এক ম্যাচ জয়েই তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:২৬ এএম, ০৩ সেপ্টেম্বর ২০২১
এক ম্যাচ জয়েই তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতেই বাজিমাত করেছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টি ফরম্যাটে জয় তুলে নিয়েছে টাইগাররা। আর এই এক জয়েই আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে এক লাফে তিন ধাপ এগিয়েছে মাহমুদউল্লাহ রিয়াদরা।

জিম্বাবুয়ে ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর নিউজিল্যান্ডের বিপক্ষেও শুভসূচনা করেছে টাইগাররা। বুধবার (১ সেপ্টেম্বর) সিরিজের প্রথম ম্যাচে কিউইদের মাত্র ৬০ রানে অলআউট করে ৭ উইকেটে সহজ জয় তুলে নিয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের দল।

নিউজিল্যান্ডের বিপক্ষে এ জয়ে আইসিসি র‍্যাংকিংয়েও পুরস্কার পেয়েছে বাংলাদেশ। এক ম্যাচ জয়েই বাংলাদেশ টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের সাত নম্বরে ওঠে গেছে। টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের হালনাগাদ আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা না হলেও আইসিসির ওয়েবসাইটে তা প্রকাশ করা হয়েছে।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরুর আগে দশ নম্বরে থাকা বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ২৩৪। সিরিজের প্রথম ম্যাচে রেকর্ডগড়া জয়ে ৪টি রেটিং পেয়েছে বাংলাদেশ। এর চার রেটিংয়ের সুবাদেই এক ধাপে র‍্যাংকিংয়ে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ।

২৩৮ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশ সাত নম্বরে ওঠে যাওয়ায় পেছনে পড়েছে আফগানিস্তান, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ। শুধু সাত নম্বরের নয়, চলমান সিরিজটিতে বাংলাদেশের সামনে পাঁচ নম্বরে ওঠার সুযোগ রয়েছে।

নিউজিল্যান্ডকে ৫-০’তে হোয়াইটওয়াশ করতে পারলে আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়েও বড় লাফ দেবে বাংলাদেশ। সেক্ষেত্রে পাঁচ ধাপ এগিয়ে আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের পাঁচ নম্বরে ওঠে যাবেন টাইগাররা।

বাংলাদেশের বিপক্ষে সিরিজ শুরুর আগে ২৬৩ রেটিং নিয়ে তিন নম্বরে ছিল নিউজিল্যান্ড। বাংলাদেশ ৫-০ ব্যবধানে জিতলে রেটিং বাড়বে ১৪। সেক্ষেত্রে ২৪৮ রেটিং নিয়ে পাঁচ নম্বরে ওঠে যাবে বাংলাদেশ। অন্যদিকে, কিউইদের রেটিং কমবে ১৩। সেক্ষেত্রে তারা চার নম্বরে নেমে যাবে।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

চুক্তিবদ্ধ ক্রিকেটারের তালিকা প্রকাশ করলো বিসিবি

চুক্তিবদ্ধ ক্রিকেটারের তালিকা প্রকাশ করলো বিসিবি

অস্ট্রেলিয়া সিরিজ থেকেও কঠিন উইকেট ছিল : সাকিব

অস্ট্রেলিয়া সিরিজ থেকেও কঠিন উইকেট ছিল : সাকিব

বোলারদের ধারাবাহিকতায় খুশি মাহমুদউল্লাহ

বোলারদের ধারাবাহিকতায় খুশি মাহমুদউল্লাহ

তামিমের সিদ্ধান্তে পাপনের সায়

তামিমের সিদ্ধান্তে পাপনের সায়