দীর্ঘ অপেক্ষার পর মাঠে গড়ালো এশিয়া কাপ

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৮:০১ পিএম, ২৭ আগস্ট ২০২২
দীর্ঘ অপেক্ষার পর মাঠে গড়ালো এশিয়া কাপ

২০১৮ সালের পর ২০২০ অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আয়োজিত হওয়ার কথা ছিল এশিয়া কাপের ১৫তম আসরের। তবে করোনার প্রকোপের কারণে অস্ট্রেলিয়া বিশ্বকাপের পাশাপাশি বাতিল হয় এশিয়া কাপও। নির্ধারিত হয় ২০২২ সালে অস্ট্রেলিয়ায় গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই সিদ্ধান্তের পর একই বছরেই মাঠে গড়ালো এশিয়া কাপের ১৫তম আসর।

স্বাভাবিকভাবেই টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এশিয়া কাপ হওয়ায় ফরম্যাটে এসেছে বদল। ওয়ানডের পরিবর্তে টি-টোয়েন্টি সংস্করণে আয়োজিত হচ্ছে টুর্নামেন্ট। ১৪তম আসরের মতো ১৫তম আসরও আয়োজিত হচ্ছে সংযুক্ত আরব আমিরাতে।

মরুর দেশে এশিয়া কাপ আয়োজিত হলেও ‘স্বাগতিক’ নয় দেশটি। অর্থনৈতিকভাবে দেউলিয়া থাকা শ্রীলঙ্কা ছিল টুর্নামেন্টের মূল আয়োজক। রাজনৈতিক ও অর্থনৈতিক কারণে টুর্নামেন্ট আয়োজনে অপারগ হলে নিরপেক্ষ ভেন্যু হিসেবে বেছে নেওয়া হয় আরব আমিরাতকে। তবে ‘স্বাগতিক’ তকমটা থাকছে শ্রীলঙ্কার গায়েই।

এবারের আসরে অংশ নিচ্ছে মোট ৬ টি দল। আইসিসির পূর্ণ সদস্যের পাঁচ দলের সাথে এবারের আসরে সহযোগী দেশ হিসেবে আছে হংকং। মূল পর্বের আগে দলটিকে পার হতে হয়েছে বাছাইপর্বের বাঁধা।

এশিয়া কাপের আগে বাছাইপর্বে ওমানের রাজধানী মাসকাটে মাঠে নেমেছিল কুয়েত, হংকং, সিঙ্গাপুর ও সংযুক্ত আরব আমিরাত। বাছাইপর্বের বাঁধা পেরোতে না পারায় ‘আয়োজক’ হয়েও খেলতে পারছে না আরব আমিরাত।

সংযুক্ত আরব আমিরাতে ক্রিকেট দুবাই-আবুধাবি-শারজাহ। তবে এশিয়া কাপের কোনো ম্যাচই আবুধাবিতে গড়াবে না। টুর্নামেন্টের ভেন্যু হিসেবে বেছে নেওয়া হয়েছে দুবাই ও শারজাহকে। এশিয়া কাপের উৎপত্তিস্থল শারজাহতে এবার অবশ্য গড়াবে মাত্র দুই ম্যাচ। যার একটি ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও আফগানিস্তান। আরেকটি অনুষ্ঠিত হবে সুপার ফোরের ম্যাচ।

এশিয়া কাপের এবারের আসরে অনুষ্ঠিত হবে মোট ১৩ ম্যাচ। গ্রুপ পর্ব ছাড়াও অনুষ্ঠিত হবে সুপার ফোর। ‘এ’ গ্রুপে ভারত-পাকিস্তানের সঙ্গী সহযোগী দেশ হংকং। আর ‘বি’ গ্রুপে বাংলাদেশের সাথে আছে আফগানিস্তান ও শ্রীলঙ্কা। প্রত্যেক গ্রুপের সেরা দুই দলসহ মোট চারদল নিয়ে অনুষ্ঠিত হবে সুপার ফোর। এই পর্বের সেরা দুই দলকে নিয়ে হবে ফাইনাল।

সুপার ফোরের নিয়মে এশিয়া কাপ গড়ানোয় ‘অন্তত’ দুইবার মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। এমনকি ফাইনালে উঠলে তিনবার মুখোমুখি হতে পারে দুই দল। যাতে আর্থিকভাবে বেশ লাভবান হওয়ার সুযোগ থাকছে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের। আর সেই বিবেচনাতেই করা হয়েছে এশিয়া কাপের এবারের ফরম্যাট।

এশিয়া কাপের পর্দা নামবে ১১ সেপ্টেম্বর। ফাইনালের মধ্য দিয়ে শেষ হবে এই টুর্নামেন্ট। নতুন চ্যাম্পিয়ন নাকি পুরাতন চ্যাম্পিয়নের হাতে শিরোপা উঠবে তা জানতে অপেক্ষা করতে হবে ওই ১১ সেপ্টেম্বর পর্যন্ত।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

বিরতির এক মাস ব্যাট ছুঁয়ে দেখেননি কোহলি

বিরতির এক মাস ব্যাট ছুঁয়ে দেখেননি কোহলি

এশিয়া কাপে ‘অনন্য’ সেঞ্চুরির সামনে কোহলি

এশিয়া কাপে ‘অনন্য’ সেঞ্চুরির সামনে কোহলি

প্রথম রাউন্ড পার হতে মোস্তাফিজের ভালো করা জরুরি: হাবিবুল বাশার

প্রথম রাউন্ড পার হতে মোস্তাফিজের ভালো করা জরুরি: হাবিবুল বাশার

এশিয়া কাপে পাকিস্তান কোচের ‘ভরসা’ নতুন তিন পেসারই

এশিয়া কাপে পাকিস্তান কোচের ‘ভরসা’ নতুন তিন পেসারই