গেইলকে ছাড়িয়ে শীর্ষে ওয়ার্নার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৩৩ এএম, ০৬ মে ২০২২
গেইলকে ছাড়িয়ে শীর্ষে ওয়ার্নার

টি-টোয়েন্টি ক্রিকেটের প্রায় সব রেকর্ড নিজের দখলে রেখেছেন ক্যারিবিয়ান কিংবদন্তি ক্রিস গেইল। বিশ্বের সব ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগে দেখা মিলে এই ক্যারিবিয়ান ক্রিকেটারের। স্বাভাবিকভাবেই তার দখলেই থাকবে সব রেকর্ড। তবে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ হাফ সেঞ্চুরির রেকর্ডটা হাতছাড়া হয়ে ইউনিভার্স বসের। এই রেকর্ড নিজের নামে করে নিয়েছেন অস্ট্রেলিয়ান ব্যাটার ডেভিড ওয়ার্নার।

বৃহস্পতিবার (৫ মে)  দিল্লি ক্যাপিটালসের হয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ব্যাট হাতে ঝড় তোলেন ওয়ার্নার। ৫৮ বলে খেলেন ৯২ রানে ইনিংস। এই ইনিংস খেলার পথে করে টি-টোয়েন্টি ক্যারিয়ারে নিজের ৮৯তম হাফ সেঞ্চুরি। আর আইপিএল ক্যারিয়ারে এটি ছিল তার ৫৪তম হাফ সেঞ্চুরি।

টি-টোয়েন্টি ক্যারিয়ারে এটি ছিল ওয়ার্নারের ৮৯তম হাফ সেঞ্চুরি। এই ইনিংসের করেই টি-টোয়েন্টি ইতিহাসে সবচেয়ে বেশি হাফ সেঞ্চুরির রেকর্ড নিজের করে নিয়েছেন ডেভিড ওয়ার্নার। ৮৮ হাফ সেঞ্চুরি করে দ্বিতীয় স্থানে আছেন ক্রিস গেইল।

ওয়ার্নারের করা ৮৯ হাফ সেঞ্চুরির ৫৪ টি এসেছে আইপিএলে। ২১ হাফ সেঞ্চুরি করেছেন জাতীয় দলের জার্সিতে। বাকি ১৪ হাফ সেঞ্চুরি এসেছে অন্যান্য টুর্নামেন্টে।

এদিকে গেইলের করা ৮৮ হাফ সেঞ্চুরির ৩১ টি করেছেন আইপিএলে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ইউনিভার্স বসের অর্ধশতক ১৪ টি। বাকি ৪৩ টি এসেছে অন্যান্য টুর্নামেন্টে।

টি-টোয়েন্টি সংস্করণে সবচেয়ে বেশি হাফ সেঞ্চুরি করা ব্যাটারের তালিকায় তিন নম্বরে আছেন ভারতীয় ব্যাটার বিরাট কোহলি। তার ব্যাট থেকে এসেছে ৭৭ টি হাফ সেঞ্চুরি। এছাড়াও পরের বাকি দুই স্থানে আছেন অ্যারন ফিঞ্চ (৭০) এবং রোহিত শর্মা (৬৯)।

রেকর্ডগড়া হাফ সেঞ্চুরি করার দিনে আরও একটি রেকর্ড করেছেন ডেভিড ওয়ার্নার। বিশ্বের ১০ম ব্যাটার হিসেবে টি-টোয়েন্টিতে ৪০০ টি ছক্কা হাঁকানোর কীর্তি গড়েছেন তিনি। টি-টোয়েন্টি ক্যারিয়ারে তার মোট ছক্কার সংখ্যা ৪০২ টি।

টি-টোয়েন্টি ইতিহাসে সবচেয়ে বেশি ছক্কার মালিক ক্যারিবিয়ান কিংবদন্তি ক্রিস গেইল। টি-টোয়েন্টি ক্যারিয়ারে ৪৬৩ ম্যাচে ১০৫৬ ছক্কা হাকিয়েছেন তিনি। দ্বিতীয় স্থানে থাকা কাইরন পোলার্ডের ব্যাট থেকে এসেছে ৭৭২ ছক্কা। পরের তিন স্থানে আছেন যথাক্রমে আন্দ্রে রাসেল (৫৪৪), ব্রেন্ডন ম্যাককালাম ( ৪৮৫) এবং শেন ওয়াটসন (৪৬৭)।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

আইপিএল রেকর্ডে শচীনের পাশে ঋতুরাজ

আইপিএল রেকর্ডে শচীনের পাশে ঋতুরাজ

৯ বছর পর বাড়ি ফিরবেন ভারতীয় স্পিনার কার্তিকেয়া!

৯ বছর পর বাড়ি ফিরবেন ভারতীয় স্পিনার কার্তিকেয়া!

জাদেজার অনুরোধে চেন্নাইয়ের অধিনায়কত্বে ধোনি

জাদেজার অনুরোধে চেন্নাইয়ের অধিনায়কত্বে ধোনি

কোহলি দ্রুতই রানে ফিরবে, বিশ্বাস সৌরভের

কোহলি দ্রুতই রানে ফিরবে, বিশ্বাস সৌরভের