুফন বলেন, ‘আমি যে বছর প্যারিস সেন্ট জার্মেইতে ছিলাম সেই বছর জুভেন্টাসের সামনে চ্যাম্পিয়নস লিগ জয়ের সুযোগ ছিল। কিন্তু পারেনি। আমি যখন ফিরে আসি, তখন রোনালদোর সঙ্গে দুই বছর কাজ করেছি। যদিও আমরা একসাথে ভালো করেছি। কিন্তু আমার মনে হচ্ছে জুভেন্টাস একটি দল হয়ে খেলার সেই ডিএনএ হারিয়েছে।’

বুফনের এই কথা অনেকের কাছে আজগুবি লাগতে পারে। তবে এ কথা নিয়ে নিজের ব্যাখ্যায় সেই শঙ্কাটুকুও উড়িয়ে দিয়েছেন এই কিংবদন্তি গোরক্ষক।

বলেন, ‘আমরা ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে পৌঁছেছিলাম। তখন আমরা অভিজ্ঞতায় পূর্ণ একটি দল ছিলাম। সর্বোপরি আমরা একটা ইউনিট ছিলাম। দলের মধ্যে জায়গাগুলোর জন্য একটা প্রতিযোগিতা ছিল। রোনালদো আসার পর সেটা আর দেখিনি। বরং ওর উপস্থিতি দলের জন্য ক্ষতিকারক হয়েছে।’

চলতি ২০২১-২২ মৌসুমের শুরুতেই জুভেন্টাস ছেড়ে পুরাতন ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে ফিরে আসেন রোনালদো। ম্যানচেস্টার ইউনাইটেডকে একরকম একাই টেনে নিয়ে যাচ্ছেন তিনি। 

উল্লেখ্য, চলতি ২০২১-২২ মৌসুমে ইতালিয়ান সিরি ‘এ’-তে পঞ্চম স্থানে রয়েছে জুভেন্টাস। সবার উপরে থাকা ইন্টার মিলান থেকে এখনো ১২ পয়েন্ট পিছিয়ে আছে তারা।

স্পোর্টসমেইল২৪/এএইচবি/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :