বিপিএল’র সূচি চূড়ান্ত, শুরুর সম্ভাব্য তারিখ ১৯ জানুয়ারি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:০০ পিএম, ১০ ডিসেম্বর ২০২৩
বিপিএল’র সূচি চূড়ান্ত, শুরুর সম্ভাব্য তারিখ ১৯ জানুয়ারি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষে জানুয়ারিতেই মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসর। সবকিছু ঠিক থাকলে জানুয়ারির ১৯ তারিখ (শুক্রবার) মিরপুরের মাঠে শুরু হবে বিপিএল-২০২৪। প্রায় দেড় মাসব্যাপী চলা দেশের সবচেয়ে জনপ্রিয় এ আসরের ফাইনাল ম্যাচের সম্ভাব্য তারিখ ১ মার্চ।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সূত্রে এসব তথ্য নিশ্চিত হয়েছে স্পোর্টসমেইল২৪.কম। জানা গেছে, টুর্নামেন্টের আয়োজক বিপিএল গভর্নিং কাউন্সিল দুই-একদিনের মধ্যে চূড়ান্ত সূচি জানিয়ে দেবে।

বিপিএল দিয়ে খেলায় ফিরবেন তামিম

সূত্রে আরও জানা যায়, আগের মতো এবারও দেশের তিনটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসর। ঢাকার মিরপুর শের-ই-বাংলা ছাড়া বাকি দুটি ভেন্যু হলো- সিলেট এবং চট্টগ্রাম। উদ্বোধনী ও ফাইনাল ম্যাচ মিরপুরে অনুষ্ঠিত হবে।

প্রায় দেড় মাসব্যাপী চলা এ আসরের ফাইনাল ম্যাচের জন্য ১ মার্চ তারিখ নির্ধারণ করা হয়েছে। তবে আবহাওয়ার কথা মাথায় রেখে ফাইনাল ম্যাচের জন্য পরের দিন, অর্থাৎ ফাইনালের জন্য একদিন রিজার্ভ ডে রাখা হচ্ছে। এছাড়া শুরুর তারিখ একদিন পিছিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানা গেছে।

ড্রাফট শেষে যেমন হলো বিপিএলের দল

গত আসরের ন্যায় এবারও বিপিএলে মোট সাতটি দল অংশ নিচ্ছে। দলগুলো হলো- বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স, দুর্দান্ত ঢাকা (আগের নাম ‘ঢাকাডমিনেটরস’), চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, খুলনা টাইগার্স, রংপুর রাইডার্স, সিলেট স্ট্রাইকার্স এবং ফরচুন বরিশাল।

বিপিএলের দশম আসর উপলক্ষে গত ২৪ সেপ্টেম্বর (রোববার) রাজধানীর একটি হোটেলে প্লেয়ার ড্রাফট অনুষ্ঠিত হয়েছে। নিলাম থেকে ফ্র্যাঞ্চাইজিগুলো তাদের পছন্দের ক্রিকেটারদের নিয়ে ইতিমধ্যে দল সাজিয়েছে।

বিপিএল ড্রাফটে দল পাননি আশরাফুল-মমিনুল

এবারের আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের তারকা ক্রিকেটার হলেন মোস্তাফিজুর রহমান। দুর্দান্ত ঢাকার দলে রয়েছেন তাসকিন আহমেদ; চট্টগ্রাম চ্যালেঞ্জার্সে তানজিদ হাসান তামিম; খুলনা টাইগার্সে আফিফ হোসেন; রংপুর রাইডার্সে সাকিব আল হাসান, ফরচুন বরিশালে তামিম ইকবাল, মাহমুদুউল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, মুশফিকুর রহিম এবং সিলেট স্ট্রাইকার্সের হয়ে খেলবেন মাশরাফি বিন মর্তুজা।

বিপিএলের নবম আসর থেকে একাদশ আসর পর্যন্ত দল চূড়ান্ত রয়েছে। ফলে প্রতিবছর জানুয়ারির প্রথম দিকে মাঠে গড়ানোর কথা রয়েছে বিপিএল। তবে এবার জাতীয় সংসদ নির্বাচন থাকায় কিছুটা পিছিয়ে শুরু করা হচ্ছে। গত আসর ৬ জানুয়ারি শুরু হয়ে ১৬ ফেব্রুয়ারি ফাইনাল দিলে পর্দা নেমেছিল।


শেয়ার করুন :