ফিফার নিষেধাজ্ঞা মুক্ত হলো ভারতীয় ফুটবল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৪৩ এএম, ২৭ আগস্ট ২০২২
ফিফার নিষেধাজ্ঞা মুক্ত হলো ভারতীয় ফুটবল

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা’র নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেয়েছে ভারতীয় ফুটবল। নিষেধাজ্ঞা দেওয়ার মাত্র ১০ দিনের মাথায় অল ইন্ডিয়া ফেডারেশনের (আআইএফ) উপর থেকে অর্নিদিষ্টকালের জন্য দেওয়া নিষেধাজ্ঞা উঠিয়ে নিলো ফিফা।

ফেডারেশনে ‘তৃতীয় পক্ষের’ হস্তক্ষেপের কারণে চলতি বছরের ১৫ আগস্ট ভারতকে আন্তর্জাতিক ফুটবল থেকে অনির্দিষ্ট সময়ের জন্য নিষিদ্ধ করেছিল ফিফা। নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়া ভারতে হতে যাওয়া অনুর্ধ’১৭ নারী বিশ্বকাপ (১ অক্টোবর থেকে ১৭ অক্টোবর) নিয়েও শঙ্কা কেটে গেল। শুধু তাই নয় চলতি বছরের সেপ্টেম্বরে নারীদের সাফ ফুটবলেও এখন অংশ নিতে পারবে ভারত। 

ফিফার নিষেধাজ্ঞার মুখের পড়ার কিছুদিন পর নিজেদের গড়ে দেওয়া কমিটি ভেঙে দেয় ভারতীয় সুপ্রিম কোর্ট। এতেই তাদের নিষেধাজ্ঞা থেকে মুক্ত হওয়ার পথ সুগম হয়েছিল। এরপরই ফিফা কাছে এআইএফএফ আবেদন করে নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়ার জন্য।

নিষিদ্ধ করার সময় সেসব শর্ত দিয়েছিল তা পূরণ হওয়ার ফিফা দ্রুতই সাড়া দেয় ভারতের চিঠিতে, নিষেধাজ্ঞা মুক্ত হয় ভারতীয় ফুটবল। শুক্রবার (২৬ আগস্ট) দিবাগত রাতে এক বিবৃতিতে ভারতের উপর থেকে নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়ার ব্যাপারে নিশ্চিত করেছে ফিফা। 

আগেই মেসি-নেইমারের জার্সি চেয়ে রাখলেন ইসরায়েলি ফুটবলার

চলতি বছরের মে মাসে ভারতের সুপ্রিম কোর্ট এআইএফএফে প্রশাসকদের একটি কমিটি (সিওএ) ঠিক করে দিয়েছিলেন, যেটাকে ফিফা তৃতীয় পক্ষের হস্তক্ষেপ হস্তক্ষেপ হিসেবে দেখেছে।

এর আগে আইআইএফের সাবেক সভাপতি প্রফুল্ল প্যাটেলের মেয়াদ শেষ হলেও তিনি ক্ষমতা ছাড়েননি। গঠনতন্ত্র সংশোধন ঝামেলায় ২০২০ সালের ডিসেম্বরে নির্বাচন হওয়ার কথা থাকলেও সেটা আর হয়নি, প্রফুল্লই দায়িত্বে থেকে যান। 

এই অচল অবস্থা কাটাতে ফিফা ও এশিয়া ফুটবল ফেডারেশনের একটি দল ভারত সফর করে। এরপর চলতি বছরের ১৫ সেপ্টেম্বর পর্যন্ত গঠনতন্ত্র সংশোধন ও নির্বাচনের জন্য সময় বেধে দেওয়া হয়। 

তাদের নির্দেশনা অনুযায়ী চলতি বছরের আগস্টের প্রথম সপ্তাহের মধ্যেওই গঠনতন্ত্র সংশোধনীর জন্য অনুমোদন দেওয়ার কথা ছিল অল ইন্ডিয়া ফেডারেশনের। 

তবে এর আগে ভারতীয় সুপ্রিম কোর্টের আদেশ অনুযায়ী নির্বাচন সারতে গিয়ে ফিফার নির্দেশ অমান্য করে ভারত। এরপরও ভারতকে সতর্ক করেছিল ফিফা, কিন্তু সেটা না তোয়াক্কা করেনি তারা বিধায় দেশটিকে  নিষিদ্ধ করে ফিফা। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


বিষয়ঃ

শেয়ার করুন :


আরও পড়ুন

ভারত ফুটবল ফেডারেশনের সভাপতি হতে চান বাইচুং

ভারত ফুটবল ফেডারেশনের সভাপতি হতে চান বাইচুং

সপ্তমবারের মতো ভারতের বর্ষসেরা ফুটবলার সুনীল ছেত্রি 

সপ্তমবারের মতো ভারতের বর্ষসেরা ফুটবলার সুনীল ছেত্রি 

ইউরোপা লিগে ইউনাইটেডের প্রতিপক্ষ রিয়ালকে হারানো তিরাসপোল

ইউরোপা লিগে ইউনাইটেডের প্রতিপক্ষ রিয়ালকে হারানো তিরাসপোল

রোনালদোর রেকর্ড নয়, দলের জয়ে লক্ষ্য বেনজেমার

রোনালদোর রেকর্ড নয়, দলের জয়ে লক্ষ্য বেনজেমার