দুর্নীতির অভিযোগে আইসিসির কাঠগড়ায় স্যামুয়েলস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০২ এএম, ২৩ সেপ্টেম্বর ২০২১
দুর্নীতির অভিযোগে আইসিসির কাঠগড়ায় স্যামুয়েলস

দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী ওয়েস্ট ইন্ডিজ দলের অন্যতম তারকা মারলন স্যামুয়েলসের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনেছে আইসিসি। সংযুক্ত আরব আমিরাতে ক্রিকেটের পরিচালনাকারী আমিরাত ক্রিকেট বোর্ড (ইসিবি) আয়োজিত ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট টি-টেনে তার বিরুদ্ধে দুর্নীতিবিরোধী চারটি আইন ভঙ্গের অভিযোগ আনা হয়েছে।

বুধবার (২১ সেপ্টেম্বর) আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। স্যামুয়েলসের বিরুদ্ধে অজ্ঞাতনামা ব্যক্তি কাছ থেকে ডলার উপহার নেওয়া ছাড়াও দুর্নীতি-দমন কর্তৃপক্ষের তদন্তে সহযোগিতা না করার অভিযোগ আনা হয়েছে।

স্যামুয়েলসের বিরুদ্ধে দুর্নীতিবিরোধী আইনের ২.৪.২, ২.৪.৩, ২.৪.৬ ও ২.৪.৭ নং অনুচ্ছেদ সংক্রান্ত আইন ভঙ্গের অভিযোগ আনা হয়েছে। এসব অভিযোগের বিরুদ্ধে নিজেকে নির্দোষ প্রমাণ করতে স্যামুয়েলসকে ১৪ দিনের মধ্যে জবাবদিহি করতে হবে। অন্যথায়, বড় শাস্তির মুখোমুখি হওয়ার শঙ্কা রয়েছে।

ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের টপ স্কোরার ছিলেন মারলন স্যামুয়েলস। দেশকে দুইবার বিশ্বকাপ জয়ের স্বাদ এনে দেওয়া স্যামুয়েলস ২০২০ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন। এর আগে অবশ্য ২০১৮ সালের ডিসেম্বরে বাংলাদেশের বিপক্ষে সর্বশেষ আন্তর্জাতিক ক্রিকেটে অংশ নিয়েছিলেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে থাকলেও স্যামুয়েলস বিশ্বের বিভিন্ন প্রান্তের টি-টোয়েন্টি লিগে অংশ নেন। আইপিএলে দিল্লি ডেয়ারডেভিলস, পুনে ওয়ারিয়র্সয়ের হয়ে খেলার পাশাপাশি বিগ ব্যাশ লিগে খেলেছেন তিনি।

জাতীয় দলের হয়ে স্যামুয়েলস ৭১টি টেস্ট, ২০৭টি ওয়ানেড এবং ৬৭টি টি-টোয়েন্টি ম্যাচে খেলেছেন। তিন ফরম্যাট মিলিয়ে তার মোট রান ১১ হাজার ১৩৪। সংগ্রহে রয়েছে ১৭টি সেঞ্চুরিও। ব্যাট হাতের পাশাপাশি বল হাতেও দক্ষ ছিলেন। তার নামের পাশে রয়েছে ১৫২টি উইকেট।

মারলন স্যামুয়েলসের বিরুদ্ধে আইসিসির চারটি অভিযোগ হলো-

১/ অজ্ঞাতনামা ব্যক্তি কাছ হতে কোন প্রকার উপহার, সেবা বা অন্যকোন সুবিধা ভোগ করা। যা ক্রিকেট বা ক্রিকেটারের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয় -এমন কোন কাজে লিপ্ত হতে পারে।

২/ অজ্ঞাতনামা ব্যক্তির কাছ থেকে ৭৫০ ইউএস ডলার উপহার পাওয়ার কথা আইসিসির দুর্নীতি দমন কর্তৃপক্ষকে অবহিত না করা।

৩/ দুর্নীতি-দমন কর্তৃপক্ষের তদন্তে সহযোগিতা না করা এবং

৪/ তথ্য লুকানোর মাধ্যমে তদন্তের কাজকে গতিহীন বা রোধ করার চেষ্টা।

স্যামুয়েলস কেবলমাত্র ২০১৯ মৌসুমে টি-টেনের কর্ণাটকা টাস্কার্সের দলে ছিলেন, যদিও তিনি কোন ম্যাচ খেলেননি। এদিকে, টি-টেন টুর্নামেন্টের স্যামুয়েলস কোন মৌসুমে এসব আইনসমূহ ভঙ্গ করেছেন তা আইসিসি প্রকাশ করেনি।

মারলন স্যামুয়েলস ক্রিকেট ক্যারিয়ারের পাশাপাশি নিজের নামের পাশে এর আগেই জন্ম দিয়েছিলেন বিতর্ক। ২০০২ সালে ভারত সফরে দলের কারফিউ ভেঙে সংবাদের নেগেটিভ শিরোনাম হয়েছিলেন। এছাড়া ২০০৮ সালে আইসিসির দুর্নীতি বিরোধী ধারা ভঙ্গ করে দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন ক্যারিবিয় ক্রিকেটের সাবেক এ তারকা।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

স্যামুয়েলসের অবসর তথ্য গোপন করেছিল বোর্ড

স্যামুয়েলসের অবসর তথ্য গোপন করেছিল বোর্ড

হঠাৎ সরে দাঁড়ালেন স্যামুয়েলস-নারাইন

হঠাৎ সরে দাঁড়ালেন স্যামুয়েলস-নারাইন

‘ব্যাটসম্যান’ নয় ‘ব্যাটার’, নিয়ম করলো এমসিসি

‘ব্যাটসম্যান’ নয় ‘ব্যাটার’, নিয়ম করলো এমসিসি

কেমন হলো টি-টোয়েন্টি বিশ্বকাপে সকলের স্কোয়াড

কেমন হলো টি-টোয়েন্টি বিশ্বকাপে সকলের স্কোয়াড