ঐতিহাসিক ক্যারিয়ারের সমাপ্তি টানলেন রজার ফেদেরার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১৩ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২২
ঐতিহাসিক ক্যারিয়ারের সমাপ্তি টানলেন রজার ফেদেরার

টেনিসকে বিদায় বলে দিলেন সুইস টেনিস তারকা রজার ফেদেরার। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) এক ভিডিও বার্তায় নিজের ঐতিহাসিক ক্যারিয়ারের সমাপ্তি টানার ঘোষণা দেন ফেদেরার।

নিজের অবসর ঘোষণাপত্রে রজার ফেদেরার বলেন, ‍“আপনারা জানেন, গত তিন বছর আমাকে অনেক আঘাত এবং অস্ত্রোপচারের চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে। আমি প্রতিযোগিতামূলক ফর্মে ফিরে আসার জন্য কঠোর পরিশ্রম করেছি, কিন্তু শরীরের ক্ষমতা, সীমা আমি জানি। যা ইদানীং বিষয়টি আরও পরিষ্কার হয়েছে।”

তিনি আরও বলেন, “আমার বয়স ৪১ বছর। আমি ২৪ বছরে ১৫০০-এর বেশি ম্যাচ খেলেছি। টেনিস আমাকে অনেক দিয়েছে, যা আমি কখনো স্বপ্নেও ভাবিনি। তবে কখন আমার প্রতিযোগিতামূলক ক্যারিয়ার শেষ করতে হবে তা অবশ্যই মানতে হবে। আগামী সপ্তাহে লন্ডনে ‘ল্যাভার কাপ’ হবে আমার শেষ এটিপি ইভেন্ট। আমি অবশ্যই ভবিষ্যতে আরও টেনিস খেলব, তবে গ্র্যান্ড স্ল্যাম বা কোনো সফরে নয়।”

২০২১ সালের জুলাইয়ে উইম্বলডনের কোয়ার্টার-ফাইনালে হুবের্ত হুরকাজের বিপক্ষে হারের পর আর কোনো প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেননি তিনি। এছাড়া ২০২০ সালের শুরু থেকে ১১ গ্র্যান্ড স্ল্যামের মধ্যে মাত্র তিনটিতে খেলতে পেরেছেন এ টেনিস তারকা। কারণটাও অজানা নয়, ফেদারার গত দুই বছরে তিনবার হাঁটুতে অস্ত্রোপচার করাতে হয়েছে।

ফেদেরার তার টেনিস ক্যারিয়ারে গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন ২০টি। তার চেয়ে বেশি জিতেছেন কেবল স্পেনের রাফায়েল নাদাল (২২) ও সার্বিয়ার নোভাক জোকোভিচ (২১)। এ তিনজনকে নিয়ে বলা হয় টেনিসের ‘বিগ থ্রি’।

যখন চাকা আর চলতে চাইবে না, গাড়ি থামিয়ে দেব : ফেদেরার

২৩ সেপ্টেম্বর শুরু হতে যাওয়া লেভার কাপে ইউরোপ দলে আছেন ফেদেরার। সেখানে তার সঙ্গী নাদাল, জোকোভিচ, মারে, স্তেফানোস সিৎসিপাস ও ক্যাস্পার রুদ। ইউরোপের ছয় জন ও অবশিষ্ট বিশ্ব থেকে ছয় জন খেলোয়াড়ের মধ্যে হয়ে থাকে বার্ষিক এ দলীয় টুর্নামেন্ট। এ টুর্নামেন্ট দিয়েই প্রতিযোগিতামূলক টেনিস থেকে নিজেকে সরিয়ে দিবে ফেদারার।

১৯৯৮ সালে মাত্র ১৬ বছর বয়সে পেশাদার টেনিসে অভিষেক হয়েছিল ফেদেরারের। আর ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জেতেন ২০০৩ সালের উইম্বলডনে। অল ইংল্যান্ড ক্লাবে ছেলেদের এককে রেকর্ড আটটি শিরোপা তার। ২০০৩ থেকে ২০০৭ পর্যন্ত জিতেছিলেন টানা পাঁচটি শিরোপা।

এছাড়া ইউএস ওপেনে পাঁচ শিরোপার সবগুলো তিনি জিতেছেন ২০০৪ থেকে টানা পাঁচ আসরে। ছয়বার জিতেছেন অস্ট্রেলিয়ান ওপেন এবং একবার জিতেছেন ফরাসি ওপেন। আর ২০১৮ সালে জেতা অস্ট্রেলিয়ান ওপেনই এখন ফেদাররারের ক্যারিয়ারের শেষ গ্র্যান্ড স্ল্যাম শিরোপা।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

পুরো বছর মাঠে না নেমেও সবচেয়ে বেশি আয় ফেদেরারের

পুরো বছর মাঠে না নেমেও সবচেয়ে বেশি আয় ফেদেরারের

দুই যুগের বেশি সময় পর র‍্যাঙ্কিংয়ে জায়গা হারালেন ফেদেরার

দুই যুগের বেশি সময় পর র‍্যাঙ্কিংয়ে জায়গা হারালেন ফেদেরার

ফ্রেঞ্চ ওপেন জিতে ফেদেরারের রেকর্ড ছুঁলেন নাদাল

ফ্রেঞ্চ ওপেন জিতে ফেদেরারের রেকর্ড ছুঁলেন নাদাল

মেসি-রোনালদোকে টপকে সেরা উপার্জনকারী ফেদেরার

মেসি-রোনালদোকে টপকে সেরা উপার্জনকারী ফেদেরার