ইউএস ওপেন জন ইসনার শেষ আসর

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১০ পিএম, ২৪ আগস্ট ২০২৩
ইউএস ওপেন জন ইসনার শেষ আসর

সার্ভিসের জন্য পরিচিত যুক্তরাষ্ট্রের তারকা জন ইসনার আসন্ন ইউএস ওপেনের পর পেশাদার টেনিস থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। ২০১০ উইম্বলডন চ্যাম্পিয়নশীপে সবচেয়ে লম্বা সময় ধরে একটি ম্যাচ খেলার জন্য এখনও সকলের কাছে স্মরণীয় হয়ে আছেন ইসনার।

১৩ বছর আগের ওই ম্যাচটিতে ফ্রান্সের নিকোলাস মাহুতকে পরাজিত করতে ইসনার ১১ ঘন্টা সময় নিয়েছিলেন। ৬-৪, ৩-৬, ৬-৭ (৭/৯), ৭-৬ (৭/৩), ৭০-৬৮ গেমে ইসনারের জয়ের ম্যাচটি শেষ হতে তিনদিন লেগেছিল। পুরো ম্যাচে তিনি ১১৩টি এইস মেরেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে অবসরের ঘোষণা তথ্য জানিয়ে ইসনার লিখেছেন, ‍“১৭ বছরের বেশি সময় ধরে এটিপি ট্যুরে খেলার পর এখন সময় এসেছে পেশাদার টেনিসকে বিদায় জানানোর। আসন্ন ইউএস ওপেন আমার ক্যারিয়ারের শেষ ইভেন্ট হতে যাচ্ছে। এ যাত্রা মোটেই সহজ ছিল না। এখন আমি পরিবারের সাথে প্রতিটি সেকেন্ড কাটানোর জন্য মুখিয়ে আছি।”

৩৮ বছর বয়সী ইসনার ও তার স্ত্রী ম্যাডির রয়েছে চার সন্তান। ২০১১ ও ২০১৮ সালে ফ্লাশিং মিডোতে কোয়ার্টার ফাইনালে খেলেছেন ইসনার। এখন পর্যন্ত এটিপি ট্যুরে সর্বকালের সর্বোচ্চ ১৪ হাজার ৪১১টি এইস মেরেছেন ইসনার। সোমবার (২৮ আগস্ট) থেকে শুরু হওয়া ইউএস ওপেনে এ রেকর্ডকে আরও সমৃদ্ধ করার সুযোগ থাকছে তার সামনে।

২০১২-২০২০ সাল পর্যন্ত টানা ৯মৌসুম বছর শেষের র‌্যাঙ্কিংয়ে তিনি যুক্তরাষ্ট্রের শীর্ষ র‌্যাঙ্কধারী খেলোয়াড় ছিলেন। ২০১০-২০১৯ সাল পর্যন্ত এক দশকে শীর্ষ ২০ র‌্যাঙ্কিংয়ের মধ্যে তার অবস্থান ছিল।

ক্যারিয়ারে ১৬টি এটিপি সিঙ্গেলস ও আটটি ডাবলস শিরোপা জয় করেছেন। ইউএস ডেভিস কাপ দলের নিয়মিত সদস্য ছিলেন। এ টুর্নামেন্টে ১৮ বারের অংশগ্রহণ করে ১৫টি সিঙ্গেলস ও দুটি ডাবলস জয় তার রয়েছে।


শেয়ার করুন :