জুভেন্টাসের ১০ পয়েন্ট কাটা, চ্যাম্পিয়ন্স লিগের স্বপ্নে বড় বাঁধা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:২৭ পিএম, ২৩ মে ২০২৩
জুভেন্টাসের ১০ পয়েন্ট কাটা, চ্যাম্পিয়ন্স লিগের স্বপ্নে বড় বাঁধা

সিরি-আ লিগে সোমবার এম্পোলির কাছে ৪-১ গোলে পরাজিত হয়েছে জুভেন্টাস। তার আগে অবশ্য অবৈধ ট্রান্সফার কার্যক্রম নিয়ে দুঃসংবাদ শুনতে হয়েছে ইতালিয়ান জায়ান্ট ক্লাবটি। আদালতে আপিলের ভিত্তিতে ইতালিয়ান ফুটবল ফেডারেশন (এফআইজিসি) জুভেন্টাসের ১০ পয়েন্ট কেটে নিয়েছে।

নতুন করে ১০ পয়েন্ট হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের স্বপ্ন প্রায় শেষ হয়ে গেছে তুরিনের জায়ান্টদের। কারণ, এর আগে এফআইজিসি অবৈধ ট্রান্সফারের কারণে জুভেন্টাসের ১৫ পয়েন্ট কেটে নিয়েছিল।

লিগে ষষ্ঠ স্থানে থাকা রোমার থেকে এক পয়েন্ট পিছিয়ে থাকা জুভেন্টাসের সামনে এখন ইউরোপা কফারেন্স লিগে খেলার স্বপ্ন। তবে এফআইজিসির এই সিদ্ধান্তে জুভেন্টাসের চ্যাম্পিয়নস লিগের আগামী মৌসুমে খেলার সম্ভাবনায় বড় ধাক্কা লাগলো।

৩৫ ম্যাচে ৬৯ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে অবস্থান করা জুভেন্টাসের ১০ পয়েন্ট কেটে রাখায় সাতে নেমে গেছে। ৩৫ ম্যাচে তাদের বর্তমান সংগ্রহ ৫৯ পয়েন্ট। যেখানে বাকি রয়েছে আর মাত্র দুটি ম্যাচ।

জুভেন্টাসের কোচ মাসিমিলিয়ান আলেগ্রি বলেছেন, ‍“১০ পয়েন্ট কেটে নেওয়ার বিষয়টি দুঃখজনক, পুরো মৌসুমটাই বেশ ক্লান্তিকর ছিল।
এর আগে বৃহস্পতিবার ইউরোপা লিগের সেমি-ফাইনালে দুইবারের ইউরোপীয়ান চ্যাম্পিয়নরা সেভিয়ার কাছে পরাজিত হয়ে হতাশাজনক বিদায় নিয়েছে।”

এখনো অবশ্য জুভেন্টাসের সামনে চ্যাম্পিয়ন্স লিগের শেষ স্থান দখলের ক্ষীণ একটি সম্ভাবনা রয়েছে। রোববার তুরিনে ৬৪ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে সিরি-আ টেবিলের চতুর্থ স্থানে থাকা এসি মিলানের সাথে মুখোমুখি হবে জুভেন্টাস। শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ উদিনেস।

গত ম্যাচে এম্পোলিতে ৩৬ বছর বয়সী স্ট্রাইকার ফ্রান্সেসকো কাপুটো জোড়া গোল করেছেন। ১৮ মিনিটে তার গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। ২১ মিনিটে সেবাস্তিনো লুপের্তো ব্যবধান দ্বিগুণ করেন। বিরতির পরপর আবারও গোলের দেখা পান কাপুটো। ৮৫ মিনিটে ইতালিয়ান অভিজ্ঞ স্ট্রাইকার ফেডেরিকো চিয়েসা জুভেন্টাসের হয়ে এক গোল পরিশোধ করেন।

তবে ২২ বছর বয়সী রবার্তো পিকোলির স্টপেজ টাইমের গোলে ১৪তম স্থানে থাকা এম্পোলির জয় নিশ্চিত হয়। মৌসুমে এটি পিকোলির দ্বিতীয় গোল।

এদিকে, এফআইজিসি’র এই সিদ্ধান্তে জুভেন্টাসকে হটিয়ে দ্বিতীয় স্থানে ওঠে আসা ল্যাজিওর ২০২০ সালের পর প্রথম ও ২০০৭ সালের পর দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে।


শেয়ার করুন :