ভারতের বিশ্বকাপ ব্যর্থতার কারণ আইপিএল প্রীতি : কপিল দেব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৫৬ এএম, ০৯ নভেম্বর ২০২১
ভারতের বিশ্বকাপ ব্যর্থতার কারণ আইপিএল প্রীতি : কপিল দেব

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শুরুর পর থেকেই বিশ্বজুড়ে জনপ্রিয় হয়েছে টি-টোয়েন্টি ক্রিকেট। আইপিএলে দিয়েই ভারতের ক্রিকেটে এসেছে অনেক তরুণ ক্রিকেটার। তবে ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে এখনও কাঙ্খিত সাফল্য পায়নি ভারত।

২০০৮ সাল থেকে শুরু হওয়া আইপিএলে ইতিমধ্যে ১৪ আসর অনুষ্ঠিত হয়েছে। একই সময়ে আয়োজিত হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের ছয় আসর। প্রত্যেকবার হট ফেবারিট হয়ে মাঠে নামলেও একবারও শিরোপা জিততে পারেনি ভারত। ভারতের একমাত্র টি-টোয়েন্টি শিরোপা জয় ২০০৭ সালে, এর পরের বছরই শুরু হয়েছিল আইপিএল।

ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্যাটে সাফল্য না পাওয়ার কারণ হিসেবে ক্রিকেটার আইপিএল প্রীতিকেই দুষছেন ভারতের কিংবদন্তি ক্রিকেটার কপিল দেব। তার মতে তরুণ ক্রিকেটাররা জাতীয় দলের থেকে আইপিএলকে বেশি গুরুত্ব দেওয়ায় ভারত বিশ্বকাপে ভালো করতে পারছে না।

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সেমি-ফাইনাল খেলা নির্ভর করছিল নিউজিল্যান্ড-আফগানিস্তানের ম্যাচের উপর। সে ম্যাচে নিউজিল্যান্ড সহজেই জয় তুলে নেওয়ায় ভারতের সেমি-ফাইনাল স্বপ্ন ভেঙেছে। এরপরই পুরো ভারতজুড়ে বিরাট কোহলিদের নিয়ে তৈরি হয়েছে সমালোচনা।

এক সাক্ষাৎকারে কপিল দেব বলেছেন, ‘দেশের হয়ে খেলাটাই খেলোয়াড়দের জন্য গর্বের বিষয়। কিন্তু ক্রিকেটাররা জাতীয় দলের চেয়ে আইপিএলকে বেশি গুরুত্ব দেয়, তখন কি বলার থাকে। আমি জানি না তাদের আর্থিক অবস্থা কেমন।’

ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)-কে এটা নিয়ে ভাবতে হবে বলে জানান কপিল দেব। বলেন, জাতীয় দল আগে, এরপর ফ্রাঞ্চাইজি ক্রিকেট। বিসিসিআইয়ের এ বিষয়টি নিয়ে ভাবা উচিত।’

এক বছর পরেই আবারও মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য অষ্টম আসরের জন্য এখন থেকেই পরিকল্পনা করে প্রস্তুতি নিতে হবে বলে জানান ভারতের বিশ্বকাপ জয়ী এ অধিনায়ক।

তার মতে এবারের বিশ্বকাপে ভারতের টুর্নামেন্ট শুধু শেষ হয়ে যায়নি। ভারতের ক্রিকেটকেও ক্ষতিগ্রস্থ করেছে।

তিনি বলেন, ‘এখন থেকে সঠিক পরিকল্পনা করে আগাতে হবে। বিশ্বকাপ এবং আইপিএলের মাঝখানে বিরতি রাখা উচিত।’

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ] 


শেয়ার করুন :


আরও পড়ুন

সেমিতে নিউজিল্যান্ড, স্বপ্নভঙ্গ ভারতের বিদায়

সেমিতে নিউজিল্যান্ড, স্বপ্নভঙ্গ ভারতের বিদায়

আইপিএল ফ্রাঞ্চাইজির দায়িত্ব নিবেন শাস্ত্রী

আইপিএল ফ্রাঞ্চাইজির দায়িত্ব নিবেন শাস্ত্রী

আফগানরা না জিতলে ব্যাগ গুছিয়ে বাড়ি যাব : জাদেজা

আফগানরা না জিতলে ব্যাগ গুছিয়ে বাড়ি যাব : জাদেজা

বিগব্যাশে নাম লেখালেন উন্মুক্ত চাঁদ

বিগব্যাশে নাম লেখালেন উন্মুক্ত চাঁদ