ম্যাচ পরিচালনায় নিরপেক্ষ আম্পায়ারে ফিরলো আইসিসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১৮ পিএম, ১০ এপ্রিল ২০২২
ম্যাচ পরিচালনায় নিরপেক্ষ আম্পায়ারে ফিরলো আইসিসি

বিশ্বব্যাপী প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে আন্তর্জাতিক ইভেন্টগুলোতে স্বাগতিক দেশের আম্পয়ার দ্বারা ম্যাচ পরিচালনা করে আসছিল আইসিসি। তবে করোনার প্রভাব কমে আসায় সেই সিদ্ধান্ত থেকে সরে আসলো বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। ২০২২-২৩ মৌসুম থেকে ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটে স্বাগতিকদের আম্পায়ার থাকলেও টেস্টে ক্রিকেটে নিরপেক্ষ আম্পায়ার রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের টেস্ট সিরিজে নিরপেক্ষ আম্পায়ারিং নিয়ে প্রশ্ন উঠেছে। দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও এক স্ট্যাটাসে ক্রিকেটে নিরপেক্ষ আম্পায়ার ফিরিয়ে আনতে আইসিসির দৃষ্টি আকর্ষণ করেছিলেন। এবার আইসিসি বোর্ড সভায় নিরপেক্ষ আম্পায়ারের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হলো।

রোববার (১০ এপ্রিল) আইসিসির বোর্ড সভা শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানানো হয়। বলা হয়, আইসিসি পুরুষদের ক্রিকেট কমিটির সুপারিশ অনুসারে সিইসি সম্মত হয়েছে যে, করোনার প্রভাব কমে আসায় এবং ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় নিরপেক্ষ ম্যাচ কর্মকর্তাদের ব্যবহার করা উচিত।

বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় বিভিন্ন দেশে ভ্রমণের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এছাড়া বিদেশ ভ্রমণের ক্ষেত্রে বাধ্যতামূলক কঠোর কোয়ারেন্টাইন থাকায় ২০২০ সালের জুলাই থেকে নিরপেক্ষ আম্পায়ারদের ম্যাচ পরিচালনা বন্ধ হয়ে যায়। সে সময় থেকে স্বাগতিক দেশের আইসিসির প্যানেলভুক্ত আম্পায়ার দ্বারা ম্যাচ পরিচালনার সিদ্ধান্ত হয়।

আইসিসির সভায় ২০২০ সালের জুলাই থেকে ২০২২ সালের ফেব্রুয়ারি পর্যন্ত হোম আম্পায়ারদের পারফরম্যান্স সম্পর্কে অবহিত হয়। সভায় কমিটি স্বীকার করে যে, এ সময়ের মধ্যে হোম আম্পায়ারদের পারফরম্যান্স শক্তিশালী ছিল এবং খেলাগুলোতে তারা কোন প্রকার প্রভাবিত করেননি। উল্লেখিত সময়ে আন্তর্জাতিক প্যানেল আম্পায়ারদের ১২ জন টেস্ট ম্যাচ পরিচালনায় অভিষেক হয়েছেন।

দক্ষিণ আফ্রিকায় দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে বেশ কয়েকটি ভুল সিদ্ধান্ত দিয়েছিলেন দায়িত্ব পালন করা হোম আম্পায়াররা। পরে বাংলাদেশকে রিভিউ নিতে হয়েছে। বিষয়টি নিয়ে এক স্ট্যাটাসে সাকিব আল হাসান বলেছিলেন, “আমার মনে হয়, আইসিসির এখন নিরপেক্ষ আম্পায়ারিংয়ে ফিরে যাওয়া উচিত। বেশিরভাগ দেশেই এখন কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে এসেছে।”

বোর্ড সভায় সাকিবের বিষয়টি সরাসরি উল্লেখ না করলেও নিরপেক্ষ আম্পায়ারে ফিরে এসেছে আইসিসি। বলা হয়, ক্রিকেট কমিটির সুপারিশ অনুসারে সিইসি সম্মত হয়েছেন যে, ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় নিরপেক্ষ ম্যাচ কর্মকর্তাদের ব্যবহার করা উচিত। ২০২২-২৩ মৌসুম থেকে নিরপেক্ষ আম্পায়ার দ্বারা ম্যাচ পরিচালনা করা হবে।

২০২২-২০২৩ মৌসুমে নিরপক্ষে আম্পায়ারে ফিরলেও ক্রিকেটের তিন ফরম্যাটেই তা হচ্ছে না। শুধুমাত্র টেস্ট ক্রিকেট পরিচালনায় তিনজন নিরপেক্ষ আম্পায়ার থাকবেন। বাকি দু’জনের মধ্যে অনফিল্ডে একজন এবং চতুর্থ আম্পায়ারা স্বাগতিক দেশের থাকবেন। এছাড়া ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটে আইসিসির প্যানেলভুক্ত আম্পায়ার দ্বারা ম্যাচ পরিচালনা হবে।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

ডিসেম্বরে আইসিসির চেয়ারম্যান নির্বাচন

ডিসেম্বরে আইসিসির চেয়ারম্যান নির্বাচন

নিউজিল্যান্ডকে ধন্যবাদ জানালো আইসিসি

নিউজিল্যান্ডকে ধন্যবাদ জানালো আইসিসি

ক্যারিয়ার সেরা ওয়ানডে র‌্যাংকিংয়ে তাসকিন, উন্নতির ধারায় সাকিব-তামিম

ক্যারিয়ার সেরা ওয়ানডে র‌্যাংকিংয়ে তাসকিন, উন্নতির ধারায় সাকিব-তামিম

সাকিবকে ‘ক্ষমা’ চাইতে বললেন দক্ষিণ আফ্রিকার সাংবাদিক

সাকিবকে ‘ক্ষমা’ চাইতে বললেন দক্ষিণ আফ্রিকার সাংবাদিক