মাধওয়ালের বিধ্বংসী বোলিং, জায়ান্টসকে উড়িয়ে কোয়ালিফায়ারে মুম্বাই

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫৪ এএম, ২৫ মে ২০২৩
মাধওয়ালের বিধ্বংসী বোলিং, জায়ান্টসকে উড়িয়ে কোয়ালিফায়ারে মুম্বাই

১৮২ রানের স্কোর গড়ে বেশ শক্ত অবস্থানেই ছিল রোহিত শর্মার মুম্বাই ইন্ডিয়ান্স। এর মাঝে ক্যারিয়ার সেরা বোলিংয়ে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসকে উড়িয়ে দিয়েছেন আকাশ মাধওয়াল। মাত্র ৫ রান দিয়ে ৫ উইকেট নিয়ে জায়ান্টসকে ৮১ রানের হারিয়ে দিয়েছেন তিনি। এ জয়ে আইপিএলের ফাইনালে খেলার আশা টিকিয়ে রাখলো মুম্বাই।

বুধবার (২৪ মে) এলিমিনেটর ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করে মুম্বাই। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৮২ রান করে রোহিতরা। জবাবে ব্যাট করতে নেমে ১৬.৩ ওভারে ১০১ রানে গুটিয়ে যায় জায়ান্টসের ইনিংস। ৩.৩ ওভার বল করে মাত্র ৫ রান দিয়ে ৫ উইকেট শিকার করেন আকাশ মাধওয়াল।

ব্যাটিং ইনিংসে ওপেনিং জুুটি থেকে বড় সংগ্রহ পায়নি মুম্বাই। ব্যক্তিগত ১১ রানে অধিনায়ক রোহিত সাজঘরে ফিরলে ৩০ রানেই ওপেনিং জুটি ভাঙে। অপর ওপেনার ইষাণ কিশানও বেশি দূর যেতে পারেননি। দলীয় ৩৮ রানের তিনিও ফিরেন ব্যক্তিগত ১৫ রানে।

এরপর দলের রানের গতি বাড়ান ক্যামেরন গ্রিন ও সূর্যকুমার যাদব। দুজনের আগ্রাসী ব্যাটিংয়ে ১০ ওভার শেষে মুম্বাইয়ের রান গিয়ে দাঁড়ায় ২ উইকেটে ৯৮। এরপর আবারও নিয়মিত উইকেট হারাতে থাকে মুম্বাই।

সূর্যকুমার ৩৩ এবং গ্রিন ফিরেন ৪১ রানে। ফলে দলীয় ১০৫ রানে চতুর্থ উইকেট হারায় মুম্বাই। এরপর তিলক ২৬, ডেভিড ১৩, ওয়াধেরা ২৩ রানে ফিরলে ৮ উইকেটে মুম্বাইয়ের সংগ্রহ দাঁড়ায় ১৮২ রানে।

ফাইনালের পথে টিকে থাকতে জয়ের কোন বিকল্প ছিল না দুই দলেরই। এমন ম্যাচে ১৮৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ইনিংসের তৃতীয় ওভারের মধ্যে দুই ওপেনারকে হারায় লক্ষ্ণৌ।

এরপর তৃতীয় উইকেট জুটিতে মার্কাস স্টয়নিস ও ক্রুনাল পান্ডিয়া রানের চাকা সচল রাখেন। তবে দলীয় ৪৬ রানের এ জুটি ভাঙার পর ব্যাটিং লাইনে ধসে নামে।

আকাশ মাধওয়াল আয়ুশ বাদোনি ও নিকোলাস পুরানকে ফিরিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগান। ওই ওভারে হ্যাটট্রিক করতে না পারলেও নিজের শেষ দুই ওভারে আরও দুটি উইকেট নিয়ে ক্যারিয়ার সেরা পাঁচ উইকেটের স্বাদ নেন তিনি।

শেষ দিকে মাত্র ৩২ রানে ৮ উইকেট হারিয়ে জয় থেকে ছিটকে পড়ে জায়ান্টস। শেষ পর্যন্ত ১৬.৩ ওভারে ১০১ রানে গুটিয়ে যায় পান্ডিয়ার দল। এ হারে টুর্নামেন্ট থেকে তাদের বিদায় নিশ্চিত হয়ে যায়।

বিপরীতে জায়ান্টসকে হারিয়ে ফাইনালে জায়গার পথে টিকে রইলো মুম্বাই। শুক্রবার আহমেদাবাদে দ্বিতীয় কোয়ালিফায়ারে গুজরাট টাইটান্সের বিপক্ষে মাঠে নামতে হবে তাদের। ওই ম্যাচের জয়ী দল শিরোপা লড়াইয়ে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ফাইনাল ম্যাচ খেলবে।


শেয়ার করুন :