দলে সোহানের জায়গা ‘প্রায় পাকা’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১৪ পিএম, ১৭ জুলাই ২০২২
দলে সোহানের জায়গা ‘প্রায় পাকা’

জাতীয় দলের একাদশে নুরুল হাসান সোহান তখনই সুযোগ পান, যখন কোনো ক্রিকেটার ইনজুরিতে থাকেন বা ছুটিতে থাকেন। প্রায় অধিকাংশ সময়েই সুযোগের সদ্বব্যবহার করেও নিয়মিত হাতে পারনেনি জাতীয় দলের একাদশে।

স্কোয়াডে থাকলেও দেখা যায় দ্বাদশ খেলোয়াড়ের দায়িত্ব পালন করতে হচ্ছে। সম্ভবত ক্যারিয়ারে প্রথমবার সদ্য শেষ হওয়া ওয়েস্ট ইন্ডিজ সফরে তিন ফরম্যাটেই কোনো দ্বিধা ছাড়া সব ম্যাচের একাদশে সুযোগ পেয়েছেন। 

যদিও এবারও একজনের ইনজুরি ও দুইজনের ছুটিতে সুযোগটা এসেছে। ওয়ানডে দলের নিয়মিত উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিম পবিত্র হজ্ব পালনের জন্য আগেই ছুটি নিয়েছিলেন। 

অন্যদিকে ক্যারিবিয়ান দ্বীপে যেয়েও ইনজুরিতে পড়ে সিরিজ শুরুর আগেই ফিরে আসতে হয় ইয়াসির চৌধুরি রাব্বিকে। এছাড়া সাকিবও ছুটি নেওয়াতে পুরো মিডল অর্ডারই ফাঁকা ছিল বাংলাদেশের। 

সুযোগের অপেক্ষায় ছিলেন তাইজুল

একই সাথে মিডল অর্ডারে তিন ব্যাটার না থাকায় সোহানের সামনে সুযোগ আসে আবারও নিজের সামর্থ্যের প্রমান দেওয়ার! অবশ্য রাব্বি ছিটকে না গেলে কোনো ফরম্যাটেই সুযোগ নাও পেতে পারতেন।

সিরিজের শুরুটা হয় যথাসম্ভব বিশ্রীভাবে! প্রথম টেস্টের প্রথম ইনিংসে দল যখন ধুঁকছে তখন ব্যাটিংয়ে নেমে শূন্য রানে আউট! তবে ওই শেষ, পরের প্রত্যেক ইনিংসেই তিনি বুঝিয়েছেন তাকে আর অন্য কারো বিকল্প ভাবার দরকার নেই। নিজগুনেই একাদশে নিতে হবে! 

সিরিজ শেষে তাই ওয়ানডে অধিনায়ক তামিমের প্রশংসা বৃষ্টিতে ভিজলেন সোহান। বিশেষ করে ওয়ানডে সিরিজের দুই ম্যাচে যখন ব্যাটিংয়ে নেমেছেন, উইকেটে থিতু হতে না পারলে দলের বিপদ বাড়তো বৈকি! 

sportsmail24

সিরিজের শেষ ম্যাচেও মাহমুদউল্লাহ রিয়াদ যেখানে রান করতে হিমশিম খাচ্ছিলেন। সেই উইকেটে ৩৮ বলে ৩২ রানের সাবলীল ইনিংসে দলের জয় নিশ্চিত করেই মাঠ ছেড়েছেন সোহান। যেভাবে ঠান্ডা মাথায় ম্যাচ ফিনিশ করেছে তাতে মুগ্ধ হয়েছেন তামিম। 

টাইগারদের ওয়ানডে অধিনায়ক বলেন, “ব্যাটিং লাইন আপের শীর্ষ পাঁচ ব্যাটসম্যানের তিনজনকেই পাইনি আমরা। অন্যদের জন্য এটি ছিল দারুণ সুযোগ। আমার মনে হয় ওরা দারুণভাবে নিজেদের মেলে ধরেছে। বিশেষ করে সোহান। যখনই সুযোগ পেয়েছে, সে ঠাণ্ডা মাথায় ও ধীরস্থির হয়ে খেলেছে। আজকেও যেমনটি দেখিয়েছে। খুব ভালো ব্যাট করেছে।”

সুযোগ কাজের লাগাতে না পারায় তামিম যেমন মোসাদ্দেক, শান্ত, আফিফদের প্রতি অসন্তষ্ট তেমনি দুহাতে সুযোগ লুফে নেওয়ায় সোহানে প্রতি দারুণ খুশি। 

sportsmail24

এমনকি এর পরে যখনই সুযোগ আসবে সোহান সবার থেকে এগিয়ে থাকবে বলেও জানিয়ে দেন অধিনায়ক। মোসাদ্দেক-আফিফদের সুযোগ নষ্ট করা নিয়ে বলতে গিয়ে সোহানকে উদাহরণ হিসেবে টেনে নিয়ে আসেন। দলের সোহানের জায়গাও প্রায় পাকা হয়ে গেছেই বলেই মত তার।

“আমি অবশ্যই খুশি হতাম যদি মোসাদ্দেক বা আফিফ খেলাটা শেষ করে আসত। আপনি যদি সোহানের উদাহরণ দেখেন, সে প্রায় জায়গা পাকা করে ফেলছে। সামনে যদি ওকে খেলা মিস করতে হয়  অন্যদের কারণে, অপেক্ষমান হিসেবে সবার আগে সে-ই থাকবে। এরকম সুযোগ এলে তাই যতটা সম্ভব কাজে লাগানো উচিত” যোগ করেন তামিম। 

বেঞ্চের শক্তি পরীক্ষা: তামিম চাইলেও ম্যানেজমেন্ট চায়নি

উইকেটরক্ষক হিসেবে সোহানের সুনাম আগে থেকেই ছিল। তবে ব্যাটার হিসবেও শেষ কয়েক বছরে খুলনার এই ক্রিকেটারের উন্নতিটাও কিন্ত চোখে পড়ার মতো। চলতি বছরের ঢাকা প্রিমিয়ার লিগেও (ডিপিএল) আট ম্যাচে ৯৬ গড়ে ৪৮৩ রান করেছেন! অসাধারণ দক্ষতায় বেশ কয়েকটি ম্যাচ ফিনিশ করে প্রশংসা কুড়িয়েছেন ক্রিকেট মহলে।

২০১৬ সালে অভিষেক হওয়ার পর জাতীয় দলের হয়ে এই সিরিজের আগে ওয়ানডে খেলেছিলেন মোটে তিনটি। ছয় বছরের সমান ম্যাচ খেলে ফেললেন এক সিরিজেই!

ওয়ানডেতে পাঁচ ইনিংসে ব্যাট করেছেন সোহান। যেখানে তিন ম্যাচেই অপরাজিত ছিলেন তিনি। তার ইনিংসগুলো ২৪, ৪৪, ৪৫*, ২০*, ৩২*! ৬ ম্যাচে ৫ ইনিংসে ১৬৫ রান! গড় ৮২.৫০।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

স্পিনারদের জন্য এই জয়কে উঁচুতে রাখতে চান না তামিম!

স্পিনারদের জন্য এই জয়কে উঁচুতে রাখতে চান না তামিম!

আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে তামিমের অবসর ঘোষণা

আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে তামিমের অবসর ঘোষণা

পরবর্তী চার বছরে ভারত-অস্ট্রেলিয়ায় টেস্ট খেলবে বাংলাদেশ

পরবর্তী চার বছরে ভারত-অস্ট্রেলিয়ায় টেস্ট খেলবে বাংলাদেশ

বিপিএলের তিন আসরের তারিখ চূড়ান্ত

বিপিএলের তিন আসরের তারিখ চূড়ান্ত