স্মিথকে অধিনায়ক করলো রাজস্থান

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৫:৩৬ এএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৮
স্মিথকে অধিনায়ক করলো রাজস্থান

ভারতীয় প্রিমিয়ার লিগ মৌসুমে রাজস্থান রয়্যালসের নেতৃত্বে থাকছেন স্টিভ স্মিথ। শনিবার রাজস্থানের ফ্রাঞ্চাইজির দলটির পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

দলে বেশ কয়েকজন বিশ্বমানের খেলোয়াড় থাকায় অধিনায়ক বাছাইয়ের কাজটি খুব একটা সহজ ছিল না। অজিঙ্কে রাহানে, স্টিভ, বেন স্টোকসদের মত তারকাদের দলে ভিড়িয়ে রাজস্থান এবার শক্তিশালী একটি নেতৃত্ব নির্ভরশীল দল গড়তে চেয়েছে। এ ধরনের দলে সাধারণত খেলোয়াড়দের নিজ নিজ দক্ষতার উপর আস্থা রাখাই মূল লক্ষ্য থাকে। একইসাথে পুরো টুর্নামেন্ট জুড়েই অভিন্ন লক্ষ্যে দল এগিয়ে যায়।

এক্ষেত্রে স্মিথকে অধিনায়ক হিসেবে বেছে নেবার পিছনে কী কাজ করেছে এমন প্রশ্নের উত্তরে ক্রিকেট প্রধান জুবিন বারুচা বলেছেন, ‘আমাদের দলে দারুন কিছু খেলোয়াড় রয়েছে। স্টিভ স্মিথ ও অজিঙ্কে রাহানের অধিনায়ক হিসেবেও দারুন অভিজ্ঞতা রয়েছে। তবে আমরা সকলে মিলে একটি সমাধানে এসেছি যে স্মিথই এই পদের জন্য যোগ্য প্রার্থী হতে পারেন। অস্ট্রেলিয়ান অধিনায়ক হিসেবে স্মিথ দীর্ঘদিন সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়েছেন। অধিনায়ক হিসেবে দলকে এগিয়ে নিয়ে যাবার জন্য তিনি অন্যদের কাছে অনুপ্রেরণা হতে পারেন।’

শেন ওয়ার্ন ও স্মিথ উভয়েরই ক্রিকেট সর্ম্পকে বিচক্ষনতা রয়েছে। আর অস্ট্রেলিয়ান এই জুটির মিলিত রূপ দেখতে রাজস্থানের সমর্থকরা অধীর আগ্রহে অপেক্ষায় রয়েছে। ওয়ার্ন বলেছেন রয়্যালস এবারও নিজেদের সামর্থ্য অনুযায়ী ক্রিকেট উপহার দেবে।

তিনি বলেন, আমরা রয়্যালসের নিজস্ব ধারায় ক্রিকেট খেলতে মাঠে নামবো, এছাড়া আর কোন লক্ষ্য নেই। এখানে গতি ও আগ্রাসন থাকবে, যে ধরনের ক্রিকেট খেলো আমরা অভ্যস্ত। সব মিলিয়ে সফল একটি মৌসুমের অপেক্ষায় রয়েছি।

এদিকে স্মিথ বলেছেন দেশের কিংবদন্তী একজন ক্রিকেটারের সাথে কাজ করার জন্য তিনি মুখিয়ে আছেন। স্মিথ বলেন, রয়্যালসে ফেরার অনুভূতিটা চমৎকার। এটা সত্যিই সৌভাগ্যের। তবে ওয়ার্নের সাথে কাজ করার অপেক্ষা যেন আর শেষ হচ্ছেই না।

২০১৪ ও ২০১৫ মৌসুমে রাজস্থানের খেলোয়াড় ছিলেন স্মিথ। গত মৌসুমে স্মিথের নেতৃত্বে রাইজিং পুনে সুপারজায়ান্ট ফাইনালে খেলার দক্ষতা অর্জন করে। রানার্স-আপ হওয়া দলটির হয়ে স্মিথ ১৫ ম্যাচে ৩৯.৩৩ গড়ে ৪৭২ রান সংগ্রহ করেছিলেন। অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবেও স্মিথ নিজেকে দারুনভাবে প্রমাণ করেছেন। সম্প্রতী বেশ কয়েকটি ব্যাটিং রেকর্ডও ভেঙেছেন। বিশেষ করে অস্ট্রেলিয়াকে অ্যাশেজ শিরোপা উপহার দেবার পরে নিজেকে একজন দক্ষ নেতা ও ক্রিকেটার হিসেবে প্রমাণ করেছেন।

আগামী ৯ এপ্রিল সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের আইপিএল মৌসুম শুরু করবে রাজস্থান। এরপরই ১১ এপ্রিল দিল্লী ডেয়ারডেভিলসকে জয়পুরে ঘরের মাঠ সাওয়াই মানসিং স্টেডিয়ামে আতিথ্য দেবে।


শেয়ার করুন :


আরও পড়ুন

প্রীতিকে জবাব দিলেন গাপটিল!

প্রীতিকে জবাব দিলেন গাপটিল!

কলকাতার অধিনায়ক হতে পারেন ক্রিস লিন

কলকাতার অধিনায়ক হতে পারেন ক্রিস লিন

আইপিএলের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ

আইপিএলের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ

চেন্নাই-মুম্বই দিয়ে শুরু হবে এবারের আইপিএল

চেন্নাই-মুম্বই দিয়ে শুরু হবে এবারের আইপিএল